ফেসবুক-টুইটারের মতো টেক্সট ফিচার আনছে টিকটক

নতুন এই ফিচার চালুর পর টিকটক ব্যবহারকারীরা অ্যাপে ছবি, ভিডিও ও টেক্সট; ৩ ধরনের কনটেন্টই যোগ করতে পারবেন।
নতুন এই ফিচার চালুর পর টিকটক ব্যবহারকারীরা অ্যাপে ছবি, ভিডিও ও টেক্সট; ৩ ধরনের কনটেন্টই যোগ করতে পারবেন। ছবি: টিকটকের ওয়েবসাইট থেকে নেওয়া
নতুন এই ফিচার চালুর পর টিকটক ব্যবহারকারীরা অ্যাপে ছবি, ভিডিও ও টেক্সট; ৩ ধরনের কনটেন্টই যোগ করতে পারবেন। ছবি: টিকটকের ওয়েবসাইট থেকে নেওয়া

সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর মধ্যে প্রায় সব সময়ই তুমুল প্রতিযোগিতা চলছে। একইরকম প্রতিদ্বন্দ্বী নতুন অ্যাপ চালু থেকে শুরু করে, এক অ্যাপের বিভিন্ন ফিচার বা বৈশিষ্ট্য অন্য অ্যাপে চালু হওয়ার ঘটনাও ঘটছে। এরই মধ্যে, শর্ট ভিডিওর জন্যে বিখ্যাত প্ল্যাটফর্ম টিকটক ফেসবুক-টুইটারের মতো শুধু টেক্সট-ভিত্তিক পোস্টের ফিচারও যোগ করতে চলেছে।

বিবিসির এক প্রতিবেদনে চীনা মালিকানাধীন প্ল্যাটফর্মের বরাত দিয়ে জানানো হয়, নতুন এই ফিচারটি ব্যবহারকারীদের অন্য উপায়ে নিজেদের প্রকাশ করতে সাহায্য করবে।

নতুন এই ফিচার চালুর পর টিকটক ব্যবহারকারীরা অ্যাপে ছবি, ভিডিও ও টেক্সট; ৩ ধরনের কনটেন্টই যোগ করতে পারবেন।

ব্যবহারকারীরা টেক্সটভিত্তিক পোস্টগুলোতে শব্দ, ভৌগলিক অবস্থান সংক্রান্ত তথ্য বা ডুয়েট যোগ করেও কাস্টমাইজ করতে পারবেন।

টিকটক জানায়, 'এসব ফিচারের মাধ্যমে পোস্টগুলো এমনভাবে তৈরি করা যাবে, যাতে আপনার টেক্সট পোস্টগুলোও যে কোনও ভিডিও বা ফটো পোস্টের মতোই ডাইনামিক ও ইন্টারেক্টিভ হয়।'

চলতি মাসের শুরুতে, টিকটক নতুন একটি মিউজিক স্ট্রিমিং সেবা চালু করেছে। যা স্পটিফাই এবং অ্যাপল মিউজিকের মত প্ল্যাটফর্মগুলোর প্রতিদ্বন্দ্বী হয়ে দাড়াতে পারে। টিকটক মিউজিক নামের এই স্ট্রিমিং সেবা সম্প্রতি ব্রাজিল ও ইন্দোনেশিয়ায় চালু হয়েছে। গত সপ্তাহে সংস্থাটি সিঙ্গাপুর, মেক্সিকো ও অস্ট্রেলিয়াতে এর একটি বেটা সংস্করণ চালু করেছে।

টিকটকের মুখপাত্র জানান, এই সেবার মাধ্যমে ব্যবহারকারীরা টিকটকে যেসব মিউজিক শুনবেন বা পাবেন, সেগুলো পরবর্তীতে আলাদা করে শুনতে, শেয়ার করতে ও ডাউনলোড করতে পারবেন।

পাশাপাশি তারা চাইলে প্রিয় ট্র্যাক ও শিল্পী সম্পর্কে তথ্য তাদের টিকটক কমিউনিটিগুলোতে শেয়ার করতে পারবেন।

এসবের পাশাপাশি, অ্যাপটি বিশ্বজুড়ে নির্বাচিত কিছু ব্যবহারকারীকে নতুন ল্যান্ডস্কেপ মোড সহ অন্যান্য ফিচার যাচাই করার সুযোগ দিয়েছে।

২০২১ সালে, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অনলাইন গন্তব্য হয়ে উঠে টিকটক। সে বছর অ্যাপটি জানায়, বিশ্বব্যাপী তাদের এক বিলিয়নেরও বেশি সক্রিয় ব্যবহারকারী ছিল।

অপরদিকে, গত সোমবার (২৪ জুলাই), ইলন মাস্কের টুইটার তার বিখ্যাত নীল পাখির লোগোটি পরিবর্তন করে। যার পরিবর্তে প্ল্যাটফর্মটি একটি কালো এবং সাদা 'এক্স' আকৃতির লোগো নিয়ে এসেছে।

বড় বড় প্ল্যাটফর্মগুলো এরকম একের পর এক নতুন নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে। যার মধ্য দিয়ে প্রতিদ্বন্দ্বী সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর মধ্যে প্রতিযোগিতা আরও উত্তপ্ত হয়ে উঠছে। সম্প্রতি ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা থ্রেডস নামে টুইটারের অনুরূপ একটি প্ল্যাটফর্ম চালু করেছে।

অপরদিকে, ইলন মাস্ক টুইটারকে রীতিমত ঢেলে সাজাচ্ছেন। 

গ্রন্থনা: আহমেদ বিন কাদের অনি

তথ্যসূত্র: বিবিসি

 

Comments