অ্যান্ড্রয়েডের জন্য বিনামূল্যের ও নিরাপদ ৫ ভিপিএন

অনলাইননির্ভর দুনিয়ায় ইন্টারনেটের মাধ্যমে আপনার তথ্য চুরির মতো হ্যাকারদের সংখ্যাও বেড়ে চলেছে। তাই নিজের ডাটা সুরক্ষিত রাখতে অনেকেই নিজের পরিচয় ও তথ্য গোপন রেখে ইন্টারনেট ব্যবহার করতে আগ্রহী। 
ছবি: সংগৃহীত

অনলাইননির্ভর দুনিয়ায় ইন্টারনেটের মাধ্যমে আপনার তথ্য চুরির মতো হ্যাকারদের সংখ্যাও বেড়ে চলেছে। তাই নিজের ডাটা সুরক্ষিত রাখতে অনেকেই নিজের পরিচয় ও তথ্য গোপন রেখে ইন্টারনেট ব্যবহার করতে আগ্রহী। 

অনলাইন অ্যাক্টিভিটি সম্পূর্ণ ব্যক্তিগতভাবে সম্পন্ন করে নিরাপদ ইন্টারনেট সেবা পেতে কে না চায়? আর এ সুবিধা পাওয়ার জন্য সবচেয়ে ভালো উপায় হলো ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) ব্যবহার করা। ভিপিএন ইন্টারনেটের একটি ভার্চুয়াল 'টানেল' যার মাধ্যমে ডাটা কম্পিউটার থেকে আদান প্রদান করতে পারে। ভিপিএন একটি কাল্পনিক প্রাইভেট নেটওয়ার্ক। ব্যবসা ও বাণিজ্যিক প্রাইভেট নেটওয়ার্কগুলোকে নিরাপদে সংযুক্ত করার জন্য ভিপিএনের বিকল্প নেই। 

তবে, সম্প্রতি ভিপিএনের ব্যাপক জনপ্রিয়তা ও ব্যবহারের ফলে নিরাপদে ফ্রি ভিপিএন সাইট খুঁজে পাওয়া খুবই কষ্টকর হয়ে পড়েছে। যেসব সাইট সহজেই চোখে পড়ে সেগুলো কতটা নিরাপদ তা নিয়ে প্রশ্ন থেকেই যায়। আমাদের আজকের আলোচ্য বিষয় অ্যান্ড্রয়েডের জন্য সবচেয়ে নিরাপদ ৫টি ফ্রি ভিপিএন। চলুন জেনে নেওয়া যাক নিরাপদ ৫টি ফ্রি ভিপএন সম্পর্কে।

প্রিভাডো ভিপিএন

বিনামূল্যে ব্যবহারের জন্য প্রিভাডো অন্যতম সেরা একটি ভিপিএন। আপনি চাইলে পরবর্তীতে এর প্রিমিয়াম সাবস্ক্রিপশনও কিনে নিতে পারবেন। প্রিভাডো জনপ্রিয়তা অর্জন করেছে এর আনলিমিটেড স্পিডের জন্য। ভিপিএন নিরাপত্তার জন্য বেশ ভালো হলেও, বেশিরভাগ ভিপিএনেই মনের মতো স্পিড পাওয়া যায় না। আর ফ্রি হলে তো কথাই নেই। সেক্ষেত্রে প্রিভাডো যেকারও মন জয় করে নিতে পারবে সহজেই। ফ্রি এবং প্রিমিয়াম উভয় ভার্সনেই নিরাপত্তা ও স্পিডের নিশ্চয়তা সমান।

প্রিভাডোর ডিজাইন বেশ হালকা ও সরল, ব্যবহারও বেশ সহজ। সঙ্গে আছে ভালো মানের নিরাপত্তা ব্যবস্থা। প্রায় ৪৫টি দেশে এই ভিপিএনের সার্ভার রয়েছে। তবে বিনামূল্যে ব্যবহারের জন্য মাত্র ৯টি সার্ভার উন্মুক্ত রয়েছে প্রিভাডোর। 

এ ছাড়া যে কেউ প্রতি মাসে সর্বোচ্চ ১০ গিগাবাইট ডাটা প্রিভাডোর মাধ্যমে অ্যাক্সেস করতে পারবে। কেন না প্রিভাডোর ফ্রি ভার্সনে ১০ গিগাবাইট ডাটা ইউজ লিমিট রয়েছে। তবে, চাইলেই প্রিমিয়াম সাবস্ক্রিপশন কিনে নেওয়া যায়, যেখানে সার্ভার বা ডাটা ইউজেস, কোনোটারই নেই কোনো সীমাবদ্ধতা।

হটস্পট শিল্ড ভিপিএন

বিনামূল্যে ব্যবহারের জন্য সেরা ভিপিএনগুলোর মধ্যে হটস্পট শিল্ড ভিপিএন অন্যতম একটি নাম। নিরাপত্তার দিক দিয়ে অনেক দৃঢ়, আবার ব্যবহারকারী খুব সহজেই এটি ব্যবহার করতে পারবে। এটি কোনো অনলাইন অ্যাক্টিভিটির রেকর্ড রাখে না। আর এই ভিপিএন-এ প্রতিদিন ৫০০ মেগাবাইট ডাটা ইউজের দারুণ সুবিধা রয়েছে। 

বর্তমানে, বিশ্বব্যাপী এই ভিপিএন সার্ভিসের ৫০ কোটিরও বেশি ব্যবহারকারী রয়েছে। হটস্পট শিল্ডের প্রায় ৮০টি দেশে ১৮ শতাধিকের বেশি সার্ভার রয়েছে। অতিরিক্ত সুবিধা হিসেবে হটস্পট শিল্ডে টরেন্ট এবং নেটফ্লিক্সের অ্যাক্সেসও মেলে। তবে, এই ভিপিএনের প্রতি সেকেন্ডে ২ মেগাবাইট (এমবিপিএস) এর স্পিড লিমিট রয়েছে। তারপরও নিরাপত্তার দিক দিয়ে একটি ফ্রি ভিপিএন হিসেবে হটস্পট শিল্ড অবশ্যই শীর্ষস্থানীয় পরিষেবা নিশ্চিত করে।

রেডমিন ভিপিএন

সবচেয়ে নিরাপদ ও সবচেয়ে ভালো ৫টি ফ্রি ভিপিএনের তালিকা করলে রেডমিন ভিপিএনকে সে তালিকায় রাখতেই হবে। প্রযুক্তি সম্পর্কিত পেশায় নিয়োজিত ব্যক্তিদের জন্য এটি উপযুক্ত একটি ভিপিএন। এই ভিপিএনের সবচেয়ে আকর্ষণীয় ফিচারের দ্রুতগতি। ভিপিএনটি প্রতি সেকেন্ডে ১০০ মেগাবাইট পর্যন্ত স্পিডে কাজ করতে পারে। 

এ ছাড়া এর রয়েছে আনলিমিটেড সার্ভিস দেওয়ার আরেকটি ফিচার। যার ফলে ব্যবসায়ী ও বিভিন্ন সংস্থার জন্য এই ভিপিএন ব্যবহার করা খুবই সুবিধাজনক। রেডমিন ভিপিএন সম্পূর্ণ ফ্রি সেবা দিয়ে থাকে। এমনকি এর কোনো প্রিমিয়াম সাবস্ক্রিপশনের অপশনও নেই। আর এর কোনো ফিচারই পেমেন্টের মাধ্যমে আনলক করতে হয় না।
 
অ্যাটলাস ভিপিএন

এডিটর'স রেটিং অনুযায়ী অ্যাটলাস ভিপিএনের অন্যতম একটি ফ্রি ভিপিএন যার নিরাপত্তা নিয়ে নিশ্চিন্ত থাকা যায়। নিরাপত্তার নিশ্চয়তা তো অনেক ভিপিএনই দেয়, কিন্তু অ্যাটলাস এই নিশ্চয়তার বিষয়টিকে অন্য পর্যায়ে নিয়ে গিয়েছে। বিনামূল্যে ব্যবহার করার জন্যও এই ভিপিএনের নিরাপত্তা ব্যবস্থা খুব ভালো। ফ্রি ভার্সনের অ্যাটলাসের ক্ষেত্রে সবচেয়ে দারুণ ফিচারটি হলো ট্র্যাকার ব্লকার এবং ডাটা ব্রিচ মনিটর। 

কেউ যখন কোনো ওয়েবসাইট ভিজিট করে, তখন বেশিরভাগ ওয়েবসাইটগুলোই ব্যবহারকারীর ডাটা ট্র্যাক করে। আর এই ট্র্যাকার ব্লকার এমন একটি টুল যা স্বয়ংক্রিয়ভাবে এই ট্র্যাকারগুলোকে ব্লক করে। যার ব্যবহারকারীর ডাটা থাকে সুরক্ষিত ও নিরাপদ।

এই ভিপিএনটি প্রিমিয়াম সাবস্ক্রিপশনেও পাওয়া যায়। স্বল্প বাজেটেই নিয়ে নেয়া যায় অ্যাটলাসের প্রিমিয়াম ভার্সনটি। এ ছাড়া অ্যাটলাসে ভিন্ন ভিন্ন টানেলিংয়ের সুবিধাসহ স্ট্রিমিং সার্ভিস রয়েছে। এই ভিপিএন ব্যবহার করে নেটফ্লিক্সসহ আরও বিভিন্ন ভিডিও স্ট্রিমিং সাইটে স্ট্রিম করা যায় খুব সহজেই। তাই জনপ্রিয়তার দিক দিয়েও অ্যাটলাস অন্যতম।
  
টানেলবিয়ার ভিপিএন

টানেলবিয়ার ফ্রি ও প্রিমিয়াম সাবস্ক্রিপশন উভয় অপশনেই পাওয়া যায়। বিনামূল্যে ব্যবহারের জন্য এর ২০টি উন্মুক্ত সার্ভার রয়েছে। প্রায় সব ধরনের বড় বড় অপারেটিং সিস্টেম, যেমন, উইন্ডোজ, আইওএস, অ্যান্ড্রয়েড ও ম্যাক-এর জন্য এটি প্রযোজ্য। বিনামূল্যে ব্যবহার করলেও একইসঙ্গে ৫টি কানেকশনে থাকা যায়। এর সহজ সরল স্ট্রাকচারের কারণে এটি ব্যবহার করাও খুব সহজ।  

যদিও আমরা মূলত সর্বোচ্চ নিরাপত্তা, স্পিড ও সার্ভিস পেতে চাইলে ফ্রি ভিপিএন-এর ব্যবহারকে অনুৎসাহিত করে থাকি। তবে আপনি চাইলে উপরোক্ত তালিকার সেরা ৫টি ফ্রি ভিপিএন ব্যবহার করতে পারেন অনায়াসেই। আর আপনি যদি অনিয়মিত ভিপিএন ব্যবহারকারী হয়ে থাকেন, তবে বিনামূল্যে ভিপিএন ব্যবহার করাই আপনার জন্য লাভজনক। 
 
 

তথ্যসূত্র: টমস গাইড, সিকিউরিটি ডট ওআরজি

 

Comments

The Daily Star  | English
Prime Minister Sheikh Hasina

Take effective steps to get maximum benefit after LDC graduation: PM

Prime Minister Sheikh Hasina today asked all concerned to take effective steps for availing maximum benefits and facilities after the country's graduation from LDC status in 2026 and also to devise strategies to face the challenges following the graduation

1h ago