‘চতুর্থ শিল্পবিপ্লব ও স্মার্ট বাংলাদেশ একসূত্রে গাঁথা’

‘২৬তম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটার অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি, আইসিসিআইটি-২০২৩’ এবং ‘১০ম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন পাওয়ার সিস্টেমস’ শীর্ষক দুটি আন্তর্জাতিক কনফারেন্স একযোগে সম্পন্ন হয়েছে।
কনফারেন্সে আগত অতিথি, গবেষক ও অংশগ্রহণকারীদের একাংশ। ছবি: সংগৃহীত

'চতুর্থ শিল্পবিপ্লব ও বাংলাদেশ সরকারের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ ও টেকসই উন্নয়ন একসূত্রে গাঁথা। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, আইওটি, রোবটিক, মেশিন লার্নিং প্রভৃতি প্রযুক্তির হাত ধরে বর্তমান বিশ্ব যে গতিতে এগিয়ে যাচ্ছে, তাতে দেশের প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোকে এগিয়ে আসতে হবে।'

বিশ্বের বৃহত্তম টেকনিক্যাল পেশাজীবী সংগঠন ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই) বাংলাদেশ সেকশনের উদ্যোগে আয়োজিত তিনদিনব্যাপী কনফারেন্সে এ মন্তব্য করেন গবেষকরা।

তারা বলেন, 'আইইইই'র আন্তর্জাতিক কনফারেন্সগুলোতে উপস্থাপিত গবেষণা প্রবন্ধগুলো সেই লক্ষ্যের দিকেই এগিয়ে নিয়ে যাবে বলে আমাদের বিশ্বাস।'

'২৬তম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটার অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি, আইসিসিআইটি-২০২৩' এবং '১০ম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন পাওয়ার সিস্টেমস' শীর্ষক দুটি আন্তর্জাতিক কনফারেন্স একযোগে সম্পন্ন হয়েছে।

সম্প্রতি পর্যটন নগরী কক্সবাজারের হোটেল লং বিচে আয়োজিত কনফারেন্স দুটির সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস নিউটাউনভিলের কনসালট্যান্ট ও আইইইই'র ভাইস প্রেসিডেন্ট মি. ম্যানফ্রেড জে. শিন্ডল্যার।

আয়োজনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিসিআইটি-২০২৩ এর জেনারেল চেয়ার ও যুক্তরাষ্ট্রের মিনেসোটা স্টেট ইউনিভার্সিটির প্রফেসর ড. মোহাম্মদ এস. আলম। অনুষ্ঠানে গেস্ট অব অনার ছিলেন আইসিসিআইটি-২০২৩ ও আইসিপিএস-২০২৩ এর জেনারেল চেয়ার ও ডব্লিউআইই'র চেয়ার (প্রথম বাংলাদেশি) বুয়েটের প্রফেসর ড. সেলিয়া শাহনাজ, কনফারেন্স দুটির টেকনিক্যাল প্রোগ্রাম চেয়ার বুয়েটের প্রফেসর ড. শেখ আনোয়ারুল ফাত্তাহ এবং আইইইই বাংলাদেশ সেকশনের চেয়ার ও চুয়েটের সিএসই বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ মশিউল হক।

এবারের আইসিসিআইটি'তে ৫৫২টি এবং আইসিপিএস'তে ১৪৬টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়।

কনফারেন্স দুটিতে ১৩টি কি-নোট স্পিচ, দুটি ইন্ডাস্ট্রি টক এবং একটি প্যানেল ডিসকাশন ছিল।

এতে দেশ-বিদেশের শিক্ষক, গবেষক ও প্রকৌশল শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার অন্তত ৪০০ জনের মিলনমেলা বসে এবং অবশিষ্ট শিক্ষক-গবেষকরা দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে ভার্চুয়ালি যোগ দেন।

Comments

The Daily Star  | English

Our dream is to make Bangla an official UN language: FM

In a heartfelt tribute to the heroes of the 1952 Language Movement, Foreign Minister Hasan Mahmud today articulated Bangladesh's aspiration to accord Bangla the status of an official language of the United Nations

6m ago