প্যারিস অলিম্পিক

সোনার পদকের লড়াইয়ের আগেই মিক্সড রিলেতে যুক্তরাষ্ট্রের বিশ্বরেকর্ড

১.৩৯ সেকেন্ড কম সময় নিয়ে নিজেদের গড়া পুরনো রেকর্ডই ভাঙল দেশটি।
ছবি: এএফপি

৪০০ মিটার মিক্সড রিলের হিটে গতির ঝড় তুলে ফাইনালে জায়গা করে নিল যুক্তরাষ্ট্র। সোনার পদক জয়ের সেই লড়াইয়ে নামার আগেই বিশ্বরেকর্ড তৈরি করে ফেলল তারা। ১.৩৯ সেকেন্ড কম সময় নিয়ে নিজেদের গড়া পুরনো রেকর্ডই ভাঙল দেশটি।

শুক্রবার প্যারিস অলিম্পিকে মিক্সড রিলের হিটে ৩ মিনিট ৭.৪১ সেকেন্ড সময় নিয়ে দৌড় শেষ করে আমেরিকানরা। গত বছর বুদাপেস্টে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৩ মিনিট ৮.৮০ সেকেন্ড টাইমিং করে আগের কীর্তিটি গড়েছিল তারা। এই ইভেন্টে প্রতিটি দলে থাকেন দুজন করে পুরুষ ও নারী অ্যাথলেট। তাদের প্রত্যেককে ৪০০ মিটার করে দৌড়াতে হয়।

স্তাদে দে ফ্রান্সের ট্র্যাকে যুক্তরাষ্ট্রের হয়ে গতিময় পারফরম্যান্স উপহার দেন ভার্নন নরউড, শামিয়ের লিটল, ব্রাইস ডেডমোন এবং কাইলিন ব্রাউন। প্রথম হিটে তাদের সঙ্গে বাকিদের ব্যবধান তাই ছিল স্পষ্ট। স্বাগতিক ফ্রান্স ৩ মিনিট ১০.৬০ সেকেন্ড সময় নেয়। বেলজিয়াম ৩ মিনিট ১০.৭৪ সেকেন্ড ও জ্যামাইকা ৩ মিনিট ১১.০৬ সেকেন্ড টাইমিং করে।

অনুভূতি প্রকাশ করতে গিয়ে লিটল বলেছেন, 'আমি সব সময়ই জানতাম যে, আমরা দ্রুত দৌড়াতে যাচ্ছি। পদক জিততে হলে রেকর্ড গড়তে হবে, এটা নিয়েও কথা আমরা বলতাম। কিন্তু প্রাথমিক পর্ব (হিট) জিততেই রেকর্ড গড়তে হলো।'

চার গুণিতক ৪০০ মিটারের দ্বিতীয় হিটে গ্রেট ব্রিটেন গড়ে নিজেদের ইতিহাসের জাতীয় রেকর্ড। ৩ মিনিট ১০.৬১ সেকেন্ডে দৌড় শেষ করে তারা। পোল্যান্ড, নেদারল্যান্ডস আর ইতালিও নিশ্চিত করেছে ৪০০ মিটার মিক্সড রিলের ফাইনাল। মোট আট দল শনিবার রাতে নামবে পদক জয়ের লড়াইয়ে।

Comments