মঙ্গলে ‘সম্পদ’ পেয়েছে পারসিভারেন্স রোভার

নাসার আদরের ‘পারসি’ মঙ্গলের বুকে প্রতিনিয়ত নতুন নতুন উপাদান খুঁজে পেয়ে বিস্মিত করছে বিজ্ঞানীদের। এবার এই রোভার খুঁজে পেয়েছে বহুল প্রত্যাশিত সেই ‘সম্পদ’।
পারসি
মঙ্গল গ্রহে পারসিভারেন্স রোভারের অনুসন্ধান। ছবি: নাসার সৌজন্যে

নাসার আদরের 'পারসি' মঙ্গলের বুকে প্রতিনিয়ত নতুন নতুন উপাদান খুঁজে পেয়ে বিস্মিত করছে বিজ্ঞানীদের। এবার এই রোভার খুঁজে পেয়েছে বহুল প্রত্যাশিত সেই 'সম্পদ'।

গতকাল বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানিয়েছে।

নাসার বিজ্ঞানীদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, রোভার 'পারসিভারেন্স' লাল গ্রহে জীবনের অস্তিত্ব 'আছে কি না' এই বিলিয়ন ডলার প্রশ্নের উত্তর পাওয়ার মতো নমুনা খুঁজে পেয়েছে।

এতে আরও বলা হয়, মঙ্গলের এক প্রাচীন বদ্বীপে অনুসন্ধান চালিয়ে 'পারসি' এমন কিছু অতি গুরুত্বপূর্ণ উপাদান সংগ্রহ করেছে যা প্রতিবেশী গ্রহটি সম্পর্কে মানবজাতিকে নতুন তথ্য দেবে।

পারসি
পারসিভারেন্স রোভারের চোখে পাথুরে মঙ্গল। ছবি: নাসার সৌজন্যে

মঙ্গলের বহুল আলোচিত জেজেরো ক্র্যাটার এলাকায় এক সময় সুবিস্তৃত হ্রদ ও বদ্বীপ ছিল বলে ধারণা করা হয়। সেখানে খনন করে 'জৈব' (অরগানিক) উপাদান পেয়েছে পারসিভারেন্স।

বিজ্ঞানীদের মতে, প্রায় সাড়ে ৩০০ কোটি বছর আগে ওই এলাকায় বসবাসযোগ্য পরিবেশ ছিল।

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির পারসিভারেন্স প্রকল্পের বিজ্ঞানী কেন ফারলি গণমাধ্যমকে বলেন, 'এই অভিযানে আমরা এমন কিছু পাথর পেয়েছি যেগুলোর সঙ্গে জৈব উপাদান থাকার সমূহ সম্ভাবনা আছে।'

১৮ মাস আগে লাল গ্রহে মিশন শুরুর পর এই রোভার এখন পর্যন্ত ১২টি নমুনা পাথর সংগ্রহ করেছে।

কেন ফারলি আরও বলেন, 'বাস্তবতা হলো—পৃথিবীতে আমরা যেভাবে মৃত প্রাণীর জীবাশ্ম খুঁজে পাই, তেমনিভাবে মঙ্গলের সেই শুষ্ক বদ্বীপে পলিজমাট পাথরের মধ্যে জৈব উপাদান পাওয়া গেছে।'

'সেসব নমুনা পৃথিবীতে এলে গবেষণা করে অনেক কিছু জানা যাবে,' যোগ করেন তিনি।

প্রতিবেদনে বলা হয়, সেই বদ্বীপ এলাকায় ২০ মিটারের মধ্যে আরও কিছু বৈচিত্র্যময় নমুনা পাথর পাওয়া গেছে, যেগুলোর গল্প ভিন্ন।

আগামী ২০৩০ সালের পর নমুনা পাথরগুলো পৃথিবীতে নিয়ে আসা হবে বলে এতে উল্লেখ করা হয়েছে।

Comments