ডেভেলপার সম্মেলনে নতুন যেসব পণ্যের ঘোষণা দিতে পারে গুগল

প্রতিবছর মে মাসে বার্ষিক ডেভেলপার সম্মেলন (‘আই/ও সম্মেলন’ নামে পরিচিত) আয়োজন করে গুগল। অনুষ্ঠানে নতুন পণ্যের ঘোষণার দিকে মুখিয়ে থাকেন গুগল ভক্তরা। এবারও ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে হবে গুগল আই/ও সম্মেলন। সেখানে নতুন পণ্য ও সেবার ঘোষণা দেবেন গুগলের সিইও প্রধান সুন্দর পিচাই ও বিভিন্ন বিভাগের প্রধানরা।

প্রতিবছর মে মাসে বার্ষিক ডেভেলপার সম্মেলন ('আই/ও সম্মেলন' নামে পরিচিত) আয়োজন করে গুগল। অনুষ্ঠানে নতুন পণ্যের ঘোষণার দিকে মুখিয়ে থাকেন গুগল ভক্তরা। এবারও ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে হবে গুগল আই/ও সম্মেলন। সেখানে নতুন পণ্য ও সেবার ঘোষণা দেবেন গুগলের সিইও প্রধান সুন্দর পিচাই ও বিভিন্ন বিভাগের প্রধানরা।

আই/ও ২০২৩ সম্মেলন কবে, কোথায়

গুগল ঘোষণা করেছে আগামী ১০ মে ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে জনসমক্ষে এই সম্মেলন হবে। করোনা মহামারির পর এই নিয়ে দ্বিতীয় বারের মতো আই/ও সম্মেলনে আমন্ত্রিত ডেভেলপার ও সাংবাদিকরা সশরীরে অংশ নেবেন। ২০২০ সালে মহামারির কারণে শেষ মুহূর্তে সম্মেলন বাতিল করেছিল গুগল। ২০২১ সালে এই সম্মেলন হয়েছে পুরোপুরি ভার্চুয়ালি। গত বছর আবারও আগের মতো জন পরিসরে আই/ও সম্মেলন ফিরিয়ে আনা হয়েছে। অনলাইনে অনুষ্ঠানটির সরাসরি সম্প্রচার দেখা যাবে এই লিংকে।

যেসব ঘোষণা আসতে পারে

নতুন কোন কোন পণ্য আসতে যাচ্ছে, সেটি অবশ্য আই/ও সম্মেলনের আগে গুগল মুখ খোলে না। এবছরও গুগল কিছু বলেনি। তবে দীর্ঘদিন ধরে যারা গুগলের কর্মকাণ্ড অনুসরণ করেন এমন বিশ্লেষকরা আই/ও ২০২৩ সম্পর্কে কিছুটা ধারণা দিয়েছেন। তাদের মতে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে গুগলের অগ্রগতি সম্পর্কে জানানোই হবে এবারের সম্মেলনের মূল লক্ষ্য। এছাড়া গুগল পিক্সেল ট্যাব, সাশ্রয়ী মূল্যের গুগল পিক্সেল ৭এ স্মার্টফোনের ঘোষণাও আসতে পারে। অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমের ঘোষণা দিতে যাচ্ছে গুগল, এটি প্রায় নিশ্চিত।

কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর জোর

কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটজিপিটির উত্থান ও মাইক্রোসফটের বিং সার্চ ইঞ্জিনে চ্যাটজিপিটি যুক্ত হওয়ায় বহু বছর পর গুগল বেকায়দায় পড়েছে। নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে চ্যাটজিপিটির আকাশছোঁয়া সাফল্যের কারণে কিছু করে দেখানোর চাপে আছে গুগল। বিং সার্চ ব্যবহারের অভিজ্ঞতা আমূল পাল্টে দিয়েছে চ্যাটজিপিটি। এ ব্যাপারে গুগল দ্রুত কিছু করতে না পারলে সার্চ ব্যবসায় প্রতিষ্ঠানটির দীর্ঘদিনের রাজত্ব হুমকির মুখে পড়বে।

চাপের মুখে গুগল অবশ্য গত মাসের শুরুর দিকে তাড়াহুড়ো করে চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী হিসেবে 'বার্ড' চ্যাটবট উন্মুক্ত করে। যদিও সার্চ রেজাল্টে ভুল ফলাফল দেখানোয় লাভের চেয়ে গুগলের ক্ষতিই বেশি হয়েছে। তবে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে গুগলের এটিই একমাত্র বলার মতো কাজ নয়। অনেকদিন ধরেই প্রতিষ্ঠানটি এই প্রযুক্তি নিয়ে কাজ করছে। সম্ভবত এবারের আই/ও সম্মেলনে কৃত্রিম বুদ্ধিমত্তায় নিজেদের অগ্রগতি সম্পর্কে আরও বিস্তারিত বলবে গুগল।

গুগল সম্ভবত এমন একটি সফটওয়্যারের ঘোষণা দিতে চলেছে যেটি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ছবি তৈরি ও সম্পাদনা করতে পারবে। এছাড়া 'শপিং ট্রাই-অন' নামের একটি ইউটিউব ফিচার, যেটি গ্রিন স্ক্রিন প্রযুক্তির সাহায্যে কোনো পোশাক আপনার শরীরে কেমন মানাবে, সেটি দেখাবে। 'মায়া' নামের একটি টুল, যার সাহায্যে যেকোনো জুতার থ্রিডি ভার্সন দেখা যাবে। ভিডিও এডিটিং টুল, যার সাহায্যে যেকোনো বড় ভিডিও সংক্ষিপ্ত করে ছোট ভিডিও বানানো যাবে। গুগল পিক্সেল ফোনের জন্য ওয়ালপেপার তৈরির টুল এবং প্রোগ্রামারদের জন্যও কিছু ঘোষণা দিতে পারে গুগল।

পিক্সেল ৭এ এবং পিক্সেল ট্যাবের ঘোষণা

গত বছরের আই/ও সম্মেলনে পিক্সেল ট্যাব উন্মোচন করলেও এখনো ডিভাইসটি বাজারে ছাড়েনি গুগল। কবে থেকে ট্যাবটি বাজারে পাওয়া যাবে এবং দাম কত হবে, সে ব্যাপারে এবার ঘোষণা দিতে পারে গুগল। এ বারের সম্মেলনে পিক্সেল ৭এ ফোনের ঘোষণা দিতে পারে গুগল। তুলনামূলক সাশ্রয়ী মূল্যের এই স্মার্টফোনটিতে পিক্সেল ৭ এর মতোই টেন্সর জি২ চিপ ব্যবহার করা হতে পারে। যদিও ধারণা করা হচ্ছে সম্মেলনে ঘোষণা আসলেও ফোনটি বাজারে আসতে আরও কিছুটা দেরি হবে। ২০২২ সালের মে মাসে পিক্সেল ৬এ- এর ঘোষণা দিলেও গুগল সেটি বাজারে ছাড়ে জুলাইয়ের শেষ দিকে।

গুগল হয়ত ফোল্ডেবল বা ভাঁজ করা যায় এমন স্মার্টফোন নিয়ে কাজ করছে, বেশ কিছুদিন ধরেই এই জল্পনা চলছে। অনেকে ধারণা করছেন, ২০২৩ সালের শেষ প্রান্তিকে গুগল 'পিক্সেল ফোল্ড' ফোনের ঘোষণা দিতে পারে। এর একটা ঝলক এবারের আই/ও সম্মেলনে দেখা যেতে পারে। গুগলের পরবর্তী স্মার্টফোন পিক্সেল ৮ সম্পর্কেও কিছু জানা যেতে পারে এবারের সম্মেলনে।

অ্যান্ড্রয়েড ১৪ সম্পর্কে থাকবে বিস্তারিত

গুগলের অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেম সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়া হতে পারে এবারের সম্মেলনে। ইতোমধ্যেই ডেভেলপারদের কাছে এর বেটা সংস্করণ উন্মুক্ত করেছে গুগল। যারা এখনই অ্যান্ড্রয়েড ১৪ বেটা ভার্সন ব্যবহারের সুযোগ পেয়েছেন তারা বলছেন, এটি অনেকটা আগের ভার্সনের মতোই। তবে আই/ও সম্মেলনে অ্যান্ড্রয়েডের নতুন ফিচার ঘোষণা করতে পারে গুগল।

এসবের বাইরে অপ্রত্যাশিত কোনো ঘোষণাও আসতে পারে গুগলের পক্ষ থেকে। সবার ধারণা, এবারের আই/ও সম্মেলন সফল করতে আয়োজনের কমতি রাখেনি গুগল।

সূত্র: নিউ ইয়র্ক টাইমস, সি-নেট, অ্যান্ড্রয়েড পুলিশ

গ্রন্থনা: আহমেদ হিমেল

Comments