চীনে চ্যাটজিপিটির আদলে ‘আর্নি বট’

এ সংবাদ প্রকাশের পর হংকং এর পুঁজিবাজারে বাইদুর শেয়ারের মূল্য ঊর্ধ্বে ১৩ দশমিক ৪ শতাংশ পর্যন্ত বেড়েছে।
বাইদুর এআই বট। ফাইল ছবি: রয়টার্স
বাইদুর এআই বট। ফাইল ছবি: রয়টার্স

চীনের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন বাইদু কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত চ্যাট বট চ্যাটজিপিটির আদলের নির্মিত 'আর্নি বট' প্রকল্প নিয়ে কাজ করছে।

আজ মঙ্গলবার বাইদুর বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, মার্চে আর্নি বটের আভ্যন্তরীণ পরীক্ষা-নিরীক্ষা শেষ হলে সংস্থাটি কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক চ্যাটবট প্রতিযোগিতায় নাম লেখাবে।

আর্নি শব্দটি 'এনহান্সড রিপ্রেজেনটেশান থ্রু নলেজ ইন্টিগ্রেশন' এর সংক্ষিপ্ত রূপ। বাইদু জানিয়েছে, এটি একটি বড় আকারের কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত ভাষা মডেল। ২০১৯ সাল থেকে এর উন্নয়ন চলছে। ধীরে ধীরে এটি মানুষের ভাষা বোঝা, লেখা ও লেখা থেকে ছবি আঁকার মতো কাজগুলো করার সক্ষমতা অর্জন করেছে।

এ সংবাদ প্রকাশের পর হংকং এর পুঁজিবাজারে বাইদুর শেয়ারের মূল্য ঊর্ধ্বে ১৩ দশমিক ৪ শতাংশ পর্যন্ত বেড়েছে।

এ বিষয়ের ব্যাপারে অবগত আছেন এরকম এক ব্যক্তি নাম না প্রকাশের শর্তে রয়টার্সকে গত সপ্তাহে জানান, বাইদু এই সেবাটি মার্চে উন্মুক্ত করতে চাইছে। তিনি জানান, শুরুতে এটি একটি পৃথক অ্যাপ হিসেবে লঞ্চ করা হলেও পরবর্তীতে এটি বাইদুর সার্চ ইঞ্জিনের সঙ্গে সংযুক্ত করা হবে। সেক্ষেত্রে ভোক্তারা কোনো কিছু নিয়ে সার্চ করলে চ্যাটবটের লেখাগুলো রেজাল্টে দেখানো হবে।

সাম্প্রতিক সময়ে এ ধরনের প্রযুক্তিতে প্রচুর পরিমাণে বিনিয়োগ করছে প্রযুক্তি সংস্থাগুলো, বিশেষত যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে। এ ধরনের প্রযুক্তি অনেক মানুষের গৎবাঁধা লেখালেখির কাজ কমিয়ে তাদেরকে আরও সৃজনশীল কাজে সময় দেওয়ার সুযোগ করে দেবে বলে ভাবছেন বিশ্লেষকরা।

এই খাতের সবচেয়ে অগ্রগামী সেবা হচ্ছে 'চ্যাটজিপিটি'। এটি মাইক্রোসফটের ওপেন এআই প্ল্যাটফর্মের অংশ। নভেম্বরে চালু হওয়ার পর থেকেই চ্যাটবট চায়ের কাপে ঝড় উঠিয়েছে। চীনে চ্যাটজিপিটি সেবা সরাসরি চালু করা না হলেও ভোক্তারা ভিন্ন প্রক্রিয়া অবলম্বন করে এটি ব্যবহার করছেন।

সানফ্রানসিসকো ভিত্তিক স্টার্টআপ ওপেন এআই ইতোমধ্যে মাইক্রোসফটের কাছ থেকে ১ বিলিয়ন ডলার বিনিয়োগ পেয়েছে এবং আগামীতে বিনিয়োগের পরিমাণ আরও বাড়তে পারে। প্রতিষ্ঠানটি তাদের সার্চ ইঞ্জিন বিং এর সঙ্গে ওপেন এআইর ছবি তৈরি করার সক্ষমতা যোগ করে গুগলের প্রতি চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে চায়।

ইতোমধ্যে চ্যাটজিপিটির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে 'বার্ড' নামে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চালিত চ্যাটবট চালু করছে গুগল।

গুগলের বস সুন্দর পিচাই একটি ব্লগে লিখেছেন, 'আমাদের বৃহৎ ভাষা মডেলগুলোর শক্তি, বুদ্ধিমত্তা এবং সৃজনশীলতার সঙ্গে বিশ্বের জ্ঞানের পরিধিকে একত্রিত করতে চায় বার্ড।'

মিস্টার পিচাই জোর দিয়ে বলেছেন, তিনি গুগলের এআই পরিষেবাগুলোকে 'সাহসী এবং দায়িত্বশীল' করতে চান। তবে বার্ডকে কীভাবে ক্ষতিকর ও আপত্তিকর বিষয় থেকে রক্ষা করবেন সে সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি।

 

Comments