টেসলায় আসছে জনপ্রিয় গেমিং সার্ভিস স্টিম

টেসলায় জনপ্রিয় ক্লাউড-ভিত্তিক গেমিং লাইব্রেরি স্টিম যুক্ত হতে যাচ্ছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির সিইও ইলন মাস্ক। স্টিম যোগ করে ইন-কার গেমসের সংগ্রহ প্রসারিত করতে চাইছে টেসলা। অনেকেই হয়ত জানেন না, টেসলা তাদের গাড়িতে গেম-প্লে’র সুবিধা দেয়। আর এখন স্টিম যুক্ত করার মাধ্যমে টেসলা আপনাকে এনে দিতে যাচ্ছে গেমিং পিসির সুবিধা।
ছবি: সংগৃহীত

টেসলায় জনপ্রিয় ক্লাউড-ভিত্তিক গেমিং লাইব্রেরি স্টিম যুক্ত হতে যাচ্ছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির সিইও ইলন মাস্ক। স্টিম যোগ করে ইন-কার গেমসের সংগ্রহ প্রসারিত করতে চাইছে টেসলা। অনেকেই হয়ত জানেন না, টেসলা তাদের গাড়িতে গেম-প্লে'র সুবিধা দেয়। আর এখন স্টিম যুক্ত করার মাধ্যমে টেসলা আপনাকে এনে দিতে যাচ্ছে গেমিং পিসির সুবিধা।

এক টুইটের জবাবে ইলন মাস্ক বলেছেন, কোম্পানিটি স্টিম ইন্টিগ্রেশনের দিকে অগ্রগতি করছে। আর ডেমো সম্ভবত আগামী মাসে আসবে। গেমিং প্ল্যাটফর্ম হিসেবে টেসলা গাড়ির পর্যালোচনায় তিনি এই মন্তব্য করেন।

টেসলার এই ফিচারগুলো অবশ্যই তাদের প্রতিযোগীদের থেকে আলাদা করে দেয়। মাস্ক বলেন, এমন কোনো গাড়ি নেই যেখানে অত্যাধুনিক কম্পিউটিং প্রযুক্তি রয়েছে এবং যার অত্যাধুনিক ইনফোটেইনমেন্ট রয়েছে, যা আক্ষরিকভাবেই প্লে-স্টেশন ৫ এর স্তরে রয়েছে।

স্টিমের সবচেয়ে জনপ্রিয় বৈশিষ্ট্যগুলোর মধ্যে একটি হলো- ব্যবহারকারীরা তাদের স্টিম অ্যাকাউন্ট থেকে কেনা অথবা ডাউনলোড করা গেমগুলো যেকোনো কম্পিউটার থেকে খেলতে পারবেন। এটি ব্যবহারকারীদের কম কম্পিউটার মেমরি ব্যবহার করে অনেক সংখ্যক গেম বা অ্যাপ্লিকেশন ব্যবহারের সুযোগ দেয়।

টেসলা ইতোমধ্যেই তাদের গাড়িতে বিভিন্ন গেমিং সুবিধা দিচ্ছে। যেমন- কাপহেড, ২০৪৮, সোনিক দ্য হেজহগ ১, বিচ বাগি রেসিংয়ের মতো গেমগুলো। টেসলা গেমগুলো যোগ করেছিল যাতে গাড়ি সুপারচার্জ করার সময় ব্যবহারকারী সময় কাটাতে পারেন। টেসলার এএমডি রাইজেন প্রসেসরের কল্যাণে এই গেমগুলো খেলা সম্ভব হয়েছে।

কিন্তু এখন স্টিম যুক্ত করার মাধ্যমে ব্যবহারকারীদের আরও অনেক কিছুর অ্যাক্সেস দিতে পারে টেসলা। আশা করা যাচ্ছে, স্টিমের এই ইন্টিগ্রেশনের অংশ হিসেবে একটি হার্ডওয়্যার আপডেটও পাওয়া যাবে, যা আরও হাই-এন্ড গেমিংয়ের ব্যবস্থা এনে দেবে টেসলায়।

তবে আমরা এখনো জানি না যে, ইন্টিগ্রেশনটি ব্যবহারকারীদের গাড়িতে বসেই স্টিমে অ্যাপ্লিকেশন কেনাকাটার সুযোগ দেবে কী না। অথবা এমন কোনো গেম থাকবে কী না, যা টেসলায় সাপোর্টেবল হবে।

কিন্তু মাস্ক এখনো টেসলার নতুন এস এবং এক্স মডেলগুলোয় সাইবারপাঙ্ক ২০৭৭ এবং দ্য উইচার আনার প্রতিশ্রুতি পূরণ করতে পারেননি। অন্যদিকে, ফেব্রুয়ারিতে মাস্ক টুইট করেছিলেন, সংস্থাটি নির্দিষ্ট টাইটেলের গেমের পরিবর্তে স্টিম ইন্টিগ্রেশনের মাধ্যমে একসঙ্গে হাই-এন্ড গেমগুলো নিয়ে আসতে চাচ্ছে। তাই এই স্টিমের ইন্টিগ্রেশন টেসলাকে তার লক্ষ্যে পৌঁছানোর ইঙ্গিত দিচ্ছে।

তবে গত বছর টেসলা তাদের গাড়িতে গেম খেলার নীতিমালা পরিবর্তন নিয়ে প্রচুর সমালোচনার মুখে পড়েছিল। তারা প্রথমে ড্রাইভারদের শুধু পার্কে থাকাকালীন গেম খেলতে বলে এবং পরবর্তীতে একটি সেফটি কনফার্মেশন বাইপাস করে গাড়ি চলাকালীন ড্রাইভারদের গেম খেলার অনুমতি দেয়। কিন্তু ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশনের (এনএইচটিএসএ) সমালোচনার মুখে টেসলা তাদের আগের নীতিতে ফিরে আসে।

তথ্যসূত্র:

কমনসেন্সমিডিয়া, দ্য ভার্জ, দ্য গেমার.কম

https://www.commonsensemedia.org/articles/parents-ultimate-guide-to-steam

https://www.theverge.com/2022/7/17/23265627/elon-musk-tesla-steam-integration-model-s-x

https://www.thegamer.com/elon-musk-says-that-steam-could-be-coming-to-teslas/

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago