ডেড লাইন ডের উল্লেখযোগ্য ট্রান্সফার

অবশেষে শেষ হলো চলতি মৌসুমের গ্রীষ্মকালীন দল-বদল। শুরু থেকেই নিজেদের শক্তি বাড়াতে ও ঘাটতি দূর করতে স্কোয়াড পুনর্গঠনের কাজ করেছে ক্লাবগুলো। তবে অনন্য মৌসুমের মতো এবার খুব বেশি চমক ছিল না দল-বদলে। এমনকি ডেড লাইন ডে'তেও খুব একটা চমক দেখা যায়নি। যদিও শেষ দিনে অনেক দল-বদলই হয়েছে। চলুন দেখে নেওয়া যাক শেষ দিনে কোন খেলোয়াড় ঘর বাঁধলেন কোথায়?

অবশেষে শেষ হলো চলতি মৌসুমের গ্রীষ্মকালীন দল-বদল। শুরু থেকেই নিজেদের শক্তি বাড়াতে ও ঘাটতি দূর করতে স্কোয়াড পুনর্গঠনের কাজ করেছে ক্লাবগুলো। তবে অনন্য মৌসুমের মতো এবার খুব বেশি চমক ছিল না দল-বদলে। এমনকি ডেড লাইন ডে'তেও খুব একটা চমক দেখা যায়নি। যদিও শেষ দিনে অনেক দল-বদলই হয়েছে। চলুন দেখে নেওয়া যাক শেষ দিনে কোন খেলোয়াড় ঘর বাঁধলেন কোথায়?

স্টামফোর্ড ব্রিজে জাকারিয়া

জুভেন্তাস থেকে ডেনিস জাকারিয়াকে ধারে টেনেছে চেলসি। বরুশিয়া মুনসেনগ্লাডবাখ থেকে তুরিনের ক্লাবে আসার এক বছর শেষ না হতেই দল-বদল করলেন এ সুইস মিডফিল্ডার। এক বছরে এরজন্য ধারে আসলেও তাকে কিনে নেওয়ার সুযোগ রয়েছে চেলসির। অবশ্য এরজন্য খরচ করতে হবে ৩০ মিলিয়ন ইউরো।

অবামেয়াংকে দলে টানল চেলসি

আলোচনাটা এগিয়ে ছিল আগেই। এ নিয়ে অনেক দেন-দরবার। তবে শেষ পর্যন্ত চেলসিতেই যোগ দিয়েছেন বার্সেলোনার পিয়েরে-এমরিক অবামেয়াং। অথচ গত জানুয়ারিতেই ক্যাম্প ন্যুতে এসেছিলেন গ্যাবনের এ ফরোয়ার্ড। দুই বছরের চুক্তিতে লন্ডনে ফিরলেন তিনি। তাকে পেতে ১২ মিলিয়ন ইউরো খরচ করতে হয়েছে চেলসিকে।

বেলেরিনকে কিনেছে বার্সেলোনা

একজন রাইট-ব্যাকের জন্য এবার মরিয়া হয়ে চেষ্টা করেছে বার্সেলোনা। অনেক নামই এসেছিল তালিকায়। কিন্তু শেষ দিকে সব বাদ দিয়ে লা মাসিয়ার সাবেক খেলোয়াড় হেক্তর বেলেরিনকে দলে ফিরিয়েছে ক্লাবটি। গত মৌসুমে রিয়াল বেতিসে ধারে খেলা এ আর্সেনাল ডিফেন্ডার এবার চুক্তি বাতিল করে যোগ দিলেন কাতালান ক্লাবে।

লিলেতে গোমেজ

এভারটন থেকে ধারে এক বছরের চুক্তিতে ফরাসি ক্লাব লিলেতে যোগ দিয়েছেন আন্দ্রে গোমেজ। তবে তাকে পাকাপাকিভাবে কিনে নেওয়ার সুযোগও রয়েছে ফরাসি ক্লাবটির। ২০১৯ সালে টটেনহ্যাম হটস্পার্সের বিপক্ষে পা ভেঙে যাওয়ার পর সে অর্থে আর ছন্দে ফিরতে পারেননি এ পর্তুগিজ মিডফিল্ডার।

ধারে লিভারপুলে আর্থুর

মাঝমাঠের শক্তি বাড়াতে জুভেন্তাস মিডফিল্ডার আর্থুর মেলোকে ধারে দলে টেনেছে লিভারপুল। আপাতত এক বছরের চুক্তিতে ইংলিশ ক্লাবে যোগ দিলেন এ ব্রাজিলিয়ান। তবে সাড়ে ৩৭ মিলিয়ন ইউরো খরচ করলে তাকে পাকাপাকিভাবে কিনে নিতে পারবে রেডরা।

আর্সেনাল ছেড়ে সাউদাম্পটনে ম্যাইটল্যান্ড-নাইল

আর্সেনাল ছেড়ে ধারে এক বছরের চুক্তিতে সাউদাম্পটনে যোগ দিয়েছেন এইনস্লে ম্যাইটল্যান্ড-নাইল। মিডফিল্ড ও ফুল-ব্যাক দুই পজিশনেই খেলতে পারেন এ ইংলিশ তারকা।

পিএসজিতে সোলার

আলোচনাটা আগেই সেরে রেখেছিল দুই পক্ষ। তবে শেষ দিনে কার্লোস সোলারের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি করেছে পিএসজি। পাঁচ বছরের চুক্তিতে ভ্যালেন্সিয়া থেকে ফরাসি ক্লাবটিতে যোগ দিলেন এ স্প্যানিশ মিডফিল্ডার।

আকেরবিকে দলে নিল ইন্টার

লাৎসিও থেকে ধারে এক বছরের চুক্তিতে ফ্রান্সিস্কো আকেরবিকে দলে টেনেছে ইন্টার মিলান। এ ইতালিয়ান ডিফেন্ডার নেরারুজ্জিদের হয়ে ১ নম্বর জার্সি পরে খেলবেন।

দুব্রাভকা ইউনাইটেডে

ডিন হেন্ডারসন দল ছাড়ায় বিকল্প একজন গোলরক্ষক খুঁজছিল ম্যানচেস্টার ইউনাইটেড। নিউক্যাসল থেকে ধারে মার্টিন দুব্রাভকাকে দলে টেনেছে তারা।

উইলিয়ানের সঙ্গে চুক্তি করেছে ফুলহ্যাম

দুদিন আগে থেকেই আলোচনা থাকলেও শেষ দিনে সাবেক আর্সেনাল ও চেলসি তারকা উইলিয়ানকে দলে টেনেছে ফুলহ্যাম। ব্রাজিলিয়ান ক্লাবে এক বছর কাটানোর পর ফের প্রিমিয়ার লিগে ফিরলেন এ উইঙ্গার।

গায়াকে দলে নিল এভারটন

২০১৯ সালে পিএসজি যোগ দেওয়ার পর এ মৌসুমে আবার ইদ্রিসা গানা গায়াকে ফিরিয়ে এনেছে এভারটন। দুই বছরের চুক্তিতে ইংলিশ ক্লাবে ফিরলেন সেনেগালের এ মিডফিল্ডার। তবে তাকে পেতে কতো খরচ হয়েছে তা জানায়নি ক্লাবটি।

বার্সেলোনায় থেকে গেলেন ডিপাই

খরচ কমাতে এ মৌসুমে মেমফিস ডিপাইকে বিক্রি করতে চেয়েছিল বার্সা। কিন্তু পিয়েরে-এমরিক অবামেয়াং দল ছাড়ায় তাকে আর বেচেনি ক্লাবটি। এ মৌসুমে কাতালান ক্লাবেই খেলবেন এ ডাচ ফরোয়ার্ড।

Comments

The Daily Star  | English

Bangladesh wants to import 9,000MW electricity from neighbours: Nasrul

State Minister for Power, Energy, and Mineral Resources Nasrul Hamid today said Bangladesh and India have a huge opportunity to work together for the development of the power and energy sector

14m ago