আপনার মোবাইলের অ্যাপটি আসল নাকি নকল

কোনো অ্যাপ ডাউনলোড করার আগে ভালো করে এর রেটিং ও রিভিউ দেখে নেওয়া ভালো।
ছবি: সংগৃহীত

প্রতিদিনই নিত্যনতুন অ্যাপের সঙ্গে পরিচয় হচ্ছে আমাদের। এর মধ্যে কিছু অ্যাপে থাকে দারুণ সব ফিচার, এমনকি লোভনীয় অফার। ফলে, কম-বেশি সবাই এসব অ্যাপ ডাউনলোড করে থাকি।

ইন্সটল করার সময় অ্যাপগুলো অনেক কিছুর অ্যাকসেস চায়। আমরা না বুঝেও অনেক সময় সব অ্যাকসেস দিয়ে অ্যাপটি চালু করি। ঠিক এখানেই আমরা হয়তো সবচেয়ে বড় ভুলটি করে ফেলি।

এভাবে অ্যাকসেস পাওয়ার পর সাইবার অপরাধীরা আপনার অগোচরে আপনার সব তথ্য নিজ সার্ভারে নিয়ে নিতে পারে। তাই, এটা জানা খুবই জরুরি যে আপনার মোবাইলে ডাউনলোড করা অ্যাপটি আসল না নকল।

যেকোনো অ্যাপ অবশ্যই প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে ইন্সটল করা উচিত। এতে নকল অ্যাপ ইন্সটল হওয়ার ঝুঁকি কম থাকে।

গুগল প্লে স্টোর

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল প্লে স্টোরে অনেক অ্যাপের সমাহার দেখতে পান। কিন্তু, এর মধ্যে সব অ্যাপ সমান নিরাপত্তা নিশ্চিত করবে না। তাই কোনো অ্যাপ ডাউনলোড করার আগে এর রেটিং দেখা উচিৎ এবং ব্যবহারকারীদের রিভিউ পড়া উচিৎ। রিভিউ ভালো হলে তবেই ডাউনলোড করা তুলনামূলক নিরাপদ।

একই ফিচারের এবং দেখতে প্রায় একই রকম অ্যাপ পেতে পারেন প্লে স্টোরে। সেক্ষেত্রে যে অ্যাপটি সবচেয়ে বেশি ডাউনলোড হয়েছে সেটি বেছে নিতে পারেন এবং অবশ্যই রেটিং ও রিভিউ দেখে নিতে ভুলবেন না।

অ্যাপল অ্যাপ স্টোর

আইফোন ব্যবহারকারীরা অ্যাপের বিষয়ে একটু বেশি নিশ্চিন্ত থাকেন। কারণ অ্যাপল তাদের অ্যাপ স্টোর খুব দক্ষতার সঙ্গে পরিচালনা করে। এখানে কোনো ডেভেলপার অ্যাপ আপলোড করার আগে অ্যাপলের অনেক গুরুত্বপূর্ণ মানদণ্ড পূরণ করে আসতে হয়।

কোনো নকল কিংবা গ্রাহকের তথ্য চুরি করার সঙ্গে সম্পৃক্ততা পাওয়া গেলে সঙ্গে সঙ্গে সেটিকে ব্যান করা হয়।

তারপরও নিরাপত্তা নিশ্চিত করতে কোনো অ্যাপ ডাউনলোড করার আগে ভালো করে এর রেটিং ও রিভিউ দেখে নেওয়া ভালো।

অনলাইনে পাওয়া অ্যাপ

ইন্টারনেট ব্রাউজিং করার সময় অনেক অ্যাপের বিজ্ঞাপন দেখা যায়। আকর্ষিত হয়ে প্রায়শই এসব অ্যাপ আমরা ডাউনলোড করি।

এসব অ্যাপের বিজ্ঞাপনে ক্লিক করলে যদি সরাসরি প্লে স্টোরে বা অ্যাপ স্টোরে নিয়ে যায়, তাহলে অ্যাপটি আসল বলা যায়। কিন্তু, বিজ্ঞাপনে ক্লিক করলে তাদের ওয়েবসাইটেও নিয়ে যেতে পারে। সেখানে প্লে স্টোর বা অ্যাপ স্টোরের লিংক পেতে পারেন। এসব অ্যাপ অফিসিয়াল হলে গুগল বা অ্যাপলের স্টোর থেকেই তা ডাউনলোড করতে পারবেন। অন্যথায় এগুলো ডাউনলোড করা নিরাপদ না-ও হতে পারে।

অ্যাপ ইন্সটল করার সময় আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় খেয়াল রাখা উচিৎ। ইন্সটল করার সময় অ্যাপটি আপনার ফোনের কী কী বিষয়ে অ্যাকসেস চাইছে, সেদিকে লক্ষ্য রাখবেন। যদি মনে হয় অ্যাপটির কাজের সঙ্গে যেসব অ্যাকসেস চাইছে তা সঙ্গতিপূর্ণ না, তাহলে সেসব অ্যাকসেস না দেওয়া ভালো।

ইতোমধ্যে আপনার ফোনে ইন্সটল করা অ্যাপগুলো কী কী তথ্যের অ্যাকসেস নিয়েছে সেটাও আপনি চাইলে দেখতে পারবেন ফোনের সেটিংস অপশন থেকে।

Comments