অ্যাপলের সেপ্টেম্বর ইভেন্ট: নতুন যেসব পণ্যের ঘোষণা আসতে পারে

অ্যাপলের এই ইভেন্টটি সাধারণত সেপ্টেম্বর মাসের প্রথমার্ধেই অনুষ্ঠিত হয়। এ বছরের চূড়ান্ত তারিখ এখনো ঘোষণা করেনি অ্যাপল। তবে এটি সেপ্টেম্বরের ১২ তারিখে হওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি।
প্রতি বছর সেপ্টেম্বর মাসে অ্যাপল একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে। প্রতিকী ছবি: সংগৃহীত
প্রতি বছর সেপ্টেম্বর মাসে অ্যাপল একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে। প্রতিকী ছবি: সংগৃহীত

প্রতি বছর সেপ্টেম্বর মাসে অ্যাপল নতুন আইফোনের ঘোষণা দেয়। এটি প্রযুক্তি দুনিয়ায় অ্যাপলের সেপ্টেম্বর ইভেন্ট নামে পরিচিত। নতুন আইফোনের দিকে সবার নজর থাকলেও একই আয়োজনে অ্যাপল তাদের আরও বেশ কিছু নতুন পণ্য ও সেবা চালুর ঘোষণা দেয়। তাই বছরজুড়েই এই ইভেন্টের দিকে চোখ থাকে অ্যাপলপ্রেমীদের।

অ্যাপলের এই ইভেন্টটি সাধারণত সেপ্টেম্বর মাসের প্রথমার্ধেই অনুষ্ঠিত হয়। এ বছরের চূড়ান্ত তারিখ এখনো ঘোষণা করেনি অ্যাপল। তবে এটি সেপ্টেম্বরের ১২ তারিখে হওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি।

এই অনুষ্ঠানে আইফোন ১৫ উন্মোচন করবে অ্যাপল, সেটি মোটামুটি নির্ধারিতই। সঙ্গে ওয়াচ সিরিজ ৯, ওয়াচ আলট্রা ২, অপারেটিং সিস্টেম আইওএস ১৭, ওয়াচওস ১০ এবং টিভিওস ১৭ চালুরও ঘোষণা দিতে পারে অ্যাপল। তবে এবারের অ্যাপল ইভেন্টের দিকে সবাই বিশেষ আগ্রহ ও উত্তেজনা নিয়ে অপেক্ষা করছে কারণ ধারণা করা হচ্ছে, বহু জল্পনা-কল্পনার পর অবশেষে আইফোনে ইউএসবি-সি ক্যাবল যুক্ত হতে যাচ্ছে।

যদি অ্যাপল সত্যিই এই ঘোষণা দেয়, তাহলে প্রতিষ্ঠানটির ইতিহাসে এটি হবে এক যুগান্তকারী ঘটনা।

আসুন, দেখে নেওয়া যাক অ্যাপল ইভেন্টে কী কী পণ্যের ঘোষণা আসতে পারে।

১। আইফোন ১৫

প্রতি বছরের মতো এবারো নতুন আইফোনের ঘোষণাই হবে সবচেয়ে বড় আকর্ষণ। প্রতিবারের মতো এবারো আইফোনের সঙ্গে কিছু নতুন ফিচার থাকছে।

আইফোন ১৫ দেখতে এরকমই হতে পারে। ছবি: সংগৃহীত
আইফোন ১৫ দেখতে এরকমই হতে পারে। ছবি: সংগৃহীত

ডায়নামিক আইল্যান্ড

আইফোন ১৫ এর ৪টি ভার্সন থাকতে পারে এবং সবগুলোতেই ডায়নামিক আইল্যান্ড ফিচার যোগ করা হতে পারে। আইফোনের এই ফিচারের মাধ্যমে একইসঙ্গে ডিসপ্লে স্ক্রিনে একাধিক অ্যাপ বা কার্যক্রম চলতে পারে। উদাহরণ হিসেবে অ্যাপল পে'র লেনদেনের নিশ্চিতকরণ বার্তা, কোনো অ্যাপ মাইক্রোফোন বা ক্যামেরা ব্যবহার করলে সে বিষয়ে সতর্কবাণী, এয়ারড্রপ ফাইল ট্রান্সফার, এয়ারপডের ব্যাটারি কতখানি বাকি আছে এবং এটি কানেক্টেড আছে কি না, আইফোনের চার্জ ও ব্যাটারি পরিস্থিতি, ফেস আইডি, অ্যাপল ওয়াচের নোটিফিকেশন—এ সবই এখন একই স্ক্রিনে, সুবিন্যস্ত আকারে দেখা যাবে।

আইফোনের একটি বড় সমালোচনা ছিল মাল্টিটাস্কিং এর ক্ষেত্রে এর সীমাবদ্ধতা, যা এই ফিচারটি অনেকাংশেই দূর করেছে। আইফোন ১৪'র সবচেয়ে উন্নত সংস্করণগুলোতে ইতোমধ্যে এই ফিচার যোগ করা হয়েছে।

চিপ ও ক্যামেরা

সাধারণ মডেলগুলোতে এ১৬ বায়োনিক চিপের পাশাপাশি ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর ব্যবহার করা হতে পারে। তবে প্রো মডেলগুলোতে হয়তো এ১৭ বায়োনিক চিপ, আরও সরু বেজেল ব্যবহার করা হতে পারে। প্রো ম্যাক্স মডেলে পেরিস্কোপ লেন্স এবং আরও বড় আকারের ব্যাটারি যুক্ত করা হতে পারে।

ব্যাটারি ও চার্জিং

আইফোনের প্রায় প্রতিটি নতুন মডেলেই আরও উন্নত ও বড় ব্যাটারি যোগ করা হয়। এবারও তার ব্যতিক্রম হবে না বলে ভাবছেন সংশ্লিষ্টরা। এছাড়াও, নতুন মডেলের আইফোনে লাইটনিং পোর্টের পরিবর্তে প্রথমবারের মতো ইউএসবি-সি চার্জিং পোর্ট যুক্ত করার ঘোষণা দিতে পারে অ্যাপল। এ ধরনের চার্জারগুলো অ্যান্ড্রয়েড ফোন ও আরও অনেক ধরনের ইলেকট্রনিক ডিভাইসের ক্ষেত্রে বহুল ব্যবহৃত। যার ফলে, বিভিন্ন ডিভাইসের জন্য আলাদা চার্জার ব্যবহারের প্রয়োজন কিছুটা হলেও কমতে পারে।

২। ওয়াচ সিরিজ ৯

অ্যাপলের পুরনো ইভেন্টে বক্তব্য রাখছেন টিম কুক। ছবি: সংগৃহীত
অ্যাপলের পুরনো ইভেন্টে বক্তব্য রাখছেন টিম কুক। ছবি: সংগৃহীত

বর্তমানে বাজারে থাকা অ্যাপল ওয়াচ সিরিজ ৮ এর আর উন্নত সংস্করণ ওয়াচ সিরিজ ৯ এর ঘোষণা দিতে পারে অ্যাপল। নতুন ওয়াচে আরও উন্নত চিপ ব্যবহার করা হতে পারে, যা অ্যাপল ওয়াচের ক্ষমতা অনেকাংশে বাড়াবে। তবে ডিজাইনে কোনো পরিবর্তন আনার সম্ভাবনা নেই বললেই চলে। নতুন সিরিজের ওয়াচটি দেখতে হুবহু আগের মতোই থাকার সম্ভাবনা বেশি।

অ্যাপলের পণ্য সম্পর্কে অসংখ্য সফল ভবিষ্যদ্বাণী করা ব্লুমবার্গের সাংবাদিক মার্ক গারম্যান বলেন, নতুন এস৯ চিপ  আইফোন ১৩ ও আইফোন ১৪-তে ব্যবহৃত এ১৫ বায়োনিক চিপের উপর ভিত্তি করে তৈরি। নতুন চিপ অ্যাপল ওয়াচের উপযোগিতা ‍উল্লেখযোগ্যভাবে বাড়াবে। অ্যাপ চালুর গতি বাড়ানোর পাশাপাশি ব্যাটারির স্থায়িত্বও দীর্ঘায়িত হতে পারে নতুন চিপের কারণে। সিরিজ ৯ এ আগের রংগুলোর সঙ্গে গোলাপি রংও যুক্ত করা হতে পারে।

৩। ওয়াচ আলট্রা ২

আসছে ওয়াচ আল্ট্রা ২। ছবি: সংগৃহীত
আসছে ওয়াচ আল্ট্রা ২। ছবি: সংগৃহীত

অ্যাপল ওয়াচ আলট্রা হচ্ছে অ্যাপলের তৈরি সবচেয়ে উচ্চক্ষমতাসম্পন্ন ডিজিটাল ঘড়ি। এর দাম ৮০০ মার্কিন ডলার। এটি অ্যাপলের তৈরি সবচেয়ে বড় ওয়াচ, যার আকার ৪৯ মিলিমিটার। দুর্গম স্থানে ভ্রমণকারী পর্যটক ও রোমাঞ্চকর অভিজ্ঞতা অন্বেষণকারীদের কথা মাথায় রেখে এই ওয়াচটি তৈরি করা হয়েছে।

ওয়াচ সিরিজ ৯ এর মতো ওয়াচ আলট্রাতেও হালনাগাদকৃত এস৯ চিপ আসছে। নতুন ওয়াচ আলট্রায় থ্রিডি প্রিন্টেড উপাদান থাকতে পারে।

প্রথম প্রজন্মের ওয়াচ আলট্রার তুলনায় নতুন সংস্করণের ওজন আরও হালকা হতে পারে। থ্রিডি প্রিন্টেড উপকরণ ব্যবহার করে ওয়াচ আলট্রার ওজন কমানো হয়েছে বলে সামাজিক মাধ্যমে গুঞ্জন আছে।

ওয়াচ আলট্রাও নতুন রঙে পাওয়া যেতে পারে।

৪। এয়ারপডস প্রো ২ এবং নতুন চার্জিং কেস

এয়ারপডস প্রো ২ এর জন্য ইউএসবি-সি চার্জিং কেস যুক্ত করতে পারে অ্যাপল। অবশ্য এয়ারপডসের চার্জিং কেস এবারই প্রথম পরিবর্তন করছে না অ্যাপল। ভারতের রেগুলেটরি ডাটাবেসে এয়ারপডসের নতুন যে মডেল রেজিস্ট্রেশন করা হয়েছে, তাতেও ইউএসবি-সি চার্জিং কেসের ইঙ্গিত পাওয়া গেছে। এছাড়া এয়ারপডস প্রো ২ তে আইওএস ১৭-ভিত্তিক কিছু ফিচার যোগ করা হতে পারে।

৫। আইফোনের নতুন কেস এবং ওয়াচের নতুন ব্যান্ড

আসছে নতুন ওয়াচ ব্যান্ড। ছবি: সংগৃহীত
আসছে নতুন ওয়াচ ব্যান্ড। ছবি: সংগৃহীত

এবারের  ইভেন্টে আইফোনের নতুন কেস এবং ওয়াচের জন্য একাধিক নতুন রঙের ব্যান্ড উন্মোচন করতে পারে অ্যাপল। গুঞ্জন আছে, ওয়াচ সিরিজ ৯ এর জন্য উভেন ফ্যাব্রিক ম্যাটেরিয়ালের তৈরি ম্যাগনেটিক বাকল ব্যান্ড আনতে পারে অ্যাপল। সাধারণত আইফোনের নতুন কেস এবং ওয়াচের নতুন ব্যান্ডগুলো ইভেন্ট শেষ হওয়ার কয়েক মিনিট পর থেকেই অ্যাপলের স্টোর ও অনলাইনে কিনতে পাওয়া যায়।

৬। আইওএস ১৭, ওয়াচওস ১০ এবং টিভিওস ১৭

আইফোনের জন্য আইওএস ১৭, আইপ্যাডের জন্য আইপ্যাডওএস ১৭, ওয়াচের জন্য ওয়াচওস ১০ এবং অ্যাপল টিভির জন্য টিভিওএস ১৭ এর ঘোষণা দিতে পারে অ্যাপল। গত কয়েক মাস ধরে এই ওএসগুলোর বেটা টেস্টিং চলছিল। এবারের ইভেন্টে অ্যাপল হয়তো কোন ওএস কোন তারিখ থেকে উন্মুক্ত হবে, সেই তারিখ ঘোষণা করতে পারে। সাধারণত ইভেন্টের কয়েক দিনের মধ্যেই ওএস আপডেটগুলো উন্মুক্ত করা হয়।

 

সূত্র: ম্যাকরিউমার, বিজিআর

গ্রন্থনা: আহমেদ হিমেল

Comments

The Daily Star  | English
Cuet students block Kaptai road

Cuet closes as protest continues over students' death

The Chittagong University of Engineering and Technology (Cuet) authorities today announced the closure of the institution after failing to pacify the ongoing student protest over the death of two students in a road accident

1h ago