মোবাইল ফোনের ব্যাটারি ও চার্জিং সম্পর্কে ৭ ভুল ধারণা

ফোন সারারাত চার্জে দিলে বিস্ফোরণ ঘটবে বা ব্যাটারি নষ্ট হয়ে যাবে– এমন ধারণা অনেকেই পোষণ করেন
মোবাইল ফোনের ব্যাটারি ও চার্জিং সম্পর্কে ৭ ভুল ধারণা
ছবি: সংগৃহীত

মোবাইল ফোনে চার্জ দেওয়ার বিষয়ে বেশ কিছু ভ্রান্ত ধারণা রয়েছে। ফলে ব্যাটারিকে সাবধানে রাখতে আমরা মাঝে মাঝে অতিরিক্ত সতর্ক হয়ে উঠি।
 
মোবাইল ফোনের ব্যাটারি নিয়ে ৭টি ভুল ধারণা জেনে নেওয়া যাক–

চার্জ দেওয়া অবস্থায় ফোন ব্যবহার করা যাবে না

ফোন চার্জে দেওয়া অবস্থায় ব্যবহার করলে ব্যাটারির ওপর এর সরাসরি কোনো প্রভাব পড়ার সম্ভাবনা নেই। তবে সাধারণভাবে যেটুকু আন্দাজ করে নেওয়া যায়, চার্জিং গতি এ সময় অপেক্ষাকৃত ধীর হবে। ফোনের কোন ফিচারটি ব্যবহার করা হচ্ছে, তার ওপর এই গতি নির্ভর করবে। 

তারযুক্ত চার্জার দিয়ে চার্জ দেওয়া হলে চার্জ চলাকালে ফোন ব্যবহার একটু ঝক্কির কাজ– এতে কোনো সন্দেহ নেই। কিন্তু প্রশ্নটা যখন উচিত-অনুচিতের, তখন অনেকেই ভেবে থাকেন, ফোন চার্জে দিয়ে ব্যবহার করলে ফোনের ব্যাটারিতে সমস্যা হতে পারে। অন্য নানাবিধ সমস্যা বা অতিমাত্রায় ফোন আসক্তির প্রকাশ ঘটে ঠিকই, তবে নির্দিষ্টভাবে ব্যাটারির স্বাস্থ্যে এর কোনো প্রভাব আদৌ পড়ে না।

সারারাত চার্জ দেওয়া যাবে না

ফোন সারারাত চার্জে দিলে বিস্ফোরণ ঘটবে বা ব্যাটারি নষ্ট হয়ে যাবে– এমন ধারণা অনেকেই পোষণ করেন। তবে সত্যটা হচ্ছে, উন্নত মানের চার্জার ব্যবহার করলে সারারাত ফোন চার্জে রাখা নিরাপদ। বেশিরভাগ আধুনিক স্মার্টফোনই এমনভাবে তৈরি করা হয় যে একবার ব্যাটারি শতভাগ চার্জ হয়ে গেলে চার্জিং প্রক্রিয়া থেমে যায়। তাই 'অতিরিক্ত চার্জ' হবার কোনো আশঙ্কা নেই। বরং পুরোপুরি চার্জ চলে গিয়ে শূন্যের কোটায় চলে যাবার চেয়ে চার্জ দিয়ে নেওয়াটা ভালো। 

শতভাগ চার্জ হতে হবে

শতভাগ চার্জ হবার একটা বাড়তি চাপ প্রতিটি স্মার্টফোনের কাঁধেই থাকে। কেন না এতে করে ব্যাটারির স্বাস্থ্য ভালো থাকে, এমন একটা অতি সতর্ক ভ্রান্ত ধারণা রাখা হয়। অথচ তাড়াহুড়ার জীবনে সব সময় শতভাগ চার্জ দেওয়া যায় না, এর দরকারও নেই। বরং শতভাগ চার্জ না দিয়ে ৩০-৮০ ভাগ চার্জ দেওয়াটা বেশি কার্যকর। 

বারবার চার্জ দিলে ব্যাটারি নষ্ট হয়

বেশিরভাগ স্মার্টফোনই এখন এমনভাবে তৈরি করা হয়, যেগুলো কোনো সমস্যা ছাড়াই প্রতিদিন একাধিকবার চার্জে দেওয়া যায়। সে ক্ষেত্রে চার্জারের মান যেন ভালো হয়, সেদিকে খেয়াল রাখাটা বেশি জরুরি। 

ফোন বন্ধ করলে ব্যাটারি নষ্ট হয়

কেউ কেউ ভয়ে ফোন বন্ধ করেন না। চাইলে অ্যারোপ্লেন মোড দিয়ে রাখেন, তবু বন্ধ করেন না। তাদের এমনটা করার পেছনে অন্যতম কারণ থাকে ব্যাটারি ক্ষয়ের ভয়। বারবার ফোন বন্ধ করলে ব্যাটারি তাড়াতাড়ি নষ্ট হয়– এমন ভ্রান্ত ধারণা অনেকের মাঝেই রয়েছে। ফোন বন্ধ করা না করা ব্যবহারকারীর নিজস্ব পছন্দ, তবে এতে ব্যাটারির স্বাস্থ্য আসলে ক্ষতিগ্রস্ত হবার আশঙ্কা নেই।

ইন্টারনেট চালু রাখলে ব্যাটারি জলদি ক্ষয় হয়

স্মার্টফোনের ব্যাটারির দীর্ঘায়ু নিয়ে এমন ভ্রান্ত ধারণাও আছে যে, এরোপ্লেন মোডে রাখলে নাকি ব্যাটারি বেশিক্ষণ চলে অথবা ওয়াইফাই, জিপিএস ইত্যাদি সংযোগ চালু না রাখলে ব্যাটারিক্ষয় কম হয়। 

একটি বিষয় মাথায় রাখা জরুরি যে, বর্তমানে ব্যবহৃত যেকোনো স্মার্টফোনের অন্যতম কার্যকারিতা হচ্ছে ইন্টারনেট নির্ভর। এখনকার যুগে ইন্টারনেট ছাড়া স্মার্টফোনকে খুব একটা কাজে লাগানোর কথা ভাবাও যায় না। সামাজিক মাধ্যম হোক, পথ চলতে দরকারি ম্যাপ হোক, বিনোদনের জন্য ইউটিউব-স্পটিফাই-নেটফ্লিক্স; ইন্টারনেট ছাড়া কোনোটিই কাজে লাগে না। তাই ব্যাটারি সে হিসেবেই তৈরি করা হয়।

অ্যাপ বন্ধ করলে ব্যাটারি বেশিক্ষণ চলবে

বিভিন্ন অ্যাপ ব্যবহারে চার্জ ক্ষয় হবার কথাটি ভুল নয়। কিন্তু সেগুলো বন্ধ করলেই যে ব্যাটারির আয়ুরেখা দীর্ঘ হবে, এমনটা ভাবাও ঠিক নয়। কেন না বেশিরভাগ অধুনা স্মার্টফোনই অ্যাপগুলো ঠিকভাবে চলার মতো করে ডিজাইন করা হয়। সেক্ষেত্রে বরং অতি সতর্ক হতে গিয়ে অ্যাপগুলো বন্ধ করার প্রক্রিয়ায় বেশি চার্জ নষ্ট করবে। এর চেয়ে ব্যাটারির চার্জ বেশিক্ষণ ধরে রাখতে চাইলে ফোনের সেটিংসের দিকে নজর দেওয়া যায়। 

 

তথ্যসূত্র: টেকরিপাবলিক, এমইউও, ইলেকট্রনটু গো
গ্রন্থনা: অনিন্দিতা চৌধুরী

 

Comments