আইওএস ১৭’র নতুন যেসব ফিচার

ইউজার এক্সপেরিয়েন্স ও উদ্ভাবনী ফিচারের উপর জোর দেওয়া হয়েছে এবারের আপডেটে, পাশাপাশি উল্লেখযোগ্য কিছু আপগ্রেডও আনা হয়েছে। আইওএস ১৭ এর উল্লেখযোগ্য কিছু ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক।
আইওএস ১৭ এর নতুন যত ফিচার। ছবি: অ্যাপল ডট কম থেকে নেওয়া
আইওএস ১৭ এর নতুন যত ফিচার। ছবি: অ্যাপল ডট কম থেকে নেওয়া

সম্প্রতি অ্যাপলের নতুন সফটওয়্যার আপডেট আইওএস ১৭ সবার জন্য উন্মুক্ত করা হয়েছে। গত ১৮ সেপ্টেম্বর রিলিজের তিন দিন পর আবারো একটি নিরাপত্তা আপডেট যোগ করা হয় এতে।

ইউজার এক্সপেরিয়েন্স ও উদ্ভাবনী ফিচারের উপর জোর দেওয়া হয়েছে এবারের আপডেটে, পাশাপাশি উল্লেখযোগ্য কিছু আপগ্রেডও আনা হয়েছে। আইওএস ১৭ এর উল্লেখযোগ্য কিছু ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক।

যেসব ডিভাইসে ব্যবহার করা যাবে

আইফোন ৮, আইফোন ৮ প্লাস এবং আইফোন এক্স-এ আইওএস ১৭ ব্যবহার করা যাবে না। আইফোন এক্সআর, আইফোন এক্সএস অথবা পরবর্তী মডেলগুলোতে, এমনকি তৃতীয় প্রজন্মের আইফোন এসই মডেলেও আইওএস ১৭ ইনস্টল করা যাবে। আপনার আইফোনের মডেল যাচাই করতে প্রথমে সেটিংসে যান। তারপর 'জেনারেল' অপশনে ক্লিক করে 'অ্যাবাউট' অপশনটি দেখুন। এখানে আপনার ফোনের মডেল নাম্বার উল্লেখ থাকবে।

আইপ্যাডের ক্ষেত্রে যেসব ডিভাইসে আইপ্যাডওএস ১৭ সাপোর্ট করবে:

  • আইপ্যাড: সিক্সথ জেনারেশন থেকে পরবর্তী মডেল
  • আইপ্যাড মিনি: ফিফথ জেনারেশন থেকে পরবর্তী মডেল
  • আইপ্যাড এয়ার: থার্ড জেনারেশন থেকে পরবর্তী মডেল
  • আইপ্যাড প্রো: সেকেন্ড জেনারেশন থেকে পরবর্তী মডেল

তবে আপনার ডিভাইস যেটাই হোক না কেন, নতুন অপারেটিং সিস্টেম ইনস্টল আব আপগ্রেড করার আগে ডিভাইসের ব্যাক-আপ নিয়ে রাখাটাই বুদ্ধিমানের কাজ হবে।

আইওএস ১৭ এর শীর্ষ ফিচারগুলো

অন্যান্য বারের মতো এবারও নতুন অপারেটিং সিস্টেমের সঙ্গে কিছু চমকপ্রদ ফিচার এনেছে আইওএস। তবে বেশিরভাগ নতুন ফিচারের ক্ষেত্রে কলার বা রিসিভার, উভয়েরই ফোনে আইওএস ১৭ ইন্সটল করা থাকতে হবে।

কন্টাক্ট পোস্টারস

নতুন ফিচার কন্টাক্ট পোস্টার্স। ছবি: সংগৃহীত
নতুন ফিচার কন্টাক্ট পোস্টার্স। ছবি: সংগৃহীত

আপনি কাউকে ফোন করলে তার স্ক্রিনে আপনার যে ছবি, স্টিকার বা ইমোজি ভেসে উঠবে, তার নামই কন্টাক্ট পোস্টারস। এটাকে কলার আইডির আরও আধুনিক ও সৃজনশীল ভার্সন বলা যেতে পারে। আপনি নিজেই আপনার নাম, ছবি, স্টিকার বা ইমোজি দিয়ে কনটাক্ট পোস্টার তৈরি করতে পারবেন। এরপর আপনি যখন কাউকে কল দিবেন, তখন তার স্ক্রিনে আপনার তৈরি কনটাক্ট পোস্টার ভেসে উঠবে। এক্ষেত্রে উভয়কেই আইওএস ১৭ ব্যবহারকারী হতে হবে।

নেমড্রপ

নতুন ফিচার নেমড্রপ। ছবি: সংগৃহীত
নতুন ফিচার নেমড্রপ। ছবি: সংগৃহীত

কাউকে ফোন নম্বর দিতে চাইলে এখন আর টেক্সট করার প্রয়োজন নেই। আইওএস ১৭ আছে, এমন দুটি আইফোনকে শুধু কাছাকাছি ধরুন। ব্যাস, কাজ হয়ে যাবে। এয়ারড্রপের মতো এই ফিচারটি ব্যবহার করার সময়ও ব্লুটুথ চালু থাকতে হবে। এই ফিচারের মাধ্যমে আপনি ছবি, ওয়েবসাইটের লিংক, কি গান শুনছেন—সেটিও অন্য আরেকটি আইফোনের সঙ্গে শেয়ার করতে পারবেন।

লাইভ ভয়েসমেইল

লাইভ ভয়েসমেইলে এসেছে পরিবর্তন। ছবি: সংগৃহীত
লাইভ ভয়েসমেইলে এসেছে পরিবর্তন। ছবি: সংগৃহীত

আইফোনের লাইভ ভয়েসমেইল ফিচার অনেকটা গুগলের কল স্ক্রিন ফিচারের মতো। ধরুন কেউ আপনাকে কল দিচ্ছে, কিন্তু আপনি সেটি রিসিভ করছেন না। তখন ওই ব্যক্তি ভয়েসমেইল পাঠাতে পারেন এবং আপনার স্ক্রিনে আপনি সেই ভয়েসমেইলের লাইভ ট্রান্সস্ক্রিপ্ট দেখতে পারবেন। অর্থাৎ, উনি মুখে যা বলেছেন, তার লিখিত রূপ দেখবেন স্ক্রিনে।

নতুন এই ফিচারের মাধ্যমে ভয়েসমেইলের লাইভ ট্রান্সস্ক্রিপ্ট চলার সময়ও আপনি চাইলে কলটি রিসিভ করতে পারবেন, যেটি আইওএসের আগের ভার্সনগুলোতে সম্ভব ছিল না। 

আইওএস ১৭-এ লাইভ ভয়েসমেইল ফিচারটি স্বয়ংক্রিয়ভাবে চালু থাকে। তবে আপনি চাইলে এটিকে বন্ধও করে রাখতে পারেন।

মেসেজ এবং ফেসটাইম আপগ্রেড

আইমেসেজে এসেছে সামান্য পরিবর্তন।  ছবি: সংগৃহীত
আইমেসেজে এসেছে সামান্য পরিবর্তন। ছবি: সংগৃহীত

আইমেসেজে তেমন বড় কোনো পরিবর্তন আনা হয়নি। তবে খুবই কার্যকর একটি আপগ্রেড আনা হয়েছে। ইনবক্স থেকে কারও আইমেসেজে গেলে নিচের দিকে মেসেজ লেখার বক্সের বাম পাশে একটি '+' চিহ্ন পাওয়া যাবে। এটিতে ক্লিক করলে সবগুলো আইমেসেজ অ্যাপে অ্যাকসেস করা যাবে। ফেসটাইমেও আপগ্রেড এসেছে। কেউ কল রিসিভ না করলে ফেসটাইম অ্যাপের মাধ্যমে ভিডিও মেসেজ পাঠানো যাবে। ভিডিও মেসেজ রেকর্ড করার পর ভালো না লাগলে পুনরায় রেকর্ড করার অপশনও আছে। আইওএস ১৭-এ ফেসটাইমে কথা বলার সময় অগমেন্টেড রিয়েলিটি রিঅ্যাকশনও ব্যবহার করা যাবে।

স্টিকার ম্যানিয়া

নতুন ফিচার স্টিকার ম্যানিয়া। ছবি: সংগৃহীত
নতুন ফিচার স্টিকার ম্যানিয়া। ছবি: সংগৃহীত

আইওএস ১৭ এর স্টিকার ম্যানিয়ার ফিচার ব্যবহার করে যেকোনো ছবিকে স্টিকারে পরিণত করা যবে। ছবির সাবজেক্টের উপর কিছুক্ষণ চাপ দিয়ে ধরে রাখুন। উপরের দিকে আসা মেনু থেকে 'এড  স্টিকার' অপশনটি সিলেক্ট করলেই ছবির সাবজেক্টের একটি স্টিকার তৈরি হবে এবং স্বয়ংক্রিয়ভাবে আপনার স্টিকার ড্রয়ারে যুক্ত হয়ে যাবে। আপনি চাইলে 'এড ইফেক্ট' অপশনে ক্লিক করে স্টিকারটিতে বিভিন্ন ইফেক্টও দিতে পারবেন। যেকোনো মেসেজেও এই স্টিকার ব্যবহার করা যাবে।

স্ট্যান্ডবাই

নতুন স্ট্যান্ডবাই মোড।  ছবি: সংগৃহীত
নতুন স্ট্যান্ডবাই মোড। ছবি: সংগৃহীত

স্ট্যান্ডবাই মোড আইফোনকে স্মার্ট ডিসপ্লেতে পরিণত করবে। আইফোন লক করা অবস্থায় অনুভূমিকভাবে ভাবে থাকলে এবং কোনো সমতল পৃষ্ঠে না থাকলে স্বয়ংক্রিয়ভাবে স্ট্যান্ডবাই মোড চালু হয়ে যাবে। এই মোড চালু থাকলে আপনার আইফোনের ডিসপ্লেতে সময় দেখা যাবে। আপনি চাইলে ব্যাকগ্রাউন্ডের ছবি পাল্টাতে পারবেন কিংবা অন্যান্য উইজেটও ব্যবহার করতে পারবেন।

উন্নত অটোকারেক্ট

দীর্ঘ প্রতীক্ষার পর আইফোনের অটোকারেক্ট ফিচারকে আরও উন্নত করেছে অ্যাপল। 'ট্রান্সফরমার ল্যাঙ্গুয়েজ মোড' ব্যবহার করায় অটোকারেক্ট ফিচারটি এখন শব্দের বানান ভুল বা গ্রামারের ভুল আরও ভালোভাবে ধরতে পারবে। ভয়েস ডিকটেশন বা কথা বলার মাধ্যমে টাইপিংয়ের ক্ষেত্রেও এটি আগের তুলনায় ভালোভাবে কাজ করবে।

সিরি

সিরিতে এসেছে সামান্য পরিবর্তন। ছবি: সংগৃহীত
সিরিতে এসেছে সামান্য পরিবর্তন। ছবি: সংগৃহীত

আরও সহজভাবে এখন সিরিকে নির্দেশ দেওয়া যাবে। আগে সিরিকে চালু করতে 'হেই সিরি' বলতে হতো। তবে আইওএস ১৭-এ শুধু 'সিরি' ডাক দিয়েও আইফোনের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টকে চালু করা যাবে। আপনি চাইলে 'হেই সিরি' কিংবা শুধু 'সিরি' বলেও ডাক দিতে পারেন। এজন্য সিরি সেটিংসে গিয়ে 'হেই সিরি' অথবা 'সিরি' — যেকোনো একটি বিকল্প নির্বাচন করতে হবে।

নতুন কমিউনিটি সেফটি ফিচার

অ্যাপলের নতুন কমিউনিটি সেফটি ফিচারে নতুন অ্যাপ ও সেবাকেও যুক্ত করা হয়েছে। আইওএস ১৭ ব্যবহারকারীদের ফেসটাইম, এয়ারড্রপ এবং কনটাক্ট পোস্টারসও সেফটি ফিচারের আওতায় এসেছে।

গ্রন্থনা: আহমেদ হিমেল

Comments