বাংলা ভাষার চ্যাটজিপিটি ‘আলাপচারী’

চ্যাটজিপিটির এমন সাফল্যে প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফ্ট ও গুগলের মতো প্রযুক্তিবিদরাও এআইভিত্তিক চ্যাটবটগুলোর নিজস্ব সংস্করণ তৈরির চেষ্টা করেছে- এ ক্ষেত্রে তারা বেশ খানিকটা সফলও হয়েছে।
বাংলা ভাষার চ্যাটজিপিটি ‘আলাপচারী’

আপনি যদি একটু চোখ-কান খোলা রেখে চলেন, তাহলে চ্যাটজিপিটি শব্দটি আপনার কাছে একেবারে অপরিচিত কোনো শব্দ নয়। গত বছরের ৩০ নভেম্বর আনুষ্ঠানিকভাবে জনসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করা হয় চ্যাটজিপিটি। এরপর থেকে বিপ্লব ঘটিয়ে চলেছে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) চ্যাটজিপিটি। যা আগে আমরা চ্যাটবট হিসেবে জানতাম। 

সেই দিন এখন আর নেই, যখন চ্যাটবটগুলো শুধু নির্দিষ্ট কিছু প্রশ্নের ওপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে তৈরি উত্তর দিতো। এখন আপনি চ্যাটবট ব্যবহার করে জটিল সব প্রশ্নের উত্তর পেতে পারেন। যেমন- প্রবন্ধ ও চিঠি লেখাসহ যেকোনো বিষয়ে চ্যাটবটকে প্রশ্ন করা যায়। 

চ্যাটজিপিটির এমন সাফল্যে প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফ্ট ও গুগলের মতো প্রযুক্তিবিদরাও এআইভিত্তিক চ্যাটবটগুলোর নিজস্ব সংস্করণ তৈরির চেষ্টা করেছে- এ ক্ষেত্রে তারা বেশ খানিকটা সফলও হয়েছে।

বাংলা ভাষার চ্যাটজিপিটি ‘আলাপচারী’

যখন আমাদের নিজ থেকে কোনো কিছু লিখতে ইচ্ছে করে না, তখন আমরা চ্যাটজিপিটির সাহায্য নিয়ে কোনো কিছু লিখতে পারি। তবে, এ ক্ষেত্রে প্রতিবন্ধকতা যেটি রয়েছে, তা হলো- এ ধরনের চ্যাটবটগুলো মূলত ইংরেজি ভাষায় হয়ে থাকে। 

অনেকে যুক্তি দিতে পারেন, বিশ্বে সর্বাধিক ব্যবহৃত একটি ভাষা হওয়া সত্ত্বেও একজন বাংলাদেশি ব্যবহারকারী অবশ্যই একই ধরনের এআই-চালিত চ্যাটবটের বাংলা সংস্করণ ব্যবহার করতে অনেক বেশি স্বাচ্ছন্দ্য বোধ করবেন।

পরিচয় করিয়ে দেওয়া যাক আলাপচারির সঙ্গে। এটি হচ্ছে, এআই-সহায়ক একটি চ্যাটবট যা ব্যবহারকারীদের বিভিন্ন প্রশ্নের সুসংগত উত্তর দিতে পারে। ঠিক চ্যাটজিপিটির মতো, তবে বাংলায়। গত ২০ ফেব্রুয়ারি একটি প্রিভিউ ভার্সন হিসেবে এটি চালু করা হয়েছে। আলাপচারী চাট্রিক ইঞ্জিনে চলে, যা জিপিটি-৩'র মতো বৃহৎ ভাষা মডেলগুলোর ওপরে একটি লেয়ার হিসেবে কাজ করে। চ্যাটজিপিটিও একই ধরনের ভাষা মডেল ব্যবহার করে। 

তবে চ্যাটজিপিটির মতো বাংলা ভাষার নবীন এই চ্যাটবট বর্তমানে পূর্ববর্তী কথোপকথন থেকে প্রাসঙ্গিক তথ্য সংরক্ষণ করে না। এখানে প্রতিটি নতুন প্রশ্নকে একটি স্বাতন্ত্র অনুরোধ হিসেবে বিবেচনা ও মূল্যায়ন করা হয়। যেখানে আপনি আগে থেকে জিজ্ঞেস করেছেন এমন কিছু দ্বারা প্রভাবিত হয় না। তারপরও ভাষা মডেলের ওপর ভিত্তি করে যেটি বিদ্যমান ডাটাবেস থেকে প্রাসঙ্গিক বিষয়টি স্বয়ংক্রিয়ভাবে অনুবাদ করতে পারে। যে কেউ তার প্রশ্নের উত্তর তৈরিতে চ্যাটবট ব্যবহার করতে পারেন। এটি শুধু বাংলা ইউনিকোডে লেখা প্রশ্ন গ্রহণ করে এবং এর বিনিময়ে শুধু আমাদের মাতৃভাষায় সৃজনশীল, 'সুচিন্তিত' উত্তর প্রদান করে।

আলাপচারীর স্রষ্টা ফাহমিদুল হাসানের মতে, চ্যাটবটটি আগের উল্লেখ করা চ্যাট্রিক ইঞ্জিনের জন্য একটি প্রুফ অব কনসেপ্ট হিসেবে শুরু হয়েছিল, যেটি জিপিটি-৩ এবং বিইআরটি ভাষা মডেলে প্রাসঙ্গিক শিক্ষাগ্রহণ এবং অনুবাদ কার্যক্রম পরীক্ষার জন্য ব্যবহৃত হয়েছিল। যেহেতু বাংলা এআই-এর অবস্থা এখনো 'প্রুফ-অব-কনটেক্সট' পর্যায়ে। তাই এর উত্তরগুলো অনেক সময় অপ্রত্যাশিত কিংবা অবিশ্বাসযোগ্য হতে পারে। 

এ বিষয়ে ফাহমিদুল বলেন, 'উদাহরণস্বরূপ বলা যায়, আপনি জিজ্ঞাসা করতে পারেন 'এক্স' কে? এ প্রশ্নের জবাবে এআই আত্মবিশ্বাসের সঙ্গে একটি উত্তর দেবে; যা সঠিক বলে মনে হতে পারে, আবার নাও হতে পারে। 

বাংলা ভাষার চ্যাটজিপিটি ‘আলাপচারী’

তার মতে, এই সমস্যাগুলো ঘটে থাকে হ্যালুসিনেশন নামের বৃহৎ ভাষা মডেলগুলোর কারণে। এটি এমন একটি ধারণা যাকে বর্ণনা করা যেতে পারে বাস্তবে নেই এমন কিছুর কল্পনা হিসেবে। 

এই সমস্যাগুলো চ্যাটজিপিটেতেও ঘটতে পারে বলে জানা গেছে। এ বিষয়ে ফাহমিদুল জানান, তিনি আলাপচারী এই সমস্যাটি কমানোর দিকে মনোনিবেশ করবেন এবং উত্তরগুলো যেন বাস্তবসম্মত হয় সেটিও নিশ্চিত করবেন।

ফাহমিদুল হাসান, বর্তমানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিএসই বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী। দীর্ঘদিন ধরে প্রোগ্রামিং প্রোজেক্টে কাজ করছেন। এ ছাড়া ওয়েব ডেভেলপমেন্ট এবং মেশিন লার্নিংয়ের ক্ষেত্রে বিশেষভাবে আগ্রহী। গ্রাফিক ডিজাইনে তার পেশাগত অভিজ্ঞতা এবং প্রোগ্রামিংয়ের প্রতি অনুরাগ তাকে এই অনন্য বাংলা চ্যাটবটটি তৈরিতে আগ্রহী করেছে। 

ফাহমিদুল বলেন, 'শিল্প ও প্রযুক্তির বিভিন্ন শাখায় যেসব বিষয়ে আমার আগ্রহ রয়েছে আমি সেগুলা নিয়ে কাজ করি।' 

তিনি আরও বলেন, 'আমার দক্ষতার আরও বেশি বিকাশ এবং শিল্প ক্ষেত্রের অন্যান্য পেশাদারদের সঙ্গে সংযোগের উপায় খুঁজছি।'

আলাপচারীর মাধ্যমে দেশের মানুষকে আরও সহজে তথ্য ও পরিষেবা পাওয়ার সুযোগ করে দিতে কাজ করছেন ফাহমিদুল। তিনি মনে করেন, 'আলাপচারীর মতো একটি বাংলা এআই চ্যাটবট ভাষার ক্ষেত্রে অনেকগুলো প্রতিবন্ধকতা ভেঙে দিতে সাহায্য করতে পারে।' 

ফাহমিদুল বলেন, 'আপনি এমন একটি বিশ্বের কথা কল্পনা করুন যেখানে বাংলায় প্রশ্ন করে তাৎক্ষণিক একটি উত্তর পেতে পারেন; তা সেটা একটি এনআইডি কার্ড পাওয়ার ক্ষেত্রে হোক বা আপনার খামারের জন্য ঋণ নেওয়ার ক্ষেত্রে হোক। আলাপচারী দিয়ে আমরা এটাই করার কথা চিন্তা করি।'

তিনি চ্যাটবটটিকে আরও গ্রহণযোগ্য করার পরিকল্পনা করছেন। যাতে সাধারণ ব্যবহারকারীরা তাদের নিজস্ব ডেটাসেট দিয়ে এটিকে প্রশিক্ষণ দিতে পারে। 

ফাহমিদুল আরও বলেন, 'আমরা আশা করি এটির মাধ্যমে বাংলাদেশে দৈনন্দিন জীবনযাত্রাকে সবার জন্য সহজ এবং আরও দক্ষ করে তুলব।'

আপনি যদি নতুন এই বাংলা চ্যাটজিপিটি ব্যবহার করতে চান, তাহলে নিচের লিংকে ক্লিক করুন http://chatrik.org/alapchari

 

 

Comments