ওকলা স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স

মোবাইল ইন্টারনেট গতিতে বিশ্বে ১১১তম বাংলাদেশ

ওকলার ওয়েবসাইটে অক্টোবরের প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এ ক্ষেত্রে আপলোড ও ডাউনলোডের গতি, মোবাইল ইন্টারনেট ও ওয়াইফাই সহ অন্যান্য বিষয় আমলে নেওয়া হয়েছে।
টেনসরডেকের ব্যবহৃত নেটওয়ার্ক সুইচ। প্রতিকী ছবি: সংগৃহীত
টেনসরডেকের ব্যবহৃত নেটওয়ার্ক সুইচ। প্রতিকী ছবি: সংগৃহীত

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওকলার স্পিডটেস্ট অ্যাপের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের ইন্টারনেটের গড় গতির পরিমাপের এক তুলনামূলক চিত্র পাওয়া যায় 'স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স' নামের নিরীক্ষায়। এই সূচক অনুযায়ী ইন্টারনেটের গতির দিক দিয়ে ১৪২ দেশের মধ্যে ১১১তম অবস্থান পেয়েছে বাংলাদেশ।

ওকলার ওয়েবসাইটে অক্টোবরের প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এ ক্ষেত্রে আপলোড ও ডাউনলোডের গতি, মোবাইল ইন্টারনেট ও ওয়াইফাই সহ অন্যান্য বিষয় আমলে নেওয়া হয়েছে।

মোবাইল ইন্টারনেট

ওকলার প্রতিবেদন মতে, বাংলাদেশে মোবাইল ইন্টারনেটে ডাউনলোডের গড় গতি ২০ দশমিক ৬৬ এমবিপিএস, যেখানে আপলোডের গতি ১০ দশমিক ০৬ এমবিপিএস৷

২০২২ এর নভেম্বরে এই জরিপে বাংলাদেশের অবস্থান ছিল ১১৯ তম। সে অবস্থান থেকে প্রায় এক বছরে আট ধাপ এগিয়েছে বাংলাদেশ।

২০২২ সালে ডাউনলোডের গড় গতি ছিল ১৩ দশমিক ৯৫ এমবিপিএস, আপলোডের গতি ছিল আট এমবিপিএসেরও কম।

তালিকার শীর্ষে আছে সংযুক্ত আরব আমিরাত।

ডাউনলোডের ক্ষেত্রে গতি ২৬৯ দশমিক ৪১ এমবিপিএস ও আপলোডের ক্ষেত্রে গতি ২৫ দশমিক ৪৯ এমবিপিএস ৷ দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে কাতার ও নরওয়ে।

অপরদিকে, তালিকায় সবচেয়ে নিচে রয়েছে কিউবা।

লাতিন আমেরিকার দেশটিতে ইন্টারনেটের গড় গতি মাত্র ৩ এমবিপিএস।

১৪১ ও ১৪০ তম অবস্থানে রয়েছে যথাক্রমে আফগানিস্তান ও ইয়েমেন।

ব্রডব্যান্ড ইন্টারনেট

ব্রডব্যান্ড ইন্টারনেটের ক্ষেত্রে ডাউনলোডে ৩৮ দশমিক ৬৫ এমবিপিএস ও আপলোডে ৩৯ দশমিক ৯১ এমবিপিএস গতি নিয়ে মোবাইল ইন্টারনেটের তুলনায় এগিয়ে থাকলেও গত বছরের তুলনায় র‍্যাংকে পিছিয়েছে বাংলাদেশ।

বৈশ্বিক ব্রডব্যান্ড ইন্টারনেট গতির র‍্যাংকিংয়ে বাংলাদেশ ২০২২ এর নভেম্বরে ১০২  অবস্থান থেকে পিছিয়ে এ বছর ১০৮ তম অবস্থানে গেছে। 

প্রতিবেদনে বাংলাদেশের ইন্টারনেট গতির সঙ্গে প্রতিবেশী দেশগুলোরও তুলনা করা হয়েছে।

দক্ষিণ এশিয়ায় ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে নেপাল (৮৭) ও ভারত (৮৯) বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে। অপরদিকে পাকিস্তান, মালদ্বীপ, আফগানিস্তান ও শ্রীলঙ্কা এক্ষেত্রে বাংলাদেশের চেয়ে পিছিয়ে রয়েছে।

ইংরেজি থেকে ভাবানুবাদ করেছেন মাহমুদ নেওয়াজ জয়

 

Comments