ইংল্যান্ড-আয়ারল্যান্ডের অন্যরকম লড়াইয়ের ঝাঁজ

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সুপার টুয়েলভে ১ নং গ্রুপে জায়গা করে নেয় আয়ারল্যান্ড। দলটির অধিনায়ক গ্রুপ দেখেই প্রথমে সূচিতে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটির কথা আলাদা করে জানিয়েছিলেন। স্রেফ খেলার হিসেব নিকেশের জন্য যে তা না সহজেই আঁচ পাওয়া যায়।
andy balbirni and jos butler

খেলার সঙ্গে রাজনীতি মেশাতে না চাইলেও রাজনীতি আসলে এসেই পড়ে। ভারত-পাকিস্তানের ম্যাচেও যেমন খেলার বাইরের রাজনীতিই তৈরি করে উত্তাপ। শক্তি, সামর্থ্যে অনেক পিছিয়ে থাকলেও তেমন প্রেক্ষিতে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ থাকলে আয়ারল্যান্ড অনুভব করে বাড়তি তাগিদ। তবে ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার মনে করছেন, তাদের মনযোগ কেবল মাঠের খেলাতে, পেশাদার মনোভাব নিয়ে প্রতিপক্ষকে হারাতে প্রস্তুত তারা।

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সুপার টুয়েলভে ১ নং গ্রুপে জায়গা করে নেয় আয়ারল্যান্ড। দলটির অধিনায়ক গ্রুপ দেখেই প্রথমে সূচিতে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটির কথা আলাদা করে জানিয়েছিলেন। স্রেফ খেলার হিসেব নিকেশের জন্য যে তা না সহজেই আঁচ পাওয়া যায়।

পার্শ্ববর্তী ইংল্যান্ডের সঙ্গে নানান বিষয় নিয়ে টানপোড়েন আছে আয়ারল্যান্ডের। সাংস্কৃতিক, রাজনৈতিক বৈরিতা আড়াল থাকেননি অনেক সময়। ইংল্যান্ডের বিপক্ষে খেলা পড়লেই আলাদা একটা ঝাঁজ টের পান আইরিশরা।

সুপার টুয়েলভে বুধবার মেলবোর্নে মুখোমুখি হবে প্রতিবেশী দুই দেশ। এই ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ইংল্যান্ড অধিনায়ক বাটলার মাঠের বাইরের লড়াইয়ের প্রসঙ্গে দিলেন পেশাদার জবাব,  'আমার মনে হয় কাছাকাছি জাতিগুলোর মধ্যে এমনিতেই  একটা প্রতিদ্বন্দ্বিতা থাকে। ইতিহাসের কিছু ব্যাপার মাঠের খেলাতেও চলে আসে। সেভাবে কেউ নিজেদের উজ্জীবিতও করতে পারে।  আমি শুধু একটি উত্তেজনাকর ম্যাচের দিকে তাকিয়ে। আমরা খেলাতেই মন দিব। আমার মনে হয় আয়ারল্যান্ড রোমাঞ্চ নিয়ে ম্যাচের দিকে নজর দিচ্ছে। তারা যেমন জিততে চাইবে, আমরাও জিততে চাইব। দিনশেষে নিজেরা ভালো ক্রিকেটই উপহার দিতে চাইব।'

কাছাকাছি দেশ হলেও ইংল্যান্ডের বিপক্ষে হরহামেশা খেলার সুযোগ পায় না আয়ারল্যান্ড। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যেমন্দ দুদল খেলেছে স্রেফ এক ম্যাচ। ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপে সেই ম্যাচেও বৃষ্টির কারণে ফল আসেনি। তবে বিশ্বকাপেই ইংল্যান্ডকে হারানোর স্মৃতি আছে আয়ারল্যান্ডের। ২০১১ ওয়ানডে বিশ্বকাপে কেভিন ও'ব্রায়েনের বিস্ফোরক সেঞ্চুরিতে তিনশোর বেশি রান তাড়া করে জিতেছিল আয়ারল্যান্ড।

২০২০ সালে দুদলের সর্বশেষ ওয়ানডেতেও জিতে আইরিশরা। ৩২৯ রান তাড়া করে ভড়কে দেয় প্রতিপক্ষকে। এসব ফল জানান নেয় ইংল্যান্ডকে পেলে ঠিকই রোমাঞ্চকর ক্রিকেট খেলে আয়ারল্যান্ড।

বাটলার তাই জানালেন প্রতিপক্ষের শক্তি-সামর্থ্যে সম্মান রেখেই কঠিন লড়াইয়ের প্রত্যাশা তাদের, 'অবশ্যই তাদের প্রতি সম্মান আছে। আমরা খুব কঠিন লড়াই আশা করছি। আমরা খুব ভালোভাবে প্রস্তুত হচ্ছি। আমরা নির্দিষ্ট দিনের অবস্থা বুঝে পরিকল্পনা করব, কন্ডিশন বোঝার চেষ্টা করব। দেখব সামনে কি অপেক্ষা করছে, সেভাবে নিজেদের সেরা প্রতিভাদের দিয়ে প্রতিপক্ষের উপর চাপ দিব এবং জেতার চেষ্টা করব।'

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

4h ago