মুঠোফোনে সময় হোক আনন্দময়

আপনার হাতের মুঠোয় যদি একটি মোবাইল ফোন থাকে তাহলে সময় কাটানো কোনো কঠিন বিষয় না। অ্যান্ড্রয়েড ফোন বা যেকোনো স্মার্টফোনের মাধ্যমে বিরক্তিকর সময়কে চাইলেই আনন্দময় করে তোলা যায়।
মুঠোফোনে সময় হোক আনন্দময়

আপনার হাতের মুঠোয় যদি একটি মোবাইল ফোন থাকে তাহলে সময় কাটানো কোনো কঠিন বিষয় না। অ্যান্ড্রয়েড ফোন বা যেকোনো স্মার্টফোনের মাধ্যমে বিরক্তিকর সময়কে চাইলেই আনন্দময় করে তোলা যায়।

আনন্দ ও বিনোদনের পাশাপাশি মোবাইল ফোন ব্যবহার করে নিজের দক্ষতা ও কার্যক্ষমতাও বাড়িয়ে তুলতে পারেন। চলুন দেখে নেওয়া যাক দারুণ সেই উপায়গুলো।

মোবাইল ফোন কাস্টোমাইজেশন

তেমন কোনো কারিগরি জ্ঞান বা দক্ষতা না থাকলেও আপনি নিজের ফোনে আনতে পারেন নানা রকমের পরিবর্তন। ফোনে থাকা অ্যাপগুলোকে ভিন্ন ভিন্ন স্ক্রিনে রেখে সাজাতে পারেন। নিজের পছন্দ মতো বদলাতে পারেন ওয়ালপেপার। আবার সেই ওয়ালপেপারের সঙ্গে যুক্ত করতে পারেন বিভিন্ন অ্যানিমেশন। এসব কাজকে আরও সহজ করে তুলতে পারে প্লে স্টোরের বিভিন্ন রকমের মোবাইল ফোন লঞ্চার। সেক্ষেত্রে সেই লঞ্চারগুলো ব্যবহার করতে পারেন ফোনের নতুন লুক আনার ক্ষেত্রে।

আবার একই রকমের অ্যাপগুলোকে বিভিন্ন ফোল্ডারে সুন্দর করে সাজিয়ে সার্বিক ভাবে ফোনকে আরও স্মার্ট ও পরিপাটি করতে পারেন। প্রয়োজনের সময় ছড়িয়ে ছিটিয়ে থাকা অ্যাপ খুঁজে পাওয়া যেমন ঝামেলার কাজ, তেমনি এরকম ছন্নছাড়া পরিস্থিতি কারও পছন্দনীয় ও নয়।

বর্তমানে যারা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করছেন, তাদের জন্য ভিন্ন ভিন্ন কাস্টোমাইজেশনের সুযোগ রয়েছে। যেমন স্লিপিং মোড কিংবা হোম মোড। সঙ্গে নোটিফিকেশনের ব্যবস্থাপনা করাও অনেক সহজ। ফলে সামাজিক যোগাযোগ মাধ্যম বা অন্যান্য উৎস থেকে অতিরিক্ত নোটিফিকেশন বন্ধ করা যায়।

গুগল অ্যাসিস্ট্যান্টের ব্যবহার

বর্তমানে ভয়েস কমান্ড অ্যাপ হিসেবে গুগল অ্যাসিস্ট্যান্ট অনেক বেশি নান্দনিক। গুগল অ্যাসিস্ট্যান্টের সাহায্যে মোবাইলের অনেক গুরুত্বপূর্ণ কাজ খুব সহজে করা যায়। এর ব্যবহারে আপনার আগামী কোনো কাজের বিষয়ে রিমাইন্ডার তৈরি করতে পারবেন। সেই সঙ্গে মোবাইলে কোনো অ্যাপ খোলা বা নিয়ন্ত্রণের কাজগুলো গুগল অ্যাসিস্ট্যান্টের সাহায্যে করা সম্ভব।

অবসরে আপনি চাইলে গুগল অ্যাসিস্ট্যান্টের বিভিন্ন ফিচারের সদ্ব্যবহার করতে পারেন। যেমন নতুন কোনো ভাষা শেখা, মনের অজানা সব প্রশ্নের উত্তর জেনে নেওয়া। আবার কখনো জটিল প্রশ্নের হাস্যকর উত্তর শুনে বিনোদনও পেতে পারেন।

এগুলো ছাড়াও আপনার আশেপাশের সিনেমা হলে কোন সিনেমা আসছে সেগুলো সম্পর্কেও আপনার মোবাইল ফোনের অ্যাসিস্ট্যান্ট অবগত আছেন। তিনি আপনাকে সেগুলো জানিয়ে দিবেন। আপনার ফ্রি সময়কে আনন্দময় করতে এই গুগল অ্যাসিস্ট্যান্টের জুড়ি নেই। তাই আজই গুগল অ্যাসিস্ট্যান্ট পরখ করে দেখুন।

ফোনের প্রয়োজনীয় তথ্য বাছাই

অনেক সময় আমাদের বিভিন্ন কাজের জন্য প্রয়োজনীয় তথ্য কাজ শেষে ফোনেই থেকে যায়। আমাদের মোবাইলে যেহেতু পর্যাপ্ত মেমরি থাকেনা তাই সকল তথ্য বা ফাইল সংরক্ষণ করা সম্ভব হয়না। তাই ফাঁকা সময়ে মোবাইল থেকে এসব অপ্রয়োজনীয় তথ্য ও ফাইলগুলো ডিলিট করে ফেলতে পারেন।

আবার মোবাইলের মধ্যে অনেক বেশি প্রমোশনাল এসএমএস ও মেইল আসে যেগুলোর জন্য অনেক সময় দরকারি মেসেজগুলো চোখে পড়েনা। তাই অবসরে সেগুলো ডিলিট করে ফেলতে পারেন। মোবাইলের ভেতরে অনেক সিস্টেম ফাইল থাকে। সেই সিস্টেম ফাইলগুলো অনেকসময় জায়গা দখল করে রাখে কিন্তু তেমন কাজে আসে না তাই সেগুলো ডিলিট করে ফোনের স্টোরেজ বাড়াতে পারেন।

এভাবে মোবাইলে অতিরিক্ত ফাইল না রেখে মোবাইলকে অনেক বেশি কার্যকরী ও দ্রুতগতি সম্পন্ন করতে অবসর সময়গুলো কাজে লাগাতে পারেন।

দৈনন্দিন কাজগুলো গোছানো

আপনার প্রতিদিনের কাজকে আরও সহজ করতে মোবাইল ফোন আপনাকে সাহায্য করতে পারে। সেই সঙ্গে আপনি যদি নিজেকে খানিকটা সময় দিতে চান, সেটাও সম্ভব। 'ডু নট ডিস্টার্ব' মোড দিয়ে আপনি নিজেকে অনেক কিছু থেকে দূর রাখতে পারবেন। জেন মোড ব্যবহার করে আপনি নির্দিষ্ট কোনো কাজ মনোযোগ দিয়ে করতে পারবেন।

আপনার যদি দৈনিক নির্দিষ্ট পরিমাণ ডাটা ব্যবহারের ইচ্ছে থাকে তাহলে আপনি চাইলে ডাটা লিমিট সেট করে নিতে পারেন। নির্দিষ্ট পরিমাণে ডাটা ব্যবহার হয়ে গেলে তা সংক্রিয়ভাবেই বন্ধ হয়ে যাবে।

নতুন নতুন গেম খেলা

বর্তমানে মোবাইলের জগতের একটি বড় অংশ জুড়ে আছে গেম। অনলাইনে বিভিন্ন ভাবে গেম খেলা যায়। নিজে একা কিংবা বিভিন্ন দেশের প্লেয়ারদের সঙ্গে সম্মিলিতভাবে খেলার সুযোগ আছে অনেক গেমে। এভাবে নতুন নতুন গেম খেলেও কাটাতে পারেন সময়।

অনেক গেম আছে যেগুলো খেলতে হলে বেশ বুদ্ধি খাটাতে হয় কিংবা গেমের সাহায্যে নতুন কোনো শব্দও শেখা যায়। সময় কাটানোর আত্মউন্নয়নের জন্য তা বিশেষভাবে সহায়ক হবে।

নতুন নতুন অ্যাপ ডাউনলোড ও ব্যবহার

প্রতিনিয়ত ফোনের অ্যাপ আপডেট হচ্ছে ও নতুন অনেক অ্যাপ যুক্ত হচ্ছে প্লে স্টোর বা অ্যাপ বাজারে। সেখানে ফ্রি ও পেইড অ্যাপের মধ্যে শীর্ষ অ্যাপগুলো সুন্দর করে সাজানো থাকে। সেখান থেকে নানা রকমের ফ্রি অ্যাপ ডাউনলোড করে যাচাই করতে পারেন। নিঃসন্দেহে কিছু দারুণ অ্যাপ খুঁজে পাবেন।

নিজের পছন্দের বিষয়গুলো জানা ও পড়া

ফাঁকা সময়গুলোর সদ্ব্যবহার করতে নিজের পছন্দের নানা বিষয় সম্পর্কে জানতে পারেন। গুগল নিউজ থেকে বিভিন্ন বিষয়ের হালনাগাদ সংবাদ পড়তে পারেন। সেই সঙ্গে কুয়োরা থেকে প্রশ্নোত্তরের মাধ্যমে অনেক কিছু জানা ও শেখার রয়েছে। নিজে গল্প লিখে বিনামূল্যে প্রকাশ করতে অথবা অন্যদের লেখা পড়তে ব্যবহার করতে পারেন ওয়াটপ্যাড।

এ মুহূর্তে নতুন বিষয় সম্পর্কে জানার সবচেয়ে সহজ উপায় হল মোবাইলের জগতে প্রবেশ করা।

নতুন কোনো ভাষা ও দক্ষতা শেখা

অবসর বা ছুটির সময় শুয়ে বসে অলস ভাবে না কাটিয়ে এই সময়টুকু নিজের দক্ষতা বাড়ানোর কাজে লাগাতে পারেন। মোবাইলের মাধ্যমেই একটি নতুন ভাষার প্রাথমিক জ্ঞান অর্জন করা সম্ভব।

কোনো সুনির্দিষ্ট বিষয়ের ওপর বিস্তারিত জানতে ইউটিউবের ভিডিও দেখতে পারেন। এগুলো ছাড়াও ইউডেমি বা কোর্সেরার মতো সাইট ও অ্যাপে অনেক কোর্স থাকে, যেগুলো বিনামূল্যে বা সামান্য অর্থের বিনিময়ে করা সম্ভব।

পুরনো ইমেইল ও ছবি দেখা

পুরনো স্মৃতি মনে করার একটি দারুণ প্রক্রিয়া হলো ছবি দেখা। বর্তমানে বছরের তারিখ অনুযায়ী পুরনো ছবি বিভিন্ন অ্যাপে চাইলেই ফিরে দেখা যায়। অবসরে সেগুলো দেখতে পারেন। অনেক বেশি ইমেইল আসার কারণে নতুন নতুন ইমেইলগুলো আমরা তেমন যাচাই করে দেখিনা। ফলে অনেক প্রয়োজনীয় ইমেইল অদেখা রয়ে যায়। অবসরে সেই ইমেইলগুলো দেখতে পারেন। সেই সঙ্গে অপ্রয়োজনীয় ইমেইল ডিলিট করলেও অনেক জায়গা খালি হবে

গুগল আর্থ ও স্ট্রিট ভিউ

যারা বিভিন্ন স্থান ঘুরে দেখতে পছন্দ করেন, তাদের জন্য গুগল আর্থ হতে পারে সময় কাটানোর দারুণ একটি উপায়। স্যাটেলাইটের সাহায্যে কোনো স্থানের ত্রিমাত্রিক ছবি দেখার জন্য এই অ্যাপগুলো ব্যবহার করতে পারেন। পৃথিবীর নানা প্রান্ত, রাস্তা, পাহাড়, সমুদ্র সবই দেখা যাবে এই অ্যাপগুলোতে। মোবাইল ফোনের সঠিক ব্যবহার করতে পারলে কখনোই অবসর সময় কাটানো ক্লান্তিকর হবে না। নতুন অ্যাপ ব্যবহার ও বিভিন্ন বিষয় শেখার মাধ্যমে আপনার আত্মউন্নয়নও হতে পারে।

 সূত্র: এমইউও

গ্রন্থনা: আরউইন আহমেদ মিতু
 

Comments