স্মার্টফোনে মাইক্রোসফটের এআইচালিত অ্যাপ

অ্যাপগুলো এখন প্লে স্টোর ও অ্যাপ স্টোরে পাওয়া যাচ্ছে।
ছবি: সংগৃহীত

স্মার্টফোনের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) চালিত ৩টি নতুন অ্যাপ চালু করেছে মাইক্রোসফট। অ্যাপগুলো হচ্ছে— বিং, এজ এবং স্কাইপের একটি নতুন সংস্করণ। অ্যাপগুলো অ্যান্ড্রয়েড ও আইফোনের জন্য চালু হয়েছে। সবগুলো অ্যাপেই ব্যবহার করা হয়েছে চ্যাটজিপিটি।

অ্যাপগুলো এখন প্লে স্টোর ও অ্যাপ স্টোরে পাওয়া যাচ্ছে। তবে এগুলোয় চ্যাটবটের কার্যকারিতা পেতে সেখানকার অ্যাক্সেস লাগবে।

মোবাইলে এআই-চালিত বিং

মাইক্রোসফট সম্প্রতি তার মনোযোগ পুরোপুরিভাবে কৃত্রিম বুদ্ধিমত্তার দিকে দিয়েছে। বিংয়ের চ্যাটজিপিটি-যুক্ত সংস্করণটি ইতোমধ্যেই অনলাইনে ঝড় তুলেছে। কারণ আমরা যেভাবে ইন্টারনেটে অনুসন্ধান করি, তার পুরো অভিজ্ঞতাকেই এটি সম্পূর্ণরূপে পরিবর্তন করে দিয়েছে।

বর্তমান সময়ে ইন্টারনেটে যত অনুসন্ধান করা হয়, তার প্রায় দুই-তৃতীয়াংশই করা হয় মোবাইল ডিভাইস থেকে। যার কারণে দেখা যাচ্ছে, কোম্পানিটি এদিকেও তাদের কার্যক্রম বৃদ্ধি করছে। সেই সূত্র ধরে অ্যান্ড্রয়েড ও আইওএস উভয়ের জন্যেই তারা তাদের বিং সার্চ অ্যাপ এবং এজ ব্রাউজারের নতুন সংস্করণ তৈরি করেছে।

সম্পূর্ণ নতুন একটি চেহারা নিয়ে হাজির হয়েছে বিং অ্যাপটি। এর সবচেয়ে আকর্ষণীয় অংশগুলোর একটি হলো—আপনি সেখানে ভয়েসের মাধ্যমেও যেকোনো প্রম্পট বা নির্দেশ এবং অনুসন্ধান করতে পারবেন। যা একে আরও স্বতঃস্ফূর্ত হতে সাহায্য করেছে।

অ্যাপটিতে একটি চ্যাট সেশন শুরু করতে চাইলে আপনাকে প্রথমে স্ক্রিনের নিচে বিং আইকনে চাপতে হবে। সেখানে উত্তরগুলো খুব সহজভাবে দেখানো হয় এবং বেশিরভাগ সময় সহজ লেখা ও বুলেট পয়েন্ট আকারে সেগুলো আসে। আপনি এই ফিচারটি শুধুমাত্র অনুসন্ধানের বাইরেও অনেক কাজে ব্যবহার করতে পারেন। উদাহরণ হিসেবে বলা যায়, এটিকে ই-মেইল বা কবিতা লিখার কাজেও ব্যবহার করতে পারবেন।

চ্যাটবটটিকে এজ ব্রাউজারেও সংযুক্ত করা হয়েছে। যেটিতে আপনি হোমপেজের মাধ্যমে প্রবেশ করতে পারবেন।

স্কাইপে এআই ফিচার

মাইক্রোসফট তাদের স্কাইপ অ্যাপেও বিংয়ের কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত সার্চ ইঞ্জিন যোগ করেছে। যার মাধ্যমে আপনি স্কাইপের ভেতর থেকেই বিভিন্ন বিষয় অনুসন্ধান করতে পারবেন। স্কাইপের নতুন এই ফিচারগুলো ভয়েস ও চ্যাট অ্যাপ আকারে এসেছে। তবে এর মানে এই নয় যে, কৃত্রিম বুদ্ধিমত্তা আপনার হয়ে স্কাইপে কথা বলবে; এই ফিচার শুধু গ্রুপ মেস্যাজিংয়ের সময় অনুসন্ধানের একটি নতুন মাত্রা যোগ করবে।

একটি উদাহরণ দিলে বিষয়টি আরও পরিষ্কার হবে। ধরুন, আপনি আপনার পরিবারের সদস্যদের সঙ্গে পরবর্তী পারিবারিক পুনর্মিলন নিয়ে স্কাইপে আলোচনা করছেন। তো সেই সময় আপনি যদি বিংকে জিজ্ঞাসা করেন যে, আপনাদের সবার একসঙ্গে ভ্রমণের জন্যে কিছু গন্তব্য সম্পর্কে পরামর্শ দিতে এবং সেই সময়ের আবহাওয়ার কিছু পূর্বাভাস দিতে কিংবা সেই স্থানে আপনার ভ্রমণের তারিখ অনুযায়ী কোনো আকর্ষণীয় ইভেন্ট পড়বে কি না, সে বিষয়ে জানাতে, বিং সঙ্গে সঙ্গে সেই জিজ্ঞাসাগুলোর উত্তর দেবে এবং উত্তরগুলো সেসময়ে চ্যাটে উপস্থিত থাকা সবাই দেখতে পারবেন।

এই বৈশিষ্ট্যটি চালু করার জন্য স্কাইপের গ্রুপ চ্যাটে আপনার অন্যান্য সব কন্টাক্ট যেভাবে যোগ করেন, বিংকেও সেভাবে যোগ করে নিতে হবে। ১০০টিরও বেশি ভাষায় এই প্রতিক্রিয়া জানাতে সক্ষম বিং।

চ্যাটজিপিটিযুক্ত নতুন বিং অ্যাপসের ব্যবহার

অ্যাপটি ইনস্টল করার পর আপনি যদি সঙ্গে সঙ্গে বিংয়ের নতুন চ্যাটবটে অ্যাক্সেস না পান, তাহলে এটি ব্যবহার করার জন্যে আপনাকে প্রথমে একটি ওয়েটিং লিস্টে যোগ দিতে হবে। এটি করার জন্যে, আপনাকে শুধু অ্যাপটি ইনস্টল করার পর স্ক্রিনে দেখানো নির্দেশনাগুলো অনুসরণ করতে হবে। মাইক্রোসফটের তথ্য অনুসারে, তারা এখন পর্যন্ত ১৬৯টি দেশে ১০ লাখেরও বেশি ব্যবহারকারীকে অ্যাক্সেস দিয়েছে এবং প্রতিদিন আরও ব্যবহারকারীকে অ্যাক্সেস দিচ্ছে।

কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবটগুলোর মোবাইলে আসা কেবল সময়ের ব্যাপার ছিল। বিংয়ের নতুন সংস্করণটি অবশ্যই প্রযুক্তির এই শিল্পকে একটি নাড়া দিতে সক্ষম হয়েছে। যদিও এটি নিয়ে বেশ কিছু বিতর্ক এখনো রয়ে গেছে।

এই কৃত্রিম বুদ্ধিমত্তার পরিষেবাটি অনেক সময়ই আলোচনায় উঠে আসে এর অত্যন্ত আত্মবিশ্বাসের সঙ্গে ভুল তথ্য প্রদানের জন্যে। অন্যদিকে মাইক্রোসফট থেকেও জানানো হয়েছে যে, ব্যান্ডউইথ বিষয়ক সমস্যার কারণে প্রথম কয়েকদিন এর কর্মক্ষমতা সীমিত হতে পারে।

এ ছাড়া এর মোবাইল সংস্করণের ক্ষেত্রে এটি এখনো অনেকটাই সার্চ টুলের মতোই আছে। তাই এটি এখনো এমন কিছু নয়, যা শিগগিরই গুগল অ্যাসিস্ট্যান্ট, সিরি, বিক্সবি বা এরকম অন্যান্য ভয়েস অ্যাসিস্ট্যান্টের জায়গা দখল করে নেবে।

তবে সার্চ ইঞ্জিনের ক্ষেত্রে এটি অবশ্যই একটি নতুন দিগন্ত উন্মোচন করেছে। তাহলে আজই আপনার অ্যান্ড্রয়েড ও আইফোনে কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাট ফিচারটি পরখ করে দেখছেন না কেন?

গ্রন্থনা: আহমেদ বিন কাদের অনি

তথ্যসূত্র: এমইউও (মেকইউসঅব.কম)

Comments

The Daily Star  | English
Bangladesh Reference Institute for Chemical Measurements (BRiCM) developed a dengue rapid antigen kit

Diagnose dengue with ease at home

People who suspect that they have dengue may soon breathe a little easier as they will not have to take on the hassle of a hospital visit to confirm or dispel the fear.

10h ago