প্যারিস অলিম্পিক

ভারতের নীরাজকে হারিয়ে ইতিহাস গড়লেন পাকিস্তানের নাদিম

২৭ বছর বয়সী নাদিম সোনা জেতার পাশাপাশি গড়েছেন নতুন অলিম্পিক রেকর্ড।
ছবি: এএফপি

অলিম্পিকে দলগত ইভেন্টে অতীতে সেরা হলেও ব্যক্তিগত ইভেন্টে সেই স্বাদ নেওয়া এতদিন অধরাই ছিল পাকিস্তানের। অবশেষে দেশটির দীর্ঘ অপেক্ষার পালায় ছেদ পড়ল। ভারতের নীরাজ চোপড়াকে হারিয়ে সোনা জিতে ইতিহাসের পাতায় ঠাঁই নিলেন আরশাদ নাদিম।

প্যারিস অলিম্পিকে বৃহস্পতিবার রাতে জ্যাভেলিন থ্রোতে  ৯২.৯৭ মিটার দূরত্ব স্পর্শ করেছেন নাদিম। ২৭ বছর বয়সী এই অ্যাথলেট সোনা জেতার পাশাপাশি গড়েছেন নতুন অলিম্পিক রেকর্ড। তিনি ভেঙে দিয়েছেন ২০০৮ সালের বেইজিং আসরে লেখা নরওয়ের আন্দ্রেয়াস থরকিল্ডসেনের (৯০.৫৭ মিটার) কীর্তি।

পাকিস্তানের প্রথম অ্যাথলেট হিসেবে অলিম্পিকের ব্যক্তিগত ইভেন্টে সোনা জেতার নজির স্থাপন করেছেন নাদিম। এর আগে অলিম্পিকের মঞ্চে দেশটি যে তিনটি সোনা পেয়েছিল, তার সবগুলো ছিল হকিতে। আর ব্যক্তিগত ইভেন্টে এতদিন কেবল দুটি পদকই ছিল পাকিস্তানের। দুটিই ছিল ব্রোঞ্জ— বক্সিং ও রেসলিংয়ে। নাদিমের সৌজন্যে ৩২ বছরের খরাও কেটেছে পাকিস্তানের। অলিম্পিকে তাদের শেষ পদকটি এসেছিল ১৯৯২ সালে বার্সেলোনায়।

২০২১ সালে টোকিওতে অনুষ্ঠিত সবশেষ অলিম্পিকে সোনা জেতা নীরাজ অতিক্রম করেছেন ৮৯.৪৫ মিটার। কুঁচকির চোটের কারণে চলমান আসরের ঠিকমতো প্রস্তুতি নিতে না পারা এই অ্যাথলেট পেয়েছেন রুপা। ব্রোঞ্জ জিতেছেন গ্রেনাডার অ্যান্ডারসন পিটার্স (৮৮.৫৪ মিটার)।

টোকিওতে পঞ্চম হওয়া নাদিম পরের বছর বার্মিংহামে কমনওয়েলথ গেমসে জিতেছিলেন সোনা। কিন্তু সেই ইভেন্টে ছিলেন না নীরাজ। গত বছর বুদাপেস্টে বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে মুখোমুখি হয়েছিলেন দুজন। সেবার নীরাজের পেছনে থেকে রুপা জেতা নাদিম এবার তাকে টপকে হয়েছেন অলিম্পিকের সেরা।

তাৎক্ষণিক অনুভূতি প্রকাশ করতে গিয়ে আরও বড় স্বপ্নের কথা তুলে ধরেন নাদিম, 'আমি আরও দূরে যাওয়ার আশা করছিলাম। ৯২.৯৭ মিটার নিয়ে আমি অবশ্য সন্তুষ্ট। কারণ, এটি আমাকে সোনা এনে দিয়েছে। তবে আমি এই থ্রোকে ৯৫ মিটারের ওপরে নিয়ে যাওয়ার জন্য কঠোর পরিশ্রম চালিয়ে যাব।'

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

2h ago