ঝুঁকিপূর্ণ যত পাসওয়ার্ড

পাসওয়ার্ডের গুরুত্ব সম্পর্কে সচেতনতা আগের তুলনায় বাড়লেও এখনো অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান দুর্বল পাসওয়ার্ডের কারণে সাইবার অপরাধের শিকার হন।
গবেষণা মতে, ১৫ অক্ষরের পাসওয়ার্ড সবচেয়ে কম হ্যাক হয়। ছবি: সংগৃহীত
গবেষণা মতে, ১৫ অক্ষরের পাসওয়ার্ড সবচেয়ে কম হ্যাক হয়। ছবি: সংগৃহীত

বর্তমান ডিজিটাল যুগে অনলাইন অ্যাকাউন্ট আমাদের নিত্যসঙ্গী। পিসি, মোবাইল, ইমেইল, ফেসবুকসহ আরও অনেক কিছুতেই লগইন করার জন্য পাসওয়ার্ড ব্যবহার করি আমরা। কিন্তু দুর্বল পাসওয়ার্ড ব্যবহারের কারণে নিমিষেই বেহাত হয়ে যেতে পারে আপনার অ্যাকাউন্ট। 

অন্য কেউ যাতে এসব অনলাইন অ্যাকাউন্টে ঢুকে পড়তে না পারে, তা ঠেকানোর প্রাথমিক প্রতিরক্ষাব্যবস্থা হচ্ছে পাসওয়ার্ড।অনলাইন অ্যাকাউন্টগুলোকে নিরাপদ ও সুরক্ষিত রাখতে শক্তিশালী পাসওয়ার্ডের বিকল্প নেই।

পাসওয়ার্ডের গুরুত্ব সম্পর্কে সচেতনতা আগের তুলনায় বাড়লেও এখনো অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান দুর্বল পাসওয়ার্ডের কারণে সাইবার অপরাধের শিকার হন।

মানুষ সাধারণত কোন ধরনের পাসওয়ার্ড সবচেয়ে বেশি ব্যবহার করে তা উঠে এসেছে স্পেকঅপস নামের একটি আন্তর্জাতিক পাসওয়ার্ড ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের সাম্প্রতিক গবেষণায়। দীর্ঘ পাসওয়ার্ড অনলাইন নিরাপত্তা বাড়ায় কিনা, তাও উঠে এসেছে তাদের এই গবেষণায়।

সবচেয়ে বেশি ফাঁস হওয়া পাসওয়ার্ড

স্পেকঅপস এর গবেষণায় দেখা গেছে ৮ অক্ষরের পাসওয়ার্ডের মধ্যে সবচেয়ে বেশি সবচেয়ে বেশি ফাঁস হওয়া পাসওয়ার্ডগুলো হচ্ছে 'password', 'research' এবং 'GGGGGGGG'। ৮ অক্ষর দৈর্ঘ্যের পাসওয়ার্ড- তাতে নম্বর, বড় হাতের ও ছোট হাতের অক্ষর, চিহ্ন—যাই থাকুক না কেন, হ্যাক করতে সবচেয়ে কম সময় লাগে হ্যাকারদের। আর যদি ৮ অক্ষরের পাসওয়ার্ডে শুধু নম্বর থাকে, তাহলে সেগুলো খুব সহজেই হ্যাক করা যায়।

৯ অক্ষরের পাসওয়ার্ডের মধ্যে সবচেয়ে বেশি ফাঁস হওয়ার পাসওয়ার্ডগুলো হচ্ছে 'GGGGGGGGG', 'anandiGBZ', এবং 'cleopatra'।

আর ১০ অক্ষরযুক্ত সবচেয়ে ঝুঁকিপূর্ণ পাসওয়ার্ডগুলো হচ্ছে 'OOOOOOOOOO', 'GGGGGGGGGG', এবং 'passwordGG'।

'Sym_cskill', 'sym_cskillO', এবং 'Foxracingll' হচ্ছে ১১ অক্ষরযুক্ত পাসওয়ার্ডের মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ।

১২ অক্ষরের পাসওয়ার্ডের ক্ষেত্রে 'sym_cskillOT', 'sym_cskillOG', এবং 'sym_cskillOB' হচ্ছে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ।

১৩ অক্ষরের সবচেয়ে ঝুঁকিপূর্ণ পাসওয়ার্ডের মধ্যে আছে  'mcafeeptfcorp', 'CitrixTargusl', এবং 'rubyflankerG'।

১৪ অক্ষরের ঝুঁকিপূর্ণ পাসওয়ার্ডগুলো হচ্ছে 'hacktheplanetl', 'trendmicro.com', এবং 'minecraft.A.S' আর ১৫ অক্ষরের ক্ষেত্রে 'SY&cutskillsIO', 'Sym_newhireOEIE', এবং 'sym_newhireOAIE'

স্পেকঅপস বলছে ১৫ অক্ষরের পাসওয়ার্ডের মধ্যে 'new hire' শব্দ দুইটি প্রায় খুঁজে পাওয়া যায়, যেমন নিউহায়ার১২৩৪, বা এরকম কিছু। বিভিন্ন প্রতিষ্ঠানের আইটি বিভাগ থেকে নতুন কর্মীদের অফিস অ্যাকাউন্ট দেওয়ার সময় শুরুতে এ ধরনের একটি পাসওয়ার্ড দেওয়া হয়। হ্যাকাররাও এখন এ বিষয়টি জেনে গেছেন।

যার ফলে পাসওয়ার্ডে এ ধরনের শব্দ ব্যবহার না করার পরামর্শ দিয়েছে স্পেকঅপস।

এতে আরেকটি বিষয় প্রমাণ হয় যে অনেক কর্মী অফিসের কাছ থেকে পাওয়া পাসওয়ার্ডটি নির্দেশনা মেনে বদলে নেন না।

বড় পাসওয়ার্ড কি বেশি নিরাপত্তা দেয়?

হ্যাকাররা ৮ অক্ষরের পাসওয়ার্ড খুব সহজেই হ্যাক করতে পারেন। ছবি: সংগৃহীত
হ্যাকাররা ৮ অক্ষরের পাসওয়ার্ড খুব সহজেই হ্যাক করতে পারেন। ছবি: সংগৃহীত

১৫ অক্ষর বা তারচেয়েও দীর্ঘ পাসওয়ার্ডও হ্যাক হয়।

তবে স্পেকঅপসের এই গবেষণায় দেখা গেছে, ফাঁস হওয়া পাসওয়ার্ডের মধ্যে ৮৫ শতাংশই ছিল ১২ অক্ষর বা তার চেয়ে কম দৈর্ঘ্যের। তাই ছোট দৈর্ঘ্যের পাসওয়ার্ডের তুলনায় বড় দৈর্ঘ্যের পাসওয়ার্ড বেশি নিরাপদ—এ বিষয়টি মোটা দাগে মেনে নেওয়া যায়। 

ছোট হাতের ও বড় হাতের অক্ষর, নম্বর ও বিভিন্ন চিহ্নযুক্ত ২২ অক্ষরের একটি পাসওয়ার্ড উদ্ধার করতে একজন হ্যাকারের ২ সেপটিলিয়ন (১ সেপটিলিয়ন= ১০০০০০০০০০০০০০০০০০) বছর সময় লাগতে পারে। অথচ একটি ১৩ অক্ষরের পাসওয়ার্ড মুহূর্তের মধ্যেই হ্যাক করা সম্ভব।

তবে শুধু দীর্ঘ পাসওয়ার্ড ব্যবহার করলেই যে অনলাইনে নিরাপদ থাকা যাবে, তা নয়। বর্তমানে ইন্টারনেটে ফিশিং এবং নানা ধরণের প্রলুব্ধকর ও ফাঁদযুক্ত লিংকের মাধ্যমে খুব সহজে ও দ্রুত মানুষের অ্যাকাউন্ট হ্যাক করছে বিভিন্ন দুষ্টচক্র।

তাই অনলাইনে নিরাপদ থাকতে বড় পাসওয়ার্ড ব্যবহারের পাশাপাশি ফাঁদ এড়িয়ে চলাটাও সমান গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে কোনো অচেনা বা সন্দেহজনক লিংকে ক্লিক না করা একটি বড় সতর্কতা হতে পারে।

ইংরেজি থেকে ভাবানুবাদ করেছেন  আহমেদ হিমেল

Comments

The Daily Star  | English

‘Will implement Teesta project with help from India’

Prime Minister Sheikh Hasina has said her government will implement the Teesta project with assistance from India and it has got assurances from the neighbouring country in this regard.

3h ago