অ্যান্ড্রয়েড থেকে আইফোনে টেক্সট না এলে যা করবেন

অনেক সময় দেখা যায়, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের পাঠানো কোনো টেক্সট বা মেসেজ আইফোনে আসছে না। এ সমস্যা সমাধানের কিছু উপায় আছে। চলুন জেনে নেওয়া যাক সেগুলো।
ছবি: রয়টার্স

বেশিরভাগ আইফোন ব্যবহারকারীই আইমেসেজ দিয়ে যোগাযোগ করে থাকেন। এটি সেলুলার ডেটা বা ওয়াই-ফাই ২টি ব্যবহার করে চলতে পারে। অ্যাপলের আইমেসেজ পরিষেবা মেমোজি স্টিকারের মতো বেশ কিছু সুবিধা প্রদান করে। এ ছাড়া, অন্যান্য অ্যাপল ব্যবহারকারীদের সঙ্গেও এর মাধ্যমে দ্রুত যোগাযোগ করা যায়।

তবে অনেক সময় দেখা যায়, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের থেকে পাঠানো কোনো টেক্সট বা মেসেজ আইফোনে আসছে না। যদি এটি আপনার সঙ্গে ঘটে থাকে তবে আপনি একা নন। অনেকেই এই সমস্যার সম্মুখীন হওয়ার অভিযোগ করে থাকেন।

তবে এই সমস্যা সমাধানের কিছু উপায় রয়েছে। চলুন জেনে নেওয়া যাক সেগুলো সম্পর্কে।

এমএমএস ও গ্রুপ মেসেজিং সেটিং চালু আছে কি না নিশ্চিত করা

সব আইফোনে ডিফল্টভাবেই টেক্সট পাওয়ার কথা। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে সেটিংসে এমএমএস ও গ্রুপ মেসেজিং বন্ধ করা থাকতে পারে। যদি কোনো অ্যান্ড্রয়েড ব্যবহারকারী ছবি, ইমোজি, স্টিকার বা গ্রুপ মেসেজ পাঠান, তাহলে এমএমএস ও গ্রুপ মেসেজিং অপশনটি চালু না থাকলে আপনি আপনার আইফোনে সেগুলো পাবেন না।

আপনি যদি অন্যান্য আইফোন ব্যবহারকারীদের থেকে আইমেসেজের মাধ্যমে ছবি বা ইমোজি গ্রহণ করেন তাহলে হয়তো বুঝতেও পারবেন না যে আপনার এই সেটিংসগুলো বন্ধ আছে। কারণ ছবি পাওয়ার জন্য আইমেসেজের এমএমএস অপশন চালু থাকা লাগে না।

এমএমএস ও গ্রুপ মেসেজিং চালু করতে সেটিংস > মেসেজেস > এমএমএস মেসেজিংয়ে যান, তারপর এটি চালু করুন। সেখানে নিচে গ্রুপ মেসেজিং চালু করার জন্য আরেকটি অপশন পাবেন।

এই সমস্যার জন্য এটি সবচেয়ে সাধারণ সমাধান। কিন্তু এটিও যদি কাজ না করে, তাহলে সমস্যাটি সমাধানের আরও কিছু উপায় আছে।

নম্বরটি ব্লক করা কি না পরীক্ষা করা

আপনি যদি ভুলবশত বা ইচ্ছাকৃতভাবে কোনো নম্বর ব্লক করে থাকেন তাহলে আপনার সেই ব্যক্তির কাছ থেকে মেসেজ পাওয়ার কথা না, তার কাছে যে ধরনের ফোনই থাকুক না কেন। তাই আপনি যদি কারো কাছ থেকে মেসেজ না পান, তাহলে আগে পরীক্ষা করে দেখুন তাকে ব্লক করা আছে কি না। আর এটি আপনি খুব দ্রুত ও সহজেই পরীক্ষা করতে পারবেন৷

আপনার ব্লক করা নম্বরগুলো দেখতে সেটিংস > মেসেজেস > ব্লকড কনট্যাক্টসে যান। সেই তালিকায় যদি এমন কেউ থাকে যাকে আপনি ব্লক করতে চান না, তাহলে তাকে সেখান থেকে সরিয়ে দিন। আপনি বামে সোয়াইপ করে এবং আনব্লক ট্যাপ করে সেটি করতে পারবেন। যদি আপনার কাঙ্ক্ষিত নম্বরটি ব্লক করা না থাকে, তাহলে পরবর্তী ধাপে যেতে পারেন।

পুরনো সব টেক্সট মেসেজ ডিলিট করা

আপনার আইফোনে যদি অনেক বেশি মেসেজ থাকে তাহলে অপর্যাপ্ত জায়গার কারণে নতুন মেসেজ নাও আসতে পারে। আপনি যদি অনেকদিন কোনো টেক্সট না মুছে থাকেন বা ফোনে কম-স্টোরেজের নোটিফিকেশন পান, তাহলে পুরনো টেক্সটগুলো মুছে ফেলা আপনার সমস্যার সমাধান করতে পারে৷

টেক্সট মুছতে প্রথমে মেসেজ অ্যাপে গিয়ে এডিটে চাপুন, সেখান থেকে টেক্সটগুলো নির্বাচন করুন এবং আপনার প্রয়োজন নেই এমন টেক্সটগুলো মুছে ফেলুন।

মুছে ফেলার পর আপনার আইফোনে অ্যান্ড্রয়েড ফোন থেকে একটি টেক্সট মেসেজ পাঠান। যদি টেক্সটটি আসে তাহলে বুঝবেন এটাই সমস্যা ছিল। আর তাও যদি না আসে, তাহলে পরবর্তী সমাধানটি চেষ্টা করুন।

আপনার ক্যারিয়ার বা সিম কোম্পানির সঙ্গে যোগাযোগ করুন

উপরের সমাধানগুলো যদি কাজ না করে, তাহলে আপনার সেলুলার পরিষেবাতে কোনো সমস্যা আছে কি না তা পরীক্ষা করে দেখুন। এর জন্য আপনাকে আপনার ক্যারিয়ার বা সিম কোম্পানির হেল্পলাইনে যোগাযোগ করতে হবে। আপনার আইফোনে কেন টেক্সট বা মেসেজ আসছে না সে সম্পর্কে আপনার মোবাইল নেটওয়ার্ক সরবরাহকারীর কাছে কোনো না কোনো তথ্য থাকতে পারে৷

অনেক আইফোন ব্যবহারকারী নেটওয়ার্ক সেটিংস রিসেট বা আইফোন রিস্টোর করার কথা বলেন। কিন্তু এগুলো খুব বেশি নির্ভরযোগ্য না। তবে আপনি চাইলে আপনার সিম কোম্পানির সঙ্গে যোগাযোগের আগে এগুলো চেষ্টা করে দেখতে পারেন।

সমস্যাটি যদি আপনার সিমের হয়, তাহলে আপনার আইফোন, আইপ্যাড ও ম্যাকে আইমেসেজ চালিয়ে যাওয়ার জন্য ওয়াইফাই ব্যবহার করতে পারেন। এছাড়া অন্য ব্যবহারকারীরা এই সমস্যার কোনো সমাধান খুঁজে পেয়েছেন কি না তা জানতে অ্যাপল সাপোর্ট কমিউনিটিতেও পোস্ট করে দেখতে পারেন।

গ্রন্থনা: আহমেদ বিন কাদের অনি

Comments

The Daily Star  | English

Faridpur bus-pickup collision: The law violations that led to 13 deaths

Thirteen people died in Faridpur this morning in a head-on collision that would not have happened if operators of the vehicles involved had followed existing laws and rules

33m ago