ইন্টার মায়ামিতে মেসি, অ্যাপলের জন্য বিশাল বিজয়!

কয়েক মাস ধরে চলতে থাকা সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে লিওনেল মেসি যুক্তরাষ্ট্রের ফুটবল (যুক্তরাষ্ট্রে খেলাটি 'সকার' নামে পরিচিত) ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দেওয়ার ঘোষণা দিয়েছেন।

কয়েক মাস ধরে চলতে থাকা সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে লিওনেল মেসি যুক্তরাষ্ট্রের ফুটবল (যুক্তরাষ্ট্রে খেলাটি 'সকার' নামে পরিচিত) ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দেওয়ার ঘোষণা দিয়েছেন।

স্পেনের বার্সেলোনা নাকি সৌদি আরবের আল হিলাল- দলবদলের বাজারে এ দুটি ক্লাবের নামই বারবার শোনা যাচ্ছিল। তবে ব্যক্তিগত ও পারিপার্শ্বিক কারণ উল্লেখ করে যুক্তরাষ্ট্রের ক্লাবটিতে যাওয়ারই সিদ্ধান্ত নিয়েছেন মেসি। ইন্টার মায়ামির মালিক সাবেক কিংবদন্তি ইংলিশ ফুটবলার ডেভিড বেকহাম।

মেসি ফুটবল ইতিহাসে অন্যতম সেরা খেলোয়াড়। অনেকের মতে, ফুটবল ইতিহাসে মেসিই সর্বশ্রেষ্ঠ। মাত্র গত বছরই বিশ্বকাপ ফুটবল জিতেছেন এই আর্জেন্টাইন তারকা। খেলোয়াড়ি জীবনে এই একটি অপূর্ণতাই ছিল তার।

যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের (এমএলএস) দল ইন্টার মায়ামিতে যোগ দিচ্ছেন মেসি, এই ঘোষণা দেওয়ার পর থেকে এই লিগটি নিয়ে যুক্তরাষ্ট্র ও এর বাইরের মানুষের আগ্রহ বেড়ে গেছে বহুগুণ। ইতোমধ্যেই মায়ামির হয়ে মেসির সম্ভাব্য অভিষেক ম্যাচের টিকেটের দাম বেড়েছে ১০৩৪ শতাংশ!

মেসির এই সিদ্ধান্ত বিশ্বের অন্যতম শীর্ষ টেক কোম্পানি অ্যাপলের জন্য এক বিশাল বিজয়। বলাই বাহুল্য, মেসিকে দলে টেনে ইন্টার মায়ামি যেমন লাভবান হবে, তেমনি লাভবান হবে পুরো লিগও। তবে একই সঙ্গে লাভবান হবে অ্যাপলও।

আড়াই বিলিয়ন ডলারের বিনিময়ে পরবর্তী দশ বছরের জন্য এমএলএস এর সম্প্রচার স্বত্ব কিনেছে অ্যাপল।

মেজর লিগ সকারের সিজন পাস সাবস্ক্রিপশন বিক্রি করে অ্যাপল। এটি অ্যাপল টিভির একটি সাবস্ক্রিপশন সার্ভিস। এমএলএস সিজন পাস থাকলে পুরো সিজনের সব খেলা দেখা যাবে অ্যাপল টিভি প্লাসে। এই সাবস্ক্রিপশন থাকলে টিকেট ব্ল্যাকআউট অথবা রিজিওনাল রেসট্রিকশনের কবলে পড়ে খেলা দেখা থেকে বঞ্চিত হতে হবে না। মেসি এই লিগে খেলার ফলে খুব স্বাভাবিকভাবেই সিজন পাস সাবস্ক্রিপশনের বিশাল চাহিদা তৈরি হবে এখন। যার সরাসরি প্রভাব পড়বে অ্যাপল টিভি প্লাসের আয়ে। মেসির কারণে সিজন পাস সাবস্ক্রিপশন আরও অনেক আকর্ষণীয় হয়ে গেল।

বিশ্বজুড়েই মেসির ভক্তরা তার খেলা দেখার জন্য মুখিয়ে থাকেন। যুক্তরাষ্ট্রের লিগে খেলার ফলে বিশ্বজুড়ে তার ভক্তদের মধ্যে এই লিগকে ঘিরে আগ্রহ বাড়বে, ফলে লিগের দর্শকসংখ্যাও বাড়বে। আর বাড়বে সিজন প্লাসের সাবস্ক্রাইবার সংখ্যা।

গত ৬ জুন বিশ্বকাপজয়ী মেসির ওপর ৪ পর্বের একটি তথ্যচিত্র নির্মাণের ঘোষণা দিয়েছে অ্যাপল। এটি অ্যাপল টিভি প্লাসে দেখানো হবে। তথ্যচিত্রটি দেখতে হলে সাবস্ক্রিপশন নিতে হবে। এই তথ্যচিত্রের কারণেও অ্যাপল টিভির সাবস্ক্রিপশন বাড়বে বলে আশা করা যাচ্ছে।

লাভবান হবেন মেসিও। অ্যাপল এবং এমএলএস-এর মধ্যে যে সম্প্রচার স্বত্ব আছে, সেখান থেকেও লভ্যাংশ পাবেন মেসি। মেসি আবার অ্যাডিডাসেরর ব্যান্ড অ্যাম্বাসেডর। জার্মান ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারী এই প্রতিষ্ঠানটিও মেজর লিগ সকারের সঙ্গে চুক্তিবদ্ধ। এমএলএসের সঙ্গে চুক্তি থেকে অ্যাডিডাস যে আয় করবে, সেখান থেকে মেসিকে লভ্যাংশ দেওয়ার ব্যাপারে আলোচনা চলছে।

সম্প্রতি ফুটবল বিশ্বে গুরুত্বপূর্ণ হয়ে উঠছে অ্যাপল। এমএলএস এর সম্প্রচার স্বত্ব কেনা ও মেসিকে নিয়ে তথ্যচিত্র নির্মাণের পাশাপাশি অ্যাপল টিভি প্লাসে ফুটবল কাহিনীনির্ভর কমেডি ড্রামা সিরিজ 'টেড লেসো' অসম্ভব জনপ্রিয়তা পেয়েছে। এই সিরিজের তৃতীয় সিজনে কিছুক্ষণের জন্য পর্দায় উপস্থিত ছিলেন মেসির সাবেক ম্যানেজার। কে জানে মেসিও হয়তো ভবিষ্যতে নিজের অভিনয় প্রতিভা দেখাতে এই সিরিজে কিছুক্ষণের জন্য অভিনয় করতে পারেন।

তথ্যসূত্র: দ্য ভার্জ

গ্রন্থনা: আহমেদ হিমেল

Comments