ট্রান্সফার লাইভ: এচেভেরি, ভারান, কিমিখ, ডি বিক, গ্রিনউড, সাঞ্চো

২০২৪ সালের শীতকালীন দলবদলের সবশেষ খবরাখবর ও গুঞ্জন নিয়ে দ্য ডেইলি স্টারের পাঠকদের জন্য এই আয়োজন

শুরু হয়ে গেছে ইউরোপীয় ক্লাব ফুটবলের শীতকালীন দলবদল। মৌসুমের মাঝপথে ঘাটতি দূর করে দলের শক্তি বাড়াতে স্কোয়াড পুনর্গঠনের কাজ করবে দলগুলো। চুক্তির শেষ মৌসুমে থাকা খেলোয়াড়দের সঙ্গে এখন আলোচনা করতে কোনো বাঁধা নেই। তাদের অনেকেই থেকে যাবেন নতুন চুক্তি করে। আবার কেউ পাড়ি জমাবেন নতুন ঠিকানায়। ভবিষ্যতের তারকা খুঁজে পেতে উদীয়মান ও তরুণ প্রতিভাদের দিকেও হাত বাড়াবে দলগুলো।

ইংলিশ প্রিমিয়ার লিগ, জার্মান বুন্ডেসলিগা ও ফরাসি লিগ ওয়ানের দলবদল ১ জানুয়ারি শুরু হয়ে চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের অপর দুটি লিগ স্প্যানিশ লা লিগা ও ইতালিয়ান সিরি আর দলবদল ২ জানুয়ারি থেকে চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত।

২০২৪ সালের শীতকালীন দলবদলের সবশেষ খবরাখবর ও গুঞ্জন নিয়ে দ্য ডেইলি স্টারের পাঠকদের জন্য এই আয়োজন।

ম্যানসিটিতেই যাচ্ছেন এচেভেরি

ইতালিয়ান সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানোর দেওয়া তথ্য অনুযায়ী, রিভার প্লেটের আর্জেন্টাইন মিডফিল্ডার ক্লাউদিও এচেভেরির সঙ্গে ছয় বছরের চুক্তিতে স্বাক্ষর করার জন্য একটি চুক্তিতে সম্মত হয়েছে ম্যানচেস্টার সিটি। তবে চলতি বছর অর্থাৎ ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত দক্ষিণ আমেরিকার ক্লাবটিতেই থাকবেন ১৭ বছর বয়সী এই তরুণ।

ভারানেকে বিনামূল্যে ছেড়ে দিচ্ছে ইউনাইটেড

বৃটিশ সংবাদমাধ্যম ডেইলিমেইলের সংবাদ অনুযায়ী, রাফায়েল ভারানের সঙ্গে চুক্তি আরও ১২ মাস বাড়ানোর বিকল্প সক্রিয় করার বিপক্ষে সিদ্ধান্ত নিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। যার অর্থ ১ জানুয়ারী থেকে গ্রীষ্মকালীন বিনামূল্যে স্থানান্তর নিয়ে অন্য ক্লাবগুলোর সঙ্গে আলোচনা করতে পারেন ৩০ বছর বয়সী এই ফরাসি ডিফেন্ডার।

সাঞ্চোকে চায় তিনটি ক্লাব

বৃটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের সংবাদ অনুযায়ী, জানুয়ারির ট্রান্সফার উইন্ডোতে ম্যানচেস্টার ইউনাইটেড বহিষ্কৃত উইঙ্গার জাডন সাঞ্চোকে চায় তিনটি ইউরোপীয় ক্লাব - বরুসিয়া ডর্টমুন্ড, আরবি লাইপজিগ এবং জুভেন্টাস। ম্যানেজার এরিক টেন হাগের সঙ্গে ঝামেলার পর থেকে রেড ডেভিলদের আর মাঠে দেখা যায়নি তাকে। যত তাড়াতাড়ি সম্ভব ক্লাব থেকে সরে যেতে চাইছেন এই ইংলিশ তারকা।

কিমিখকে পাওয়ার দৌড়ে লিভারপুল

স্প্যানিশ সংবাদমাধ্যম এএসের সংবাদ অনুযায়ী, বায়ার্ন মিউনিখ তারকা ইয়াশুয়া কিমিখের স্বাক্ষর নিশ্চিত করতে স্বদেশী ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে প্রস্তুত লিভারপুল। বায়ার্নের সঙ্গে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি রয়েছে এই জার্মান তারকার। তিনি রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার পছন্দের তালিকাতেও রয়েছেন।

ধারে ফ্র্যাঙ্কফুর্টে ফন ডি বিক

ধারে এইনট্র্যাক্ট ফ্রাঙ্কফুর্টে যোগ দিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেড মিডফিল্ডার ডনি ফন ডি বিক। ২০২৩-২৪ মৌসুমের শেষ পর্যন্ত লোনে জার্মান ক্লাবে খেলবেন এই ডাচ মিডফিল্ডার। তবে অ্যাড-অন সহ ১৪ মিলিয়ন মিলিয়ন পাউন্ড ফি দিয়ে আগামী গ্রীষ্মে তাকে স্থায়ী করে নেওয়ার বিকল্প রয়েছে চুক্তিতে।

গ্রিনউডকে চায় অ্যাতলেতিকোও

ফুটবলভিত্তিক ওয়েবসাইট গোলডটকমের সংবাদ অনুযায়ী, বার্সেলোনার সঙ্গে ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যাসন গ্রিনউডকে পেতে আগ্রহী আরেক স্প্যানিশ ক্লাব অ্যাতলেতিকো মাদ্রিদও। এরমধ্যেই ইংলিশ ক্লাবটির সঙ্গে যোগাযোগ করেছে তারা। বর্তমানে ধারে স্প্যানিশ ক্লাব গেতাফেতে রয়েছে গ্রিনউড।

Comments

The Daily Star  | English

Through the lens of Rafiqul Islam

National Professor Rafiqul Islam’s profound contribution to documenting the Language Movement in Bangladesh was the culmination of a lifelong passion for photography.

19h ago