মিউনিখ অটো শোর সেরা সাত গাড়ি

এই দ্বিবার্ষিক প্রদর্শনীকে ইউরোপের সবচেয়ে বড় ও মর্যাদাকর মোটর শো হিসেবে বিবেচনা করা হয়।
মিউনিখ অটো শোতে নজর কেড়েছে বেশ কিছু গাড়ি। ছবি: অটো শোর ওয়েবসাইট থেকে নেওয়া
মিউনিখ অটো শোতে নজর কেড়েছে বেশ কিছু গাড়ি। ছবি: অটো শোর ওয়েবসাইট থেকে নেওয়া

সম্প্রতি জার্মানির মিউনিখ শহরে শেষ হয়েছে সপ্তাহব্যাপী 'ইন্টারন্যাশনাল মোটর শো জার্মানি' যা মিউনিখ অটো শো নামেই বেশি পরিচিত। এই অনুষ্ঠানে সবার নজর কেড়েছে সাতটি গাড়ির মডেল 

এই দ্বিবার্ষিক প্রদর্শনীকে ইউরোপের সবচেয়ে বড় ও মর্যাদাকর মোটর শো হিসেবে বিবেচনা করা হয়।

সারা বিশ্বের, বিশেষ করে ইউরোপের শীর্ষ গাড়ি নির্মাতারা ভবিষ্যতে কেমন গাড়ি বাজারে আনতে যাচ্ছে, তা জানা যায় এই প্রদর্শনী থেকে। তাই সারা দুনিয়াব্যাপী গাড়ি নিয়ে আগ্রহীদের উৎসুক দৃষ্টি থাকে এই উৎসবের দিকে।

এবারের উৎসবে মার্সিডিজ বেঞ্জ, ভক্সওয়াগন, বিএমডব্লিউর মতো প্রথাগত ইউরোপীয় প্রতিষ্ঠানের পাশাপাশি চীনা নির্মাতাদের গাড়ির উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো।

এবারের মিউনিখ অটো শো-তে যেসব গাড়ি সবার দৃষ্টি কেড়েছে সেগুলো হচ্ছে: 

লিপমোটর সি ১০

লিপমোটর সি ১০। ছবি: লিপমোটর
লিপমোটর সি ১০। ছবি: লিপমোটর

এবারের প্রদর্শনীতে চীনা প্রতিষ্ঠান লিপমোটরের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। ইউরোপের বাজারের জন্য তারা সি ১০ মডেল উন্মোচন করেছে যা আগামী বছর বাজারে আসবে।

লিপমোটরের প্রধান নির্বাহী ঝু জিয়াংমিং বলেন, 'লিপমোটরের পরবর্তী সমস্ত পণ্য আন্তর্জাতিক মানদণ্ডকে মাথায় রেখে ডিজাইন ও নির্মাণ হবে, যাতে সারা বিশ্বের মানুষ এগুলো পছন্দ করতে পারেন।'

বিওয়াইডি সিল

বিওয়াইডি সিল। ছবি: বিওয়াইডি
বিওয়াইডি সিল। ছবি: বিওয়াইডি

মিউনিখ অটো শো মাতিয়েছে চীনের বৃহত্তম গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিওয়াইডি। ইতোমধ্যে বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ও বিনিয়োগকারী ওয়ারেন বাফেট এই প্রতিষ্ঠানে বিনিয়োগ করেছেন। প্রতিষ্ঠানটি ইউরোপের বাজারের জন্য 'সিল' নামে একটি ইলেকট্রিক সেডান গাড়ি উন্মোচন করেছে, যার দাম শুরু হবে ৪৪ হাজার ৯০০ ইউরো (৪৭ হাজার ৯৯২ ডলার) থেকে।

পোলস্টার সিনার্জি 

পোলস্টার সিনার্জি। ছবি: পোলস্টার
পোলস্টার সিনার্জি। ছবি: পোলস্টার

সুইডেনে সুপারকারের জনপ্রিয়তা ততটা না থাকলেও পোলস্টার এই চিত্র বদলাতে চেষ্টা করে যাচ্ছে। সুইডিশ-চাইনিজ যৌথ উদ্যোগের ব্র্যান্ডটি এবার মিউনিখ অটো শো-তে তাদের কনসেপ্ট সুপারকার 'সিনার্জি' প্রদর্শন করেছে।

খেলনা গাড়ি ও পুতুল উৎপাদনকারী প্রতিষ্ঠান ম্যাটেলের সঙ্গে যৌথভাবে করা এক ডিজাইন প্রতিযোগিতা থেকে এই সুপারকারের নকশা পায় পোলস্টার। ম্যাটেল খেলনা তৈরিতে বিশ্বের অন্যতম সেরা প্রতিষ্ঠান এবং বিশ্বব্যাপী তুমুল জনপ্রিয় বার্বি ডলও এই প্রতিষ্ঠানরই আবিষ্কার।

যেহেতু পলেস্টারের সঙ্গে ম্যাটেল যুক্ত হয়েছে, তাই আন্দাজ করা যায় ম্যাটেল এই মডেলের প্রচুর খেলনা গাড়ি তৈরি করবে। তবে পলেস্টার মিউনিখ অটো শো ও বিশ্বজুড়ে অন্যান্য মোটর শো-তে প্রদর্শনের জন্য এই মডেলের সত্যিকারের একটি গাড়ি তৈরি করেছে।

পোলস্টার ও ম্যাটেলের ওই নকশা প্রতিযোগিতায় এই নকশাটি বিজয়ী হয়। গাড়িটির বাইরের নকশা করেছেন ফরাসী ডিজাইনার দেবাশীষ দেশমুখ ও স্বপ্নীল দেশাই এবং এর অভ্যন্তরীণ অংশের নকশা করেছেন চীনা ডিজাইনার ইংশিয়াং লি।

পোলস্টার জানিয়েছে, এই গাড়িটি একবার চার্জে ৫৭০ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে। চীনা এই ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি চীনের বাইরে বাজার সম্প্রসারণের লক্ষ্যে আগ্রাসী ভাবে চেষ্টা করে যাচ্ছে।

বিএমডব্লিউ ভিশন নিউ ক্লাস

বিএমডব্লিউ ভিশন নিউ ক্লাস। ছবি: বিএমডব্লিউ
বিএমডব্লিউ ভিশন নিউ ক্লাস। ছবি: বিএমডব্লিউ

বিএমডব্লিউর সম্পূর্ণ নতুন ডিজাইন ও প্রযুক্তির এই গাড়িটি পুরো প্রদর্শনীতে সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছিল। নাম থেকেই অনুমান করা যায় এটি সম্পূর্ণ নতুন প্রজন্মের গাড়ি, যাতে নতুনত্বের কোনো অভাব নেই। নতুন স্টাইল, ডিজাইন ও প্রযুক্তি ব্যবহার করা হয়েছে গাড়িটিতে।

গাড়িটিকে 'ব্র্যান্ডের নতুন যুগ' হিসেবে আখ্যায়িত করেছে বিএমডব্লিউ। পুরোপুরি ইলেকট্রিক সেডান কনসেপ্টে তৈরি গাড়িটির ইলেকট্রিক মোটর, ব্যাটারি, ভেতর-বাইরের ডিজাইন ও সজ্জা থেকে ধারণা করা যায় পরবর্তী দশকে বিএমডব্লিউর গাড়িগুলো কেমন হতে যাচ্ছে।

মার্সিডিজ বেঞ্জ কনসেপ্ট সিএলএ ক্লাস

মার্সিডিজ বেঞ্জ কনসেপ্ট সিএলএ। ছবি: মার্সিডিজ
মার্সিডিজ বেঞ্জ কনসেপ্ট সিএলএ। ছবি: মার্সিডিজ

নতুন প্রজন্মের মার্সিডিজ সিএলএ এবং এ-ক্লাস মডেলের গাড়িগুলো কেমন হতে যাচ্ছে, তা এই গাড়িটি থেকে কিছুটা হলেও অনুমান করা যায়।

মার্সিডিজ বেঞ্জ চেয়ারম্যান ওলা শ্যালেনিয়াস বলেন, 'পুরোপুরি ইলেকট্রিক এনট্রি লেভেলের মার্সিডিজ গাড়ির ক্ষেত্রে কনসেপ্ট সিএলএ ক্লাস অগ্রদূতের ভূমিকা পালন করবে। এনট্রি লেভেলের ইলেকট্রিক গাড়ির রেঞ্জে মোট চারটি মডেল থাকবে- একটি ফোর-ডোর ক্যুপ, একটি শ্যুটিং ব্রেক এবং দুটি এসইউভি, যার প্রতিটিই হবে উল্লেখযোগ্যভাবে আধুনিক।

নতুন আবিষ্কৃত মার্সিডিজ বেঞ্জ মডুলার আর্কিটেকচারে (এমএমএ) তৈরি এই ইলেকট্রিক গাড়িগুলো এক চার্জে ৭৫০ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে।

ভক্সওয়াগন আইডি.জিটিআই

ভক্সওয়াগন আইডি.জিটিআই। ছবি: ভক্সওয়াগন
ভক্সওয়াগন আইডি.জিটিআই। ছবি: ভক্সওয়াগন

গলফ জিটিআই মডেলের মাধ্যমে উচ্চ ক্ষমতাসম্পন্ন হ্যাচব্যাক গাড়ি তৈরির মূল কৃতিত্ব দাবি করে ভক্সওয়াগন, গাড়ির দুনিয়ায় যা 'হট হ্যাচ' নামে পরিচিত। আর এই ব্র্যান্ডটি এখন ইলেকট্রিক গাড়ির দুনিয়াকেও বদলে দিচ্ছে। আইডি.জিটিআই কনসেপ্টের এই গাড়িটি তৈরি করা হয়েছে মূল মডেল গলফ জিটিআই'র মতো করে। আইডি. মডেলের গাড়ির রেঞ্জও বাড়াচ্ছে ভক্সওয়াগন। আর কিছুদিন পরই আইডি.২ ইলেকট্রিক হ্যাচব্যাক উন্মোচন করবে ভক্সওয়াগন। আর আইডি.৩ এবং আইডি.৪ সামনের বছর অস্ট্রেলিয়াতে উন্মোচন করা হতে পারে।

মিনি কুপার

মিনি কুপার। ছবি: সংগৃহীত
মিনি কুপার। ছবি: সংগৃহীত

বিএমডব্লিউর মালিকানাধীন এই ব্র্যান্ডটি মিউনিখ অটো শো-তে তাদের সর্বাধুনিক কুপার হ্যাচ এবং কান্ট্রিম্যান এসইউভি গাড়ি উন্মোচন করেছে। ব্র্যান্ডের নাম 'মিনি' হলেও এই দুটি মডেলের গাড়িগুলো কিছুটা বড় আকৃতির। দুটি মডেলই ইন্টারনাল কমবাশ্চান ইঞ্জিন এবং ইলেকট্রিক পাওয়ারট্রেন- উভয় অপশনেই পাওয়া যাবে।

তবে দুটি মডেলের মধ্যে বড় মৌলিক পার্থক্যও থাকবে। পেট্রোল চালিত কুপার মডেলটি বিএমডব্লিউ ডিজাইন প্ল্যাটফর্মে তৈরি হবে আর ইলেকট্রিক মডেলটি তৈরি হবে চীনের প্রতিষ্ঠান জিডাব্লিউএম এর সঙ্গে সহযোগিতার ভিত্তিতে।

ইলেকট্রিক মিনি কুপার ই মডেলে ১৩৬ কিলোওয়াটের মোটর থাকবে এবং এটি এক চার্জে ৪০২ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে আর ১৫০ কিলোওয়াট মোটরযুক্ত ইলেকট্রিক কান্ট্রিম্যানে এক চার্জে যাওয়া যাবে ৪৬২ কিলোমিটার।

ভবিষ্যতে ইলেকট্রিক কুপার মডেলগুলো তৈরি হবে চীনে আর কান্ট্রিম্যান মডেলগুলো তৈরি হবে জার্মানিতে।

সূত্র: সিএনবিসি ও Torquecafe.com

 

Comments