জুলাইয়ের তুলনায় অক্টোবরে ইন্টারনেট ব্যবহারকারী কমেছে ১৪ লাখ

মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীসহ বাংলাদেশে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা গত অক্টোবর থেকে পরবর্তী ৩ মাসে কমেছে এবং ব্রডব্যান্ড ব্যবহারকারীর সংখ্যা অপরিবর্তিত রয়েছে।

মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীসহ বাংলাদেশে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা গত অক্টোবর থেকে পরবর্তী ৩ মাসে কমেছে এবং ব্রডব্যান্ড ব্যবহারকারীর সংখ্যা অপরিবর্তিত রয়েছে।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) তথ্য অনুযায়ী, গত অক্টোবরে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১২ কোটি ৬১ লাখে নেমে এসেছে, যা আগের মাসের তুলনায় দেড় লাখ কম।

এর পাশাপাশি গত জুলাইয়ের তুলনায় ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৪ লাখ কমেছে। জুলাইয়ে মোট গ্রাহক সংখ্যা ছিল ১২ কোটি ৭৫ লাখ।

করোনা মহামারির সময় ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ ব্যবহারকারীর সংখ্যা ব্যাপক বৃদ্ধি পেয়ে ১ কোটি ১৫ লাখে পৌঁছায়। গত অক্টোবরে সেই সংখ্যা অপরিবর্তিত ছিল।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের মহাসচিব নাজমুল করিম ভূঁইয়া বলেন, 'আমার ধারণা, যারা শুধুমাত্র সময় কাটানোর জন্য ইন্টারনেট সংযোগ ব্যবহার করতেন তারা বর্তমান অর্থনৈতিক মন্দার কারণে আর ব্যবহার করছেন না।'

এই খাতের সংশ্লিষ্টদের মতে, অনেক ব্যবহারকারী গত আড়াই বছরে ব্রডব্যান্ড সংযোগ নিয়েছেন বাসা থেকে অফিসের কাজ, যোগাযোগ, পড়াশুনা এবং মহামারির বিষয়ে তথ্য জানাতে।

২০২০ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশে মাত্র ৫৭ লাখ ব্রডব্যান্ড গ্রাহক ছিল। একই বছরের ডিসেম্বরে এই সংখ্যা বেড়ে প্রায় ১ কোটি হয়ে যায়। তবে ২০২২ সালের শুরু থেকে এই প্রবৃদ্ধির গতি কমে যায়।

নাজমুল করিম ভূঁইয়ার মতে, এখনও গ্রামীণ এলাকায় ব্রডব্যান্ড ইন্টারনেটের চাহিদা রয়েছে। আগের বছরের একই সময়ের তুলনায় অক্টোবরে ব্রডব্যান্ড সংযোগ ২ দশমিক ৩২ শতাংশ কমেছে।

গত আগস্টে মাসে মোবাইল ইন্টারনেট গ্রাহকের সংখ্যা প্রায় ১ লাখ কমে ১১ কোটি ৪৬ লাখে দাঁড়িয়েছে।

Comments