বৃষ্টি ছিনিয়ে নিল প্রোটিয়াদের জয়

বড় মঞ্চে বৃষ্টি যেন দুর্ভাগ্যের বড় নাম দক্ষিণ আফ্রিকার জন্য। আরও একবার বৃষ্টির কারণে জয় হাতছাড়া হলো তাদের। অথচ আর একটি ওভার পেলেই হয়তো জয় নিশ্চিত করতে পারতো দলটি। জয়ের তরী প্রায় ভিড়িয়ে ফেলেছিলেন তারা। কিন্তু তা হতে দেয়নি বৃষ্টি। অন্যদিকে বৃষ্টি যেন আশীর্বাদ হয়ে আসে জিম্বাবুয়ের জন্য। মূল্যবান একটি পয়েন্ট পেয়ে যায় দলটি।

বড় মঞ্চে বৃষ্টি যেন দুর্ভাগ্যের বড় নাম দক্ষিণ আফ্রিকার জন্য। আরও একবার বৃষ্টির কারণে জয় হাতছাড়া হলো তাদের। অথচ আর একটি ওভার পেলেই হয়তো জয় নিশ্চিত করতে পারতো দলটি। জয়ের তরী প্রায় ভিড়িয়ে ফেলেছিলেন তারা। কিন্তু তা হতে দেয়নি বৃষ্টি। অন্যদিকে বৃষ্টি যেন আশীর্বাদ হয়ে আসে জিম্বাবুয়ের জন্য। মূল্যবান একটি পয়েন্ট পেয়ে যায় দলটি।

সোমবার হোবার্টের বেলেরিভ ওভালে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে দক্ষিণ আফ্রিকার ও জিম্বাবুয়ের মধ্যকার ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। ফলে পয়েন্ট ভাগাভাগি করল দল দুটি।

দফায় দফায় বৃষ্টি আসায় এদিন ম্যাচ শুরু হতে দেরি হয়। পরে বৃষ্টি থামলে মাঠ পরিচর্যার পর ম্যাচের পরিধি কমিয়ে আনা হয় ৯ ওভারে। বৃষ্টিস্নাত ম্যাচে এদিন টসটা জিতেছিল জিম্বাবুয়েই। কিন্তু আগে ব্যাটিং বেছে নেয় তারা। তবে প্রোটিয়া পেসারদের তোপে পড়ে লক্ষ্যটা বড় করতে পারেনি তারা। ৭৯ রানে আটকে যান তারা। এরপর লক্ষ্য তাড়ায় শুরু থেকেই আক্রমণাত্মক দক্ষিণ আফ্রিকা। কুইন্টন ডি ককের তাণ্ডবে মাত্র ৩ ওভারেই তুলে নেয় ৫১ রান। কিন্তু এরপর বৃষ্টির কারণে আর খেলা না হলে পরিত্যক্ত হয় ম্যাচটি।

টেন্ডাই ছাতারার প্রথম পাঁচ বলেই বাউন্ডারি আদায় করে নেন ডি কক। যার মধ্যে একটি ছক্কা। ইনিংসের শেষ বলেও হাঁকানোর চেষ্টা করেছিলেন। লেগ স্টাম্পের বেশ বাইরে থাকায় ঠিকভাবে সংযোগ করতে পারেননি। সবমিলিয়ে ২৩ রান আসে সে ওভারে। যা টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে প্রথম ওভারে সর্বোচ্চ রান তুলে নেওয়ার রেকর্ড। এর আগে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে এই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওভারে ২১ রান তুলেছিল ইংল্যান্ড।

তবে রিচার্ড এনগারাভার করা পরের ওভারে এক বল গড়াতেই ফের মাঠে নামে বৃষ্টি। যদিও থেমে যায় কিছুক্ষণ পরই। তবে ম্যাচের পরিধি কমে আসে আরও। সাত ওভারে ৬৪ রানের নতুন লক্ষ্য দেওয়া হয় প্রোটিয়াদের। দ্বিতীয় দফায় ব্যাটিংয়ে নেমেই একই ধাঁচে ব্যাটিং শুরু করেন ডি কক। টানা তিন বলে মারেন তিনটি চার। পঞ্চম বলটি অবশ্য রক্ষণাত্মক ঢঙ্গে খেলেন। এরপর আবার আগ্রাসী। শেষ বলেও তুলে নেন বাউন্ডারি। এ ওভারে আসে ১৭ রান।

তৃতীয় ওভারে বল হাতে নিয়ে অবশ্য প্রোটিয়াদের আগ্রাসনে কিছুটা সামাল দিতে পারেন রাজা। পঞ্চম বলে ডি ককের বিরুদ্ধে এলবিডাব্লিউর জোরালো আবেদনও করেন। পরে রিভিউও নিয়েছিলেন। কিন্তু বল লেগ স্টাম্পের কানায় লাগলেও আম্পায়ার্স কলের কারণে ভাগ্য সঙ্গে যায় প্রোটিয়াদের। তার ওভারে কোনো বাউন্ডারি আদায় করে নিতে না পারলেও ১১ রান তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। দলীয় সংগ্রহ দাঁড়ায় ৫১ রান। কিন্তু এ ওভার শেষ হতেই ফের নামে বৃষ্টি। ফলে খেলা আর সম্ভবপর হয়নি। মাত্র ১৮ বলে ৪৭ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন ডি কক।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বড় বিপর্যয়ে পড়ে জিম্বাবুয়ে। দলীয় ১৯ রানেই হারিয়ে ফেলে চার উইকেট। ক্রেইগ আরভিনকে (২) ফিরিয়ে ওপেনিং জুটি ভাঙেন ওয়েন পারনেল। এরপর লুঙ্গি এনগিডি করেন জোড়া শিকার। রেগিস চাকাভাকে (৮) ফেরানোর পর সিকান্দার রাজাকেও তুলে নেন তিনি। রাজা তো রানের খাতাই খুলতে পারেননি। শন উইলিয়ামস (১) রানআউটের ফাঁদে পড়েন।

তবে পঞ্চম উইকেটে ওয়েস্লি মাধেভেরেকে নিয়ে দলের হাল ধরেন মিল্টন শুম্বা। ৬০ রানের জুটি গড়েন এ দুই ব্যাটার। তবে রানের গতি সে অর্থে বাড়াতে পারেননি তারা। মাধেভেরে অবশ্য চেষ্টা করেছিলেন। ১৮ বলে ৪টি চার ও ১টি ছক্কায় হার না মানা ৩৫ রানের ইনিংস খেলেন। ইনিংসের শেষ বলে আউট হওয়ার আগে ১৮ রান করতে ২০টি বল খেলতে হয় শুম্বাকে। মারেন ২টি চার।

Comments

The Daily Star  | English
inflation in Bangladesh

Inflation edges up despite monetary tightening. Why?

Bangladesh's annual average inflation crept up to 9.59% last month, way above the central bank's revised target of 7.5% for the financial year ending in June

3h ago