প্রযুক্তি ও স্টার্টআপ

চ্যাটবটের ভুল উত্তরে গুগলের ১০০ বিলিয়ন ডলার লোকসান

প্রচারণামূলক ভিডিওতে গুগলের নতুন চ্যাটবট ‘বার্ড’কে একটি সহজ প্রশ্ন করা হলে এটি ভুল উত্তর দেয়
নিউইয়র্কের গুগল স্টোরে গুগলের লোগো দেখা যাচ্ছে। ছবি: রয়টার্স
নিউইয়র্কের গুগল স্টোরে গুগলের লোগো দেখা যাচ্ছে। ছবি: রয়টার্স

কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট চ্যাটজিপিটি বাজারে আসার পর খুব দ্রুত জনপ্রিয়তা পায়। ফলে অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানও এ খাতে বিনিয়োগ করে। সম্প্রতি এই দৌড়ে শামিল হয় গুগল, মাইক্রোসফট ও বাইদুর মতো প্রতিষ্ঠান। 

গতকাল বুধবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, একটি প্রচারণামূলক ভিডিওতে গুগলের নতুন চ্যাটবট 'বার্ড'কে একটি সহজ প্রশ্ন করা হলে এটি ভুল উত্তর দেয়। ফলে গুগলের এই প্রচারণা ব্যর্থ হয় এবং রাতারাতি প্রতিষ্ঠানটি পুঁজিবাজারে ১০০ বিলিয়ন ডলার হারায়।

এই ঘটনার প্রতিক্রিয়ায় গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের শেয়ারের মূল্য ঊর্ধ্বে ৯ শতাংশ পর্যন্ত পড়ে যায়।

গুগল টুইটারে একটি ছোট জিআইএফ ভিডিওর মাধ্যমে বিজ্ঞাপনটি প্রকাশ করে এবং প্রতিশ্রুতি দেয়, এটি জটিল বিষয়কে সহজ করে তুলতে পারবে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে, এই বিজ্ঞাপনেই এক সহজ প্রশ্নের ভুল উত্তর দেয় বার্ড।

বিজ্ঞাপনে বার্ড কে জিজ্ঞাসা করা হয়, 'আমি আমার ৯ বছর বয়সী সন্তানকে জেমস ওয়েব টেলিস্কোপের কী কী নতুন আবিষ্কার সম্পর্কে জানাতে পারি?'। উত্তরে বার্ড বেশ কিছু সুপারিশ দেয়, যার মাঝে উল্লেখ করা হয় যে এই টেলিস্কোপটি প্রথম বারের মতো পৃথিবীর সৌরজগতের বাইরের কোনো গ্রহের ছবি তুলতে সক্ষম হয়েছে। তবে এই তথ্য সঠিক নয়। ২০০৪ সালে ইউরোপিয়ান সাউদার্ন মানমন্দিরের ভেরি লার্জ টেলিস্কোপ (ভিএলটি) প্রথম বারের মতো এ ধরনের কিছু ছবি তুলতে সক্ষম হয়েছিল। এই বিষয়টি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা নিশ্চিত করেছে।

বুধবার সকালে গুগলে লাইভ স্ট্রিমিং এর মাধ্যমে বার্ড বিষয়কে কিছু তথ্য উপস্থাপন করে। তারা জানায়, তাদের সার্চ ইঞ্জিনের সঙ্গে এই প্রযুক্তি সংযুক্ত করা হবে। ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে অবস্থিত গুগলের সদর দপ্তর থেকে লাইভ স্ট্রিম শুরুর অল্প কিছুক্ষণ আগেই বিজ্ঞাপনে বার্ডের ভুল উত্তরের বিষয়টি প্রকাশ পায়। রয়টার্স প্রথম বারের মতো এই ভুল উত্তরটি চিহ্নিত করে।

মাইক্রোসফটের পৃষ্ঠপোষকতায় ওপেন এআই নামের স্টার্টআপ প্রতিষ্ঠান চ্যাটজিপিটি সেবা চালুর পর থেকেই গুগল চাপের মুখে আছে। নভেম্বরে এই সফটওয়্যার উন্মুক্ত করার পর থেকেই এটি ভোক্তাদের মুগ্ধ করে চলেছে এবং সিলিকন ভ্যালির সম্প্রদায়গুলোতে এটি প্রশংসিত হয়েছে সহজ প্রশ্নের বিস্ময়কর, নির্ভুল ও সুলিখিত উত্তরের জন্য।

মঙ্গলবার এক অনুষ্ঠানে মাইক্রোসফট জানায়, ইতোমধ্যে তাদের বিং সার্চ ইঞ্জিনের সঙ্গে চ্যাটজিপিটির কার্যকারিতা যুক্ত করা হয়েছে।

এসব ঘটনার প্রেক্ষাপটে বুধবার মাইক্রোসফটের শেয়ারের মূল্য ৩ শতাংশ বেড়েছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক সার্চের সবচেয়ে আকর্ষণীয় দিক হল, এটি কথ্য ভাষায় জটিল প্রশ্নের উত্তর দিতে পারে। এক গাদা লিংক দেওয়ার পরিবর্তে এ ধরনের সার্চে খুব সহজে এবং অল্প সময়ে কাঙ্ক্ষিত প্রশ্নের উত্তর পাওয়া সম্ভব।

তবে চ্যাটবট এআই সেবার কিছু ঝুঁকিও রয়েছে। যেসব ভোক্তা এই সেবাগুলো পরীক্ষা-নিরীক্ষার সঙ্গে যুক্ত, তারা আবিষ্কার করেছেন সার্চ অ্যালগোরিদমে কারসাজি করে ব্যবসা প্রতিষ্ঠানের পছন্দ অনুযায়ী উত্তর দেখানো, সাধারণ কোনো ছবিতে যৌনতার অনুপ্রবেশ অথবা সূক্ষ্মভাবে 'ডিজিটাল জালিয়াতি' করা সম্ভব। ২০১৬ সালে মাইক্রোসফট একটি চ্যাটবট চালু করেছিল। কিন্তু এই বট বর্ণবিদ্বেষী মন্তব্য করা শুরু করলে দ্রুত একে অকার্যকর করা হয়।

এই প্রতিবেদন লেখার সময় টুইটারে বার্ডের বিজ্ঞাপনটি ১০ লাখেরও বেশিবার দেখা হয়েছে।

Comments

The Daily Star  | English
Climate change is fuelling child marriage in Bangladesh

Climate change is fuelling child marriage in Bangladesh

Climate change adaptation programmes must support efforts that promote greater access to quality education for adolescent girls.

6h ago