মোবাইল ফোনের ব্যাটারি কখন পরিবর্তন করা উচিত

একটি স্মার্টফোনের ব্যাটারি গড়ে ২ বছর পর্যন্ত ভালো থাকে।
ছবি: ফ্রিপিক

স্মার্টফোন কেনার সময় ফোনটির বেশ কিছু সুবিধা ও অসুবিধা যাচাই বাছাইয়ের মাধ্যমে তা নির্বাচন করা হয়। এর মধ্যে আমরা প্রথমেই নজর দিয়ে থাকি ব্যাটারির দিকে।

সাধারণত যেসব মোবাইল ফোনের ব্যাটারি কর্মক্ষমতা সবচেয়ে বেশি, সেগুলোর বিক্রিও বেশি হয়। কিন্তু এই ব্যাটারিগুলো সময়ের সঙ্গে সঙ্গে কর্মক্ষমতা হারাতে থাকে।

একটি স্মার্টফোনের ব্যাটারি গড়ে ২ বছর পর্যন্ত ভালো থাকে। দীর্ঘদিন ব্যবহারের কারণে ধীরে ধীরে এর কর্মক্ষমতা নষ্ট হতে থাকে। ফলে এক সময় দেখা যায়, ব্যাটারির চার্জ দ্রুত শেষ হয়ে যাচ্ছে। পুরাতনটি পাল্টে নতুন ব্যাটারি নিলে আবার প্রায় ২ বছর নিশ্চিন্তে মোবাইল ব্যবহার করা সম্ভব।

কীভাবে বুঝবেন আপনার ফোনের ব্যাটারির কর্মক্ষমতা কমে গেছে এবং সেটি পরিবর্তন করা প্রয়োজন?

ফোনের পারফর্মেন্স কমে যাওয়া

নতুন ফোন কেনার পর এর কর্মক্ষমতা অনেক ভালো ও দ্রুতগতির হয়ে থাকে। কিন্তু বছর পার হতেই ধীরে ধীরে এর কর্মক্ষমতা ও গতি কমতে থাকে, যেকোনো কাজ করতে গেলেই একটু বেশি সময় প্রয়োজন হয়। এসব সমস্যাগুলো সাধারণত ব্যাটারির দুর্বলতার কারণে হয়ে থাকে।

ফোন গরম হয়ে যাওয়া

মাঝে মাঝেই যদি অনুভব করেন যে আপনার ফোন গরম হয়ে যাচ্ছে, তাহলে এর কারণ হতে পারে ব্যাটারি খারাপ হয়ে যাওয়া।

অবশ্য আরও অনেক কারণেই ফোন গরম হতে পারে। সূর্যের আলোর মধ্যে বেশি সময় ফোন ব্যবহার করলে, ভারী সফটওয়্যার ব্যবহার করলেও ফোন গরম হতে পারে।

কিন্তু নিয়মিত যদি ফোন অতিরিক্ত গরম হয়ে যায়, তাহলে আপনার ফোনের ব্যাটারি এর জন্য দায়ী কি না, তা পরীক্ষা করা প্রয়োজন এবং দরকার হলে পরিবর্তন করা উচিত।

চার্জ দ্রুত শেষ হওয়া

নতুন ফোন কেনার পর ১ বার চার্জ করলে যদি ৯ ঘণ্টা ব্যবহার করতে পারতেন, এখন পাচ্ছেন ৪ বা ৫ ঘণ্টা। তাহলে ধরে নিতে পারেন, আপনার ফোনের ব্যাটারি কর্মক্ষমতা অনেকটা কমে গেছে। ব্যাটারির চার্জ দ্রুত শেষ হওয়া ব্যাটারি দুর্বলতার অন্যতম কারণ।

ব্যাটারি হেলথ জানুন

আইফোন ব্যবহারকারীরা সেটিং অপশন থেকে সহজেই ব্যাটারি হেলথ জানতে পারবেন। কিন্তু, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ব্যাটারি হেলথ জানতে হলে অ্যাপ নামিয়ে নিতে হয়। এই অ্যাপের মাধ্যমে জানতে পারবেন ফোনের ব্যাটারির বর্তমান অবস্থা।

সাধারণত, একটি ফোনের ব্যাটারি হেলথ ৭৫ শতাংশের নিচে নেমে গেলে সেটি পরিবর্তন করার প্রয়োজন হয়ে পড়ে।

 

Comments