আইফোন ১৫: ৪ নতুন মডেলের বিস্তারিত

গত ১২ সেপ্টেম্বর ক্যালিফোর্নিয়ার কুপারটিনোর অ্যাপল পার্কে আনুষ্ঠানিকভাবে আইফোন ১৫ ও ১৫ প্রোর মোড়ক উন্মোচন করা হয়। পরবর্তীতে আসে বাকি ২ মডেলের ঘোষণা। 
আইফোন ১৫
আইফোন ১৫ প্রো (বাঁয়ে) ও আইফোন ১৫। ছবি: অ্যাপল ডট কম থেকে নেওয়া

নতুন চার মডেলের আইফোন উন্মোচন করেছে অ্যাপল। মডেলগুলো হলো আইফোন ১৫, আইফোন ১৫ প্লাস, আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স।

গত ১২ সেপ্টেম্বর ক্যালিফোর্নিয়ার কুপারটিনোর অ্যাপল পার্কে আনুষ্ঠানিকভাবে আইফোন ১৫ ও ১৫ প্রোর মোড়ক উন্মোচন করা হয়। পরবর্তীতে আসে বাকি ২ মডেলের ঘোষণা। 

দাম কেমন থাকছে

অ্যাপলের ওয়ান্ডারলাস্ট ইভেন্টে নতুন আইফোনের ঘোষণা দেন টিম কুক। ছবি: সংগৃহীত
অ্যাপলের ওয়ান্ডারলাস্ট ইভেন্টে নতুন আইফোনের ঘোষণা দেন টিম কুক। ছবি: সংগৃহীত

আইফোন ১৫ ও আইফোন ১৫ প্লাস এর দাম যথাক্রমে ৭৯৯ ও ৮৯৯ মার্কিন ডলার। আইফোন ১৪ ও ১৪ প্লাসের দাম যথাক্রমে ৬৯৯ ও ৭৯৯ মার্কিন ডলার।

আইফোন ১৫ প্রোর দাম শুরু হয়েছে ৯৯৯ মার্কিন ডলার থেকে আর ১৫ প্রো ম্যাক্স এর দাম শুরু হয়েছে ১ হাজার ১৯৯ মার্কিন ডলার থেকে। আইফোন ১৪ প্রো ও প্রো ম্যাক্সের দাম ছিল যথাক্রমে ৯৯৯ ডলার ও ১ হাজার ৯৯ ডলার।

তবে অ্যাপল জানিয়েছে ১৫ প্রো ম্যাক্স মডেলের স্টোরেজ স্পেস শুরুই হবে ২৫৬ জিবি থেকে। তাই বাড়তি ১০০ ডলার (১৪ প্রো ম্যাক্সের তুলনায়) হয়তো অনেকে বোঝা মনে করবেন না।

ফিচারের বিস্তারিত

ডায়নামিক আইল্যান্ড ফিচার গত বছর শুধু প্রো মডেলগুলোতে থাকলেও এবার ১৫ ও ১৫ প্লাসেও এই ফিচারটি যুক্ত করা হয়েছে। ১৫ মডেলের ডিসপ্লের আকার ৬ দশমিক ১ ইঞ্চি এবং ১৫ প্লাস মডেলের ডিসপ্লের আকার ৬ দশমিক ৭ ইঞ্চি। প্লাস মডেলে তুলনামূলক বড় ব্যাটারি যুক্ত করা হয়েছে। উভয় মডেলেই হালনাগাদকৃত ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা, এ১৬ বায়োনিক চিপ এবং দ্বিতীয় প্রজন্মের আলট্রা ওয়াইডব্যান্ড চিপ ব্যবহার করা হয়েছে। ফোনগুলোতে অটো পোর্টেট মোড এবং ফোরকে রেকর্ডিং সুবিধা যোগ করা হয়েছে।

নানা রঙের আইফোন

নানা রঙের আইফোন। ছবি: সংগৃহীত
নানা রঙের আইফোন। ছবি: সংগৃহীত

বেশ কিছুদিন আগেই প্রথাগত সাদা রঙের সীমাবদ্ধতা থেকে বের হয়ে এসেছে অ্যাপল। 

১৫ ও ১৫ প্লাস মডেলগুলো নতুন গোলাপি, হলুদ, নীল ও কালো রঙে পাওয়া যাবে।

আর ১৫ প্রো মডেল পাওয়া যাবে ব্ল্যাক টাইটানিয়াম, হোয়াইট টাইটানিয়াম, ব্লু টাইটানিয়াম ও ন্যাচারাল টাইটানিয়াম রঙে।

দ্রুতগতির চিপ

আইফোন ১৫ প্রো। ছবি: সংগৃহীত
আইফোন ১৫ প্রো। ছবি: সংগৃহীত

১৫ প্রো মডেলে এ১৭ প্রো নামে নতুন অ্যাপল সিলিকন চিপ ব্যবহার করা হয়েছে। এই চিপটিতে ১৯ বিলিয়ন ট্রানজিস্টর আছে এবং এর ফলে ১৫ প্রো মডেলটি তার পূর্বসুরির তুলনায় ১০ গুণ বেশি গতিসম্পন্ন হবে। যদিও নতুন আইফোনে জিপিউ'র প্রতি বেশি জোর দিয়েছে অ্যাপল।

এ১৭ প্রো চিপের নতুন সিক্স-কোর জিপিইউ এ যাবৎকালে আইফোনে ব্যবহৃত সবচেয়ে শক্তিশালী জিপিইউ, যা আগের তুলনায় ২০ গুণ গতিসম্পন্ন। অ্যাপল বলছে, নতুন ও উন্নত জিপিইউর ফলে আইফোনের গেমিং পারফরম্যান্সের উল্লেখযোগ্য উন্নতি হবে।

১৫ প্রো ম্যাক্স মডেলেও একই চিপ ব্যবহার করা হয়েছে, যা স্বাভাবিকভাবেই এর পূর্বসূরির তুলনায় বেশি শক্তিশালী।

প্রো মডেলের দুটি ফোনেই টাইটানিয়াম বডি ব্যবহার করেছে অ্যাপল।

কেনা যাবে কবে

সবগুলো নতুন আইফোন আগামী ১৫ সেপ্টেম্বর থেকে প্রি-অর্ডার করা যাবে। আর সবগুলো ডিভাইস আগামী ২২ তারিখ থেকে বাজারে পাওয়া যাবে।

উল্লেখ্য, নতুন আইফোনে বহুল প্রতীক্ষিত ইউএসবি-সি পোর্ট যুক্ত করা হয়েছে। ফলে অ্যাপলের নিজস্ব উদ্ভাবিত লাইটনিং পোর্টের যুগের অবসান হলো।

এছাড়া অ্যাপল ওয়াচ সিরিজ ৯, ওয়াচ আলট্রা ২, ওয়াচ, আইফোন, টিভি ও ম্যাকের জন্য নতুন অপারেটিং সিস্টেমেরও ঘোষণা দিয়েছে অ্যাপল।

গ্রন্থনা: আহমেদ হিমেল

Comments