হারানো ফোন খুঁজে পেতে যা করবেন

ফোন হারিয়ে গেলেও আশা হারাবেন না। আপনার প্রিয় ফোনটি যদি বন্ধ না করা হয়, তাহলে খুঁজে বের করার বেশ কয়েকটি উপায় রয়েছে।
হারানো ফোন খুঁজে পেতে যা করবেন
ছবি: রয়টার্স

ফোন হারিয়ে গেলেও আশা হারাবেন না। আপনার প্রিয় ফোনটি যদি বন্ধ না করা হয়, তাহলে খুঁজে বের করার বেশ কয়েকটি উপায় রয়েছে।

ফোন হারিয়ে গেলে প্রথমে যে কাজটি করতে হবে তা হলো, আতঙ্কিত হওয়া যাবে না। কারণ আপনার ফোন কোথায় আছে তা শনাক্ত করার সুবিধা অ্যান্ড্রয়েড এবং আইফোন উভয়েই রয়েছে। 

তবে আপনার ফোন যদি বন্ধ থাকে। সে ক্ষেত্রে বিষয়টি একটু জটিল হতে পারে। বিশেষ করে যারা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন তাদের জন্য। আপনার ফোনটি হারিয়ে গেলে কী করবেন এবং সেটি কীভাবে খুঁজে পাবেন তা নিয়ে আজকের আয়োজন। 

হারানো আইফোন খুঁজে পেতে যা করবেন

'ফাইন্ড মাই আইফোন' টুলটি হলো আপনার আইফোন খোঁজার জন্য সবচেয়ে সহজ এবং সেরা উপায়। এই টুলটি ব্যবহার করতে আপনাকে প্রথমে আইক্লাউড-এর ওয়েবসাইটে যেতে হবে। সেখানে 'ফাইন্ড মাই আইফোন' অপশনটিতে যেতে হবে। 

আইক্লাউডে সাইন-ইন করার পর সেখানে 'অল ডিভাইসেস'-এ ক্লিক করুন। সেখানে দেখানো তালিকা থেকে আপনার হারিয়ে যাওয়া ফোনটি নির্বাচন করুন। তারপর স্ক্রিনে একটি মানচিত্র দেখতে পাবেন যেখানে আপনার ফোনের অবস্থান দেওয়া থাকবে। 

অ্যান্ড্রয়েড ফোন খুঁজে পেতে যা করবেন

'অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার' পরিষেবাটির মাধ্যমে অ্যান্ড্রয়েড ফোন খুঁজে পাওয়া যায়। আপনার অ্যান্ড্রয়েড ফোনটি খুঁজে পেতে প্রথমে ফাইন্ড মাই ডিভাইস সাইটটিতে যান। সেখানে আপনার ফোনের সঙ্গে যে গুগল অ্যাকাউন্টটি সংযুক্ত আছে সেটি ব্যবহার করে লগ-ইন করুন। 

আপনার যদি একাধিক ফোন থাকে, তাহলে স্ক্রিনের ওপরের মেনু থেকে হারিয়ে যাওয়া ফোনটি বেছে নিন। তারপর আপনার ফোনের অবস্থান একটি মানচিত্রে প্রদর্শিত হবে। 

যদি মানচিত্রে দেখায় যে আপনার ফোনটি কাছাকাছি আছে। তাহলে 'প্লে সাউন্ড'-এ ক্লিক করুন। ডিভাইসটি পরবর্তী ৫ মিনিটের জন্য বাজতে থাকবে। এমনকি যদি এটি সাইলেন্ট করা থাকে তবুও। যা আপনাকে ফোনটি সহজে খুঁজে পেতে সহায়তা করবে।

বন্ধ ফোন কি খুঁজে পাওয়া সম্ভব?

ফোন বন্ধ হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে তা সেল টাওয়ারের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেয়। জিপিএসের ক্ষেত্রেও একই ঘটনা ঘটে।

তবে আইফোনের ক্ষেত্রে ফোনটি বন্ধ থাকলেও তা খুঁজে পাওয়া যায়। আপনি যদি ফোনের অবস্থান খোঁজার জন্য উপরের ধাপগুলো ব্যবহার করেন। আর আপনার ফোনটি যদি তখন অফলাইনে থাকে। তাহলে ফোনটি অফলাইনে যাওয়ার আগে শেষ কোথায় ছিল তা মানচিত্রটিতে দেখাবে।

আপনার ফোনটি যদি আবার চালু করা হয়। তাহলে সাইটটি আপনাকে একটি ই-মেইল পাঠাবে। এর জন্য স্ক্রিনে শুধু আগে 'নোটিফাই মি ইফ ফাউন্ড' অপশনটি বেছে নিতে হবে।

দুর্ভাগ্যবশত উপরের ধাপগুলো ব্যবহার করে অ্যান্ড্রয়েড ফোন খুঁজে পেতে হলে তা প্রথমে অবশ্যই চালু থাকতে হবে। 

ফোন বন্ধ হয়ে গেলে গুগল ফাইন্ড মাই ডিভাইসের ক্ষেত্রে আপনি শুধু সেই অবস্থানটি দেখতে পারবেন যেখানে এটি শেষবারের মতো গুগলকে সিগন্যাল পাঠিয়েছিল। তাই এক্ষেত্রে আপনার ফোনটি খুঁজে পেতে চাইলে আপনাকে দ্রুত উদ্ধার কাজ করতে হবে। 

হারিয়ে যাওয়া ফোন যেভাবে লক করবেন

প্রযুক্তির নিরাপত্তা বিষয়ক ওয়েবসাইট সিকিউরিটিটেক-এর সাইবার সিকিউরিটি বিশ্লেষক এরিক ফ্লোরেন্সের পরামর্শ হলো, আপনার ফোনের তথ্য সুরক্ষিত রাখতে, ফোনের একটি লক স্ক্রিন হলো অন্যতম সেরা একটি উপায়। 

তবে নিরাপত্তার জন্য আইফোনের 'লস্ট মোড' এবং অ্যান্ড্রয়েড 'ডিভাইস ম্যানেজারের 'লক মাই ফোন' আপনার ফোন লক করতে পারে। যেন চোর বা অন্য কেউ আপনার ব্যক্তিগত ছবি, ব্যাংকের তথ্য কিংবা অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যে প্রবেশ করতে না পারে।

আপনার আইফোন হারিয়ে গেলে আপনি দূর থেকেই আপনার ফোনের স্ক্রিন লক করতে পারবেন। এমনকি আপনার ফোনে আগে থেকে কোনো পাসওয়ার্ড সেট করা না থাকলেও নিচের ধাপগুলো অনুসরণ করে এটা করতে পারেন। 

'ফাইন্ড মাই আইফোন'-এ প্রবেশ করুন

  • লগ ইন করুন।
  • স্ক্রিনের একেবারে ওপরে অবস্থিত ডিভাইস মেনুটিতে ক্লিক করুন৷
  • আপনার হারিয়ে যাওয়া আইফোনটি সিলেক্ট করুন।
  • 'লস্ট মোড'-এ ক্লিক করুন।
  • যোগাযোগের জন্যে একটি নাম্বার দিন।
  • 'নেক্সট' ক্লিক করুন।
  • আপনার ফোনটি কেউ খুললে স্ক্রিনে যদি কোনো মেসেজ পেতে চান। সেক্ষেত্রে একটি মেসেজ টাইপ করুন।
  • 'ডান'-এ ক্লিক করুন।

অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে ফাইন্ড মাই ডিভাইস টুলটি ব্যবহার করে আপনার ফোনটি লক করতে পারবেন। আগে থেকে যদি ফোনটিতে কোনো পাসওয়ার্ড, পিন বা প্যাটার্ন সেট করা না থাকে, সেক্ষেত্রে তা এর মাধ্যমে করে নিতে পারবেন। যেভাবে কাজটি করবেন-

  • 'ফাইন্ড মাই ডিভাইস'-এ যান।
  • আপনার ফোনের সঙ্গে যে গুগল অ্যাকাউন্টটি যুক্ত সেটি ব্যবহার করে লগ-ইন করুন।
  • আপনার যদি একাধিক ফোন থাকে সেক্ষেত্রে স্ক্রিনের ওপরে থাকা মেন্যুতে হারানো ফোনটি বেছে নিন।
  • 'সিকিউর ডিভাইস'-এ ক্লিক করুন।
  • একটি বার্তা এবং ফোন নম্বর টাইপ করুন। যাতে করে কেউ আপনার ফোনটি খুঁজে পেলে বা খুললে লক স্ক্রীনে বার্তাটি দেখতে পারে এবং আপনার সঙ্গে যোগাযোগ করতে পারে৷ 
  • 'সিকিউর ডিভাইস'-এ ক্লিক করুন।

সবশেষে ফোন যদি নিতান্তই চুরি হয়ে যায়। সেক্ষেত্রে একটি পুলিশ রিপোর্ট দায়ের করতে পারেন। আপনার ফোনের আইএমইআই নম্বরের মাধ্যমে তখন এটি খুঁজে পাওয়া যেতে পারে। 

তথ্যসূত্র: রিডার্স ডাইজেস্ট, মেইক ইউজ অব

গ্রন্থনা: আহমেদ বিন কাদের অনি

 

Comments