আবারও ইলেকট্রিক গাড়ির দাম কমালো ফোর্ড

এ নিয়ে চলতি বছর দ্বিতীয়বারের মতো মাস্টাং মাক-ই গাড়ির দাম কমালো ফোর্ড। 
এ নিয়ে চলতি বছর দ্বিতীয়বারের মতো মাস্টাং মাক-ই গাড়ির দাম কমালো ফোর্ড
ছবি: ফোর্ড

ইলেক্ট্রিক গাড়ি মাস্টাং মাক-ই গাড়ির দাম ১ থেকে ৪ হাজার মার্কিন ডলার পর্যন্ত কমিয়েছে ফোর্ড। পাশাপাশি গাড়ির রেঞ্জ ও অন্যান্য আরও কিছু ফিচারও বাড়িয়েছে। ইলেক্ট্রিক গাড়ির দাম নিয়ে যে যুদ্ধ শুরু করেছে টেসলা, এই সিদ্ধান্তের মাধ্যমে সেই যুদ্ধে সামিল হলো ফোর্ড। 

গত মঙ্গলবার ফোর্ড জানিয়েছে তারা মাস্টাং মাক-ই গাড়ির অর্ডার আবার নেওয়া শুরু করেছে এবং চলতি বছরের দ্বিতীয়ার্ধে গাড়িটির উৎপাদন বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে। এ জন্য ফোর্ডের ফ্যাক্টরিরও প্রয়োজনীয় মানোন্নয়ন করা হচ্ছে। 

ফোর্ড আশা করছে, এই ফ্যাক্টরিতে ২০২৩ সালে মোট ১ লাখ ৩০ হাজার ইউনিট গাড়ি উৎপাদন করতে পারবে তারা। তবে বছর শেষে ফ্যাক্টরিটির উৎপাদন ক্ষমতা ২ লাখ ইউনিট ছাড়িয়ে যাবে। 

এ নিয়ে চলতি বছর দ্বিতীয়বারের মতো মাস্টাং মাক-ই গাড়ির দাম কমালো ফোর্ড। 

ইলেক্ট্রিক গাড়ির দাম নিয়ে তীব্র প্রতিযোগিতার মুখে ফোর্ড এই সিদ্ধান্ত নিয়েছে। এ ছাড়া গত কোয়ার্টারে গাড়িটির বিক্রিও গত বছরের একই সময়ের তুলনায় ২০ শতাংশ কমেছে। 

মাস্টাং মাক-ই গাড়ির দাম কমানোর ঘোষণার কয়েক ঘণ্টা পর আরেক বিবৃতিতে ফোর্ড জানায়, গত কোয়ার্টারে কোম্পানিটি ১.৮ বিলিয়ন মর্কিন ডলার আয় করেছে। গত বছরের প্রথম কোয়ার্টারে ফোর্ডের লোকসান হয়েছিল ৩.১ বিলিয়ন ডলার। 

মাস্টাং মাক-ই রিয়ার হুইল ড্রাইভ বেজ মডেলের দাম এখন ৪২ হাজার ৯৯৫ (ডেলিভারি ও ডেস্টিনেশন চার্জ ছাড়া) মার্কিন ডলার এবং জিটি মডেলের দাম (মেনুফ্যাকচারস সাজেস্টেড রিটেইল প্রাইস বা এমএসআরপি) ৫৯ হাজার ৯৯৫ মার্কিন ডলার। 

এ বছরের জানুয়ারিতেও মাস্টাং মাক-ই'র দাম কমিয়েছিল ফোর্ড। তবে প্রতিষ্ঠানটি তাদের এফ-১৫০ লাইটনিং পিকআপের মতো অন্যান্য ইলেক্ট্রিক গাড়ির দাম কমায়নি। টেসলা 'সাইবারট্রাক' নামের ইলেক্ট্রিক পিকআপের ঘোষণা দিলেও এখনো বাজারে ছাড়তে পারেনি। 

ইলেক্ট্রিক গাড়ির ক্ষেত্রে মার্কেট লিডার টেসলা চলতি বছর মোট ৬ বার তাদের গাড়ির দাম কমিয়েছে। ফলে গাড়িপ্রতি যে আকর্ষণীয় লাভ করতো টেসলা, সেখানে ভাটা পড়েছে। যার প্রভাব পড়েছে টেসলার শেয়ারেও। কিন্তু ইলেক্ট্রিক গাড়ির বাজার ধরতে এবং অন্য গ্রাহকদের আকৃষ্ট করতে গাড়ির এই হ্রাসকৃত মূল্য অব্যাহত রাখবেন বলে ঘোষণা দিয়েছেন টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। 

তিনি বলেছেন, দাম কমানোর ফলে আয়ে প্রভাব পড়লেও দীর্ঘস্থায়ী লাভের কথা বিবেচনা করে তিনি এই ক্ষতি সহ্য করবেন। যুক্তরাষ্ট্র, চীন এবং ইউরোপে টেসলার গাড়ি এখন আরও সুলভ মূল্যে পাওয়া যাচ্ছে। 

সূত্র: সিএনএন
গ্রন্থনা: আহমেদ হিমেল

Comments

The Daily Star  | English

Teacher 'shoots', injures student during class in Sirajganj

A teacher shot at and injured a student during class at Shaheed M Monsur Ali Medical College in Sirajganj this afternoon, police said

1h ago