ফ্রিল্যান্সারদের জন্য প্রয়োজনীয় কয়েকটি অ্যাপ

ফ্রিল্যান্সিং এখন বাংলাদেশের অত্যন্ত সম্ভাবনাময় একটি খাত। এছাড়া মহামারির পর থেকে হোম অফিসের চাহিদাও দিন দিন বাড়ছে। এ অবস্থায় বাসায় বসে কাজ করতে হলে কিছু সরঞ্জামের প্রয়োজন পড়ে। আর সেই চাহিদা মেটাবে সহায়তা করতে পারে কয়েকটি অ্যাপ।
ফ্রিল্যান্সারদের জন্য প্রয়োজনীয় কয়েকটি অ্যাপ
ছবি: রয়টার্স

ফ্রিল্যান্সিং এখন বাংলাদেশের অত্যন্ত সম্ভাবনাময় একটি খাত। এছাড়া মহামারির পর থেকে হোম অফিসের চাহিদাও দিন দিন বাড়ছে। এ অবস্থায় বাসায় বসে কাজ করতে হলে কিছু সরঞ্জামের প্রয়োজন পড়ে। আর সেই চাহিদা মেটাবে সহায়তা করতে পারে কয়েকটি অ্যাপ।

বাসা থেকে কাজের সময় সহকর্মীদের থেকে দূরে থাকতে হয় বলে সহযোগিতা এবং যোগাযোগের বিষয়টিও বেশ কষ্টকর হয়ে উঠে। তাই আপনার কর্মপ্রবাহ নির্বিঘ্ন এবং কার্যকর যোগাযোগ নিশ্চিত করতে অ্যাপগুলো সঠিকভাবে বাছাই করে নেওয়া জরুরি। 

চলুন যেনে নেওয়া যাক ফ্রিল্যান্সিং বা হোম অফিসের জন্য সেরা কয়েকটি অ্যাপ সম্পর্কে। যেগুলো আপনার কর্মপ্রবাহকে যেমন সহজ করবে, তেমনি উৎপাদনশীলতা বৃদ্ধিতেও সাহায্য করবে। 

প্রুফহাব

গুরুত্বপূর্ণ বিভিন্ন জিনিস খুঁজে পাওয়া সহজ করতে চাইলে আপনার সাহায্যে আসবে প্রুফহাব। প্রজেক্ট বা প্রকল্প সম্পর্কিত বিভিন্ন প্রয়োজনীয় বিষয় যেমন- ফাইল, রিসোর্স, টাস্ক এবং আরও অনেক কিছুর জন্যেই এটি খুব সহায়ক অ্যাপ।

এই অ্যাপটির মাধ্যমে আপনি আপনার কাজের বিভিন্ন প্রক্রিয়াগুলো সম্পূর্ণ নিয়ন্ত্রণে রাখতে পারবেন। 

আপনি যদি মাল্টিটাস্কিংয়ে খুব বেশি পারদর্শী না হন। তাহলে প্রুফহাব আপনার জন্যে একাধিক প্রজেক্টের ডেটা পরিচালনা করে আপনার ফ্রিল্যান্সিংয়ের ক্ষমতাকে আরও বাড়িয়ে তুলতে পারে।    

অ্যাপটি ব্যবহার করে সবচেয়ে গুরত্বপূর্ণ কাজগুলো সম্পর্কেও সহজে খোঁজ-খবর রাখা যায়। আপনার প্রকল্পগুলো কীভাবে, কতটুকু অগ্রসর হচ্ছে তার খোঁজ আপনি এখানে রাখতে পারবেন। এ ছাড়া কাজের জন্য আপনার যদি কোনো টিম থাকে, সেক্ষেত্রে তাদের সঙ্গে সংযুক্ত থাকার জন্য একটি গ্রুপ চ্যাটের সুবিধাও রয়েছে। 

ক্লকিফাই

আপনি কোনো কাজ কতক্ষণ বা কতদিন ধরে করছেন তার হিসাব রাখা যদি আপনার কাছে কঠিন মনে হয়। তাহলে ক্লকিফাই আপনার সময়ের ওপর নজর রাখতে সাহায্য করবে। 

ক্লকিফাই একটি বিনামূল্যের টাইম-ট্র্যাকিং অ্যাপ্লিকেশন। যা দূরবর্তী বিভিন্ন টিম এবং ফ্রিল্যান্সারদের কাজের সময়ের ওপর নজর রাখতে সাহায্য করে। কোনো ব্যক্তি কিংবা দল সেখানে একটি টাইমশিটে তাদের কাজের সময় প্রবেশ করতে পারে। যাতে করে তারা তাদের ঘণ্টা অনুসারে কত টাকা প্রাপ্য তার একটা হিসাব রাখতে পারে। যার মাধ্যমে ঘণ্টা অনুসারে কাজের ক্ষেত্রে ন্যায্যভাবে অর্থ প্রদান নিশ্চিত করা যায়। এ ছাড়া ক্লকিফাই আপনাকে শুধু উৎপাদনশীলতা বৃদ্ধি এবং কাজের মূল্যবান সময়ের হিসাব রাখার বাইরেও অনেক কিছুই প্রদান করবে।

টুডুইস্ট

বিভিন্ন কাজ সঠিকভাবে ব্যবস্থাপনার জন্য টুডুইস্ট ফ্রিল্যান্সারদের জন্য একটি চমৎকার অ্যাপ। একটি টাস্ক ম্যানেজমেন্ট অ্যাপ হিসেবে এটি সহজভাবে আপনার সব কাজকে তালিকাভুক্ত করে রাখে। যেখানে আপনি প্রতিটি কাজের জন্য নির্দিষ্ট সময়সীমা বা তারিখ যোগ করে রাখতে পারবেন। এ ছাড়া আপনার যে কাজগুলো শেষ করতে হবে, সেগুলোর অগ্রগতিও ট্র্যাক করতে পারবেন। 

এই প্ল্যাটফর্মটির মাধ্যমে আপনি যে কাজটি করতে চান, সেখানে সহজেই বিভিন্ন বর্ণনা যোগ করতে পারবেন। এমনকি আপনার বিভিন্ন ই-মেইলগুলোকেও টাস্ক এবং কমেন্টে রূপান্তর করতে পারবেন। এছাড়া এর রয়েছে একটি বিস্তৃত টেমপ্লেট লাইব্রেরি। তাই এই চমৎকার অ্যাপটির সাহায্যে আপনি আপনার পরবর্তী সব প্রজেক্টই সময়ের মধ্যে করে নিতে পারবেন।

ফ্রিডম

অনলাইনে কোনো কাজ করতে করতে হঠাৎ বিভিন্ন সাইট যেমন, ইউটিউব, ফেসবুক, ইনস্টাগ্রামের মতো প্ল্যাটফর্মগুলোর মধ্যে হারিয়ে যাওয়ার প্রবণতা সকলের রয়েছে। কাজের সময় এসব সাইটের মাধ্যমে মনোযোগ হারানো বেশ সাধারণ ঘটনা। 

তাই যেসব অ্যাপ বা ওয়েবসাইট কাজের সময় আপনার মনোযোগ বিঘ্নিত করার জন্য সবচেয়ে বেশি দায়ী। সেগুলোকে ব্লক করুন ফ্রিডম ইনস্টলের মাধ্যমে।

এ ছাড়া এই অ্যাপটির মাধ্যমে আপনি বিভিন্ন সামাজিক যোগযোগমাধ্যমগুলো ছাড়াও কেনাকাটার ওয়েবসাইট, টিভি বা ভিডিও ওয়েবসাইট, নির্দিষ্ট ব্লগ, ফুড ডেলিভারি সাইট, ইত্যাদি ব্লক করতে পারবেন। এখানে আপনি একটি লকড মোড ফিচারও ব্যবহার করতে পারবেন। 

পাশাপাশি আপনার মনোযোগ বৃদ্ধির জন্য একটি ফোকাস সাউন্ড ফিচারও রয়েছে। যা কাজের সময় আপনার মনোযোগ বৃদ্ধির জন্য বিভিন্ন মিউজিক বাজাতে পারে। 

মিরো

আপনার দলীয় যোগাযোগ আরও সহজ করার জন্যে একটি ডিজিটাল হোয়াইটবোর্ড খুঁজছেন? তাহলে মিরো আপনার দলের সঙ্গে সংযোগ এবং সহযোগিতা বৃদ্ধির জন্য একটি দুর্দান্ত ভিজ্যুয়াল প্ল্যাটফর্ম। 

এটি একটি সাধারণ বোর্ডরুম হোয়াইটবোর্ডের মতোই কাজ করে। প্রত্যেকেই যেন আপ-টু-ডেট থাকে সেজন্য আপনি এই অ্যাপটিতে যেকোনো সময় লেখা এবং ছবি যোগ করতে পারবেন। তাই দূরবর্তী কর্মীদের সঙ্গে সহযোগিতা বৃদ্ধির জন্য এবং কার্যকরভাবে পরিকল্পনা তৈরির জন্য মিরো একটি দরকারী টুল।

এছাড়া আপনি এখানে টু-ডু লিস্ট বা আপনার করণীয় কাজের তালিকা তৈরি, আসন্ন মিটিংগুলোর বিভিন্ন বর্ণনা করে স্টিকি নোট এবং কর্মীদের বিভিন্ন কাজের সবশেষ অবস্থা জানাতে বিভিন্ন ভিজ্যুয়াল টেমপ্লেট তৈরি করতে পারবেন।

দীর্ঘ এবং ভয়ঙ্কর ই-মেইলের প্রয়োজন ছাড়াই সবাইকে কাজ সম্পর্কে অবগত রাখতে সাহায্য করে অ্যাপটি। পেশাদারিত্ব বজায় রেখে সৃজনশীল হওয়ার একটি মজার উপায় মিরো। 

মুডফিট 

হোম অফিসে কাজ করা ব্যক্তিদের বাড়ির আবদ্ধ পরিবেশে কাজ করতে করতে বিষণ্ণতা বোধ করা স্বাভাবিক। সেজন্যে মানসিক স্বাস্থ্যের সঠিক পরিচর্যা বেশ গুরুত্বপূর্ণ। তাই নিজের যত্ন নেওয়ার পেছনে যেন আপনি যথেষ্ট সময় ব্যয় করেন তা নিশ্চিত করবে মুডফিট।

কম্পিউটারের স্ক্রিনে দীর্ঘসময় ব্যয় করা আপনার মস্তিষ্কের জন্য সর্বদা ভালো নাও হতে পারে। তাই এই অ্যাপটি আপনার কাজের চাপ কমাতে, দীর্ঘসূত্রতা দূর করতে, ইতিবাচকতা বৃদ্ধিতে এবং অনুপ্রেরণা পুনরুদ্ধার করতে সহায়তা করবে। এর মাইক্রো-জার্নালে আপনার কাজ করার সময়ের বিভিন্ন চিন্তাভাবনা এবং অনুভূতিও লিপিবদ্ধ করে রাখতে পারবেন। 

এনটাস্ক

আপনি যদি প্রজেক্ট ম্যানেজমেন্টকে আরও সহজ করার উপায় খুঁজে থাকেন। তাহলে এই অ্যাপটি আপনাকে একটি জায়গাতেই আপনার সব গুরুত্বপূর্ণ কাজগুলো পরিচালনা করতে সাহায্য করবে। আপনার যদি একাধিক প্রজেক্টের কাজ চলমান থাকে তাহলে আপনি এই অ্যাপের মাধ্যমে সবকটির ওপর নজর রাখতে পারবেন।

এখানের টাস্ক বোর্ডে বিভিন্ন কাজ বরাদ্দ এবং সেগুলোর শুরু ও শেষের তারিখ ঠিক করতে পারবেন। এ ছাড়া এতে আপনার দলের অন্যান্য সদস্যদের সঙ্গে আসন্ন মিটিং তৈরির ফিচারসহ, একটি কোম্পানি পরিচালনার জন্য নিবেদিত বিভিন্ন ফিচার রয়েছে। অন্যদিকে আপনার ব্যবসার উন্নতির জন্যে কী প্রয়োজন এবং সে অনুযায়ী কী করা দরকার তা জানা আরও সহজ করে তোলে এই অ্যাপটি।

ডুডল

আপনার দলের সদস্যদের সঙ্গে মিটিং শিডিউল করার উপায়কে আরও সহজ করতে ব্যবহার করতে পারেন ডুডল। এর মাধ্যমে আপনি আপনার অ্যাপয়েন্টমেন্ট, কাজ এবং অন্যান্য দূরবর্তী কাজভিত্তিক ক্রিয়াকলাপগুলোকে আরও সুন্দর করে সাজিয়ে রাখতে পারবেন। 

এখানে আপনি একাধিক ই-মেইলের প্রয়োজন ছাড়াই গ্রুপ পোল তৈরি, ক্লায়েন্ট বুকিং নিয়ন্ত্রণ, স্বয়ংক্রিয় ভিডিও কনফারেন্সিং লিঙ্ক বা আমন্ত্রণ তৈরি করতে পারবেন।

ওয়ার্ল্ড টাইম বাডি

আপনার হোম অফিসের কর্মীবাহিনী কিংবা ফ্রিল্যান্সিংয়ের নিয়োগকর্তা যদি বিশ্বব্যাপী ছড়িয়ে থাকেন, তাহলে ওয়ার্ল্ড টাইম বাডির মাধ্যেমে আপনি তাদের টাইম জোন সম্পর্কে সর্বদা অবগত থাকতে পারবেন। এখানে আপনি এক নজরে বিভিন্ন টাইম জোনের তুলনা করতে পারবেন। যাতে করে হোম অফিসের মিটিংয়ের ক্ষেত্রে বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা সব কর্মীরা যেনো মিটিংয়ে উপস্থিত হতে পারে, এমনভাবে সময়সূচিও নির্ধারণ করতে পারবেন।

এভারনোট

ডিজিটাল নোট নেওয়ার জন্য এভারনোট একটি উন্নত ধরনের অ্যাপ। এর মাধ্যমে আপনি আপনার দৈনন্দিন কাজের বিভিন্ন বিষয় সম্পর্কে নোট রাখার পাশাপশি প্রয়োজনীয় বিভিন্ন নিবন্ধ সংরক্ষণ, অডিও বা ভিডিওর মতো বিষয়বস্তু যোগ, গুরুত্বপূর্ণ ব্যবসায়িক নথি স্ক্যান করে রাখাসহ অনেক কিছুই করতে পারবেন। আর এর ড্যাশবোর্ডের সাহায্যে আপনার সব তথ্য সহজেই পরিচালনা করতে পারবেন।

এ ছাড়া এটি আপনার ব্যাক্তিগত ডায়েরি বা জার্নাল হিসেবেও কাজ করতে পারে। আবার আপনি চাইলে এর শেয়ার অপশন থেকে আপনার প্রজেক্ট, মিটিং নোট এবং আরও অনেক কিছু আপনার দলের সদস্যদের দিতে পারবেন। 

প্রোটনভিপিএন

সাইবার হুমকি দিন দিন বেড়েই চলেছে। আর যারা বাড়ি থেকে অনলাইনে গুরুত্বপূর্ণ অফিসিয়াল কাজ করছেন তাদের জন্য এই হুমকি আরও বেশি বিপজ্জনক। অনলাইনে আপনার গোপনীয়তা রক্ষার সর্বোত্তম উপায় হলো একটি নির্ভরযোগ্য ভিপিএন ইনস্টল করা। ফ্রিল্যান্সিং কিংবা বাসা থেকে অনলাইনে অফিসের কাজে, নিরাপত্তা এবং গোপনীয়তা নিশ্চিত রাখতে ভিপিএন জরুরি। 

এক্ষেত্রে প্রোটনভিপিএন এদিক দিয়ে বেশ নির্ভরযোগ্য। এখানে আপনার ইন্টারনেট ট্র্যাফিক একটি ভিপিএন টানেলের মাধ্যমে পাঠানো হয়। যার মাধ্যমে আপনি অন্যান্য তৃতীয় পক্ষের বিক্রেতাদের থেকে আপনার অনলাইন ক্রিয়াকলাপগুলোকে এনক্রিপ্ট করে রাখতে পারেন। এ ছাড়া এর মাধ্যমে বিজ্ঞাপন এবং ম্যালওয়্যার ব্লক করে আপনি গোপনীয় ডেটা সুরক্ষিতভাবে দূরের কাউকে প্রেরণ বা গ্রহণ করতে পারবেন। অন্যদিকে অতিরিক্ত নিরাপত্তার জন্য এখানে এক ক্লিকেই আপনার আইপি ঠিকানা লুকিয়ে ফেলতে পারবেন। 

এ ছাড়া ফ্রিল্যান্সিং বা হোম অফিসে দূর থেকে কাজ করার যেমন অনেক স্বাধীনতা রয়েছে, তেমনই রয়েছে অনেক চ্যালেঞ্জ। তবে এই চমৎকার ও প্রয়োজনীয় অ্যাপগুলোর সাহায্যে আপনি আপনার কাজের উৎপাদনশীলতা বৃদ্ধির মাধ্যমে আপনার কাজের পরিধি আরও বাড়িয়ে তুলতে পারবেন। 

আপনার মানসিক স্বাস্থ্যের উন্নতি, কার্যকরভাবে নোট নেওয়া, প্রজেক্টগুলোর আরও ভালোভাবে পরিকল্পনা, অনলাইনে নিরাপত্তা নিশ্চিত, মনোযোগ বৃদ্ধির মাধ্যমে সময়ের সঙ্গে আপনি অবশ্যই আপনার কাজ করার পদ্ধতিতে এবং কাজের গুণমানের মধ্যে একটি বড় ধরনের পার্থক্য লক্ষ্য করবেন।

 

তথ্যসূত্র: এমইউও

গ্রন্থনা: আহমেদ বিন কাদের অনি
 

Comments