ভালো অভ্যাস বজায় রাখতে সহায়ক ৫ অ্যাপ

ভালো অভ্যাস গড়ে তোলা এবং খারাপ অভ্যাস ত্যাগ—উভয় ক্ষেত্রেই প্রচুর কাঠখড় পোড়াতে হয়, কারণ এ ধরনের লক্ষ্য অর্জন করতে নিজের ব্যবহারের পরিবর্তন করতে হয় এবং স্বাভাবিক প্রবৃত্তির বিরুদ্ধে যেতে হয়।

ভালো অভ্যাস গড়ে তোলা এবং খারাপ অভ্যাস ত্যাগ—উভয় ক্ষেত্রেই প্রচুর কাঠখড় পোড়াতে হয়, কারণ এ ধরনের লক্ষ্য অর্জন করতে নিজের ব্যবহারের পরিবর্তন করতে হয় এবং স্বাভাবিক প্রবৃত্তির বিরুদ্ধে যেতে হয়।

নিয়ম করে প্রতিদিন সঠিক সময়ে বিছানায় যাওয়া, সঠিক সময়ে ঘুম থেকে ওঠা, নিয়মিত ব্যায়াম করার মতো অভ্যাসগুলো গড়ে তুলতেও কেমন যেন তাল হারিয়ে ফেলতে হয়। তখন মনে হয় এই নতুন অভ্যাস গড়ে তুলতে অথবা বদ অভ্যাস থেকে মুক্ত হতে একটু সাহায্য পাওয়া গেলে মন্দ হত না। তাই আপনাদের সামনে উপস্থাপন করা হলো এমন ৫টি হ্যাবিট ট্র্যাকার অ্যাপ যা আপনার অভ্যাসগুলোর ব্যাপারে আপনাকে নিয়মিত তথ্য দেবে এবং আপনার দৈনন্দিন জীবনকে নিয়ন্ত্রণের মধ্যে নিয়ে আসতে সাহায্য করবে।

স্ট্রিকস

সহজ সরল ডিজাইন নিয়ে স্ট্রিক অ্যাপটি আপনাকে দিচ্ছে বেশ কিছু প্রয়োজনীয় ফিচার। ছোট ও দৃষ্টিনন্দন আইকন দিয়ে সাজানো অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেমের জন্য নির্মিত এই অ্যাপ আপনাকে পুরনো অভ্যাসের বদলে নতুন অভ্যাস তৈরির সুযোগ দিয়ে থাকে।

পুরনো কোনো অভ্যাস পরিবর্তন করতে চাইলে অ্যাপটি আপনাকে একাধিক বিকল্প দেয়। এ ছাড়া এই অ্যাপ অ্যাপল হেলথের সঙ্গে একাত্ম হয়ে কাজ করে। ফলে অ্যাপল আইডি থেকে লগইন করা গেলে একাধিক ডিভাইস থেকে আপনি আপনার অগ্রগতি সম্পর্কে খোঁজখবর রাখতে পারবেন। এছাড়াও আপনি যদি অনিয়মিত ব্যবহারকারী হন তবে স্ট্রিকস আপনাকে আবারও নিয়ন্ত্রিত জীবনে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় পরামর্শ দেবে।

হ্যাবিটিকা

হ্যাবিটিকা অ্যাপটি গেমারদের অবশ্যই পছন্দ হবে। সম্পূর্ণ ফ্রি, গেমিং ধরনের ডিজাইন দিয়ে ভরা এই অ্যাপটি ব্যাবহার করে মজা পাওয়া যাবে, তার নিশ্চয়তা দেয়া যায়।

ভিডিও গেমের মতো, এই অ্যাপেও লক্ষ্যমাত্রা অর্জন করলে উপহার পাওয়া যায়। একইভাবে, নির্ধারিত সময়ের মধ্যে তা সম্পন্ন করতে না পারলে রয়েছে শাস্তির ব্যবস্থা। আপনি কোন ধরনের অভ্যাস তৈরি করতে চান, তা নির্ণয় করে সে অনুযায়ী আপনাকে পরামর্শ দেয় হ্যাবিটিকা। এই অ্যাপের কার্যক্রম গেমারদের কাছে খুবই পরিচিত মনে হবে।

হ্যাবিটিফাই

যে অভ্যাসগুলো আপনি বজায় রাখতে চান তার ওপর নজর রাখার জন্য হ্যাবিটিফাই একটি দরকারি অ্যাপ। এই অ্যাপ থেকে প্রয়োজনীয় রিমাইন্ডার এবং অভ্যাসের অগ্রগতি সম্পর্কে সহজেই জানা যায়। এ ছাড়া এই তথ্যগুলো আপনি বন্ধু অথবা পরিবারের সদস্যদের সঙ্গে শেয়ার করতে পারবেন অ্যাপ এর মাধ্যমেই। কোনো নতুন অভ্যাসে আত্মস্থ হয়ে ওঠা একটি জটিল এবং সময়সাপেক্ষ ব্যাপার। সেক্ষেত্রে হ্যাবিটিফাই আপনাকে বড় কোনো কাজ ছোট ছোট ভাগে করে ফেলার সুযোগ দেয়। সময়ের মধ্যে নিজের কাজ শেষ করতে পারলে রয়েছে উপহারের সুযোগ।

এতে সাধারণ হ্যাবিট ট্র্যাকার অ্যাপের সব অপশন তো রয়েছেই, সঙ্গে পরিসংখ্যান দেখে কাজের অগ্রগতি সম্পর্কে জানা যায়। ফ্রি ভার্শনে বেশ কিছু দরকারি ফিচার রয়েছে। সঙ্গে প্রিমিয়াম ভার্শনে রয়েছে আলাদা কিছু সুবিধা, যেমন ভিন্ন কাজের জন্য ভিন্ন রিমাইন্ডার, রিফ্লেকশন নোট, চেক ইন, টাইমার এবং সেই তথ্যের জন্য নিরাপত্তার ব্যবস্থা।

স্ট্রাইডস

ঘুম থেকে শুরু করে মাসিক খরচ; প্রায় সব কিছুই স্ট্রাইডস অ্যাপ দিয়ে নখদর্পণে রাখা যায়। এই অ্যাপটি বেশ সরল এবং এটি কিছুটা হ্যাবিটিফাইর মতো। অ্যাপ চালু করার পর শুরুতেই আপনাকে বিভিন্ন লক্ষ্য দেওয়া হবে, হ্যাঁ অথবা না অপশন নির্বাচন করার মাধ্যমে আপনি আপনার পছন্দ অনুযায়ী লক্ষ্যমাত্রা নির্ধারণ করতে পারবেন। তবে দৈনন্দিন জীবনে যে কাজগুলোকে আমরা সাধারণত গুরুত্ব দেই না, এমন কাজগুলোও স্ট্রাইডসের মাধ্যমে ট্র্যাক করা যায়। যেমন সকালে উঠে ১০টা বুকডন দেওয়া থেকে শুরু করে দিনে অন্তত ৫ লিটার পানি পান করা। এসব কিছুই ট্র্যাক করতে পারবেন স্ট্রাইডস অ্যাপ দিয়ে।

প্রতিদিন নির্বাচন করার মাধ্যমে এসব লক্ষ্য অর্জন করা অনেক সহজ হয়ে যায়। সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে এই অ্যাপটি আপনাকে সাহায্য করবে। ফ্রি ভার্সনে অনেক ফিচার থাকলেও প্রিমিয়াম ভার্সনে কিছু বাড়তি ফিচারের সুবিধা দেওয়া হয়েছে যেমন আনলিমিটেড ট্র্যাকার, সিঙ্ক, ব্যাকআপ, ট্যাগ, ফিল্টার এবং ডেটা এক্সপোর্ট করার সুযোগ।

প্রোডাক্টিভ

স্বাস্থ্যকর জীবন যাপনের জন্য যা প্রয়োজন তা মাথায় রেখে তৈরি করা হয়েছে প্রোডাক্টিভ অ্যাপটি। প্রথমেই অ্যাপটিতে সাইন আপ করার পর আপনাকে কিছু প্রশ্নের উত্তর দিতে বলা হবে। পরবর্তীতে আপনার কেমন দৈনন্দিন রুটিন প্রয়োজন তা নির্ধারণ করে ফেলে অ্যাপটি এবং সে অনুযায়ী পরামর্শ দিতে থাকে।

নামের সঙ্গে কাজেরও যেন মিল পাওয়া যায়। প্রোডাক্টিভ জীবন গড়ে তুলতে সাহায্য করার মতো বিভিন্ন উপকারী ফিচার দিয়ে সাজানো হয়েছে এই অ্যাপ। কীভাবে সুস্থ জীবন পরিচালনা করা যায় সে সম্পর্কে ১৫ দিনের কোর্সও অফার করছে প্রোডাক্টিভ অ্যাপটি। ৪টি অভ্যাস পর্যন্ত অ্যাপটি ফ্রিতে ব্যবহার করা যায়।    

 

ইংরেজি থেকে অনুবাদ করেছেন আদনান তূর্য

 

Comments

The Daily Star  | English

Trade at centre stage between Dhaka, Doha

Looking to diversify trade and investments in a changed geopolitical atmosphere, Qatar and Bangladesh yesterday signed 10 deals, including agreements on cooperation on ports, and overseas employment and welfare.

3h ago