ভারতে অ্যামাজন ১৫ ও গুগল ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে

বৈঠকে মোদি ও জেসি ভারতে স্টার্টআপ প্রতিষ্ঠান, নতুন কর্মসংস্থান, রপ্তানি বৃদ্ধি, ডিজিটাইজেশন, ব্যক্তির ক্ষমতায়ন ও বিশ্ববাজারে ক্ষুদ্রশিল্পের প্রতিযোগিতা করার বিষয়গুলো নিয়েও আলোচনা করেছেন।
ভারতে বিনিয়োগ
ছবি: রয়টার্স

বিশ্বের শীর্ষ ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন ভারতে আরও ১৫ বিলিয়ন ডলার এবং টেক জায়ান্ট গুগল ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে।

আজ শনিবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদন অনুসারে, গতকাল বৈঠকের পর অ্যামাজনের প্রধান নির্বাহী অ্যানডি জেসি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বলেছেন যে আগামী ২০৩০ সালের মধ্যে দক্ষিণ এশিয়ার দেশটিতে এই শীর্ষ ই-কমার্স প্রতিষ্ঠানের বিনিয়োগ ২৬ বিলিয়ন ডলার ছাড়াবে।

এতে আরও বলা হয়, বৈঠকে মোদি ও জেসি ভারতে স্টার্টআপ প্রতিষ্ঠান, নতুন কর্মসংস্থান, রপ্তানি বৃদ্ধি, ডিজিটাইজেশন, ব্যক্তির ক্ষমতায়ন ও বিশ্ববাজারে ক্ষুদ্রশিল্পের প্রতিযোগিতা করার বিষয়গুলো নিয়েও আলোচনা করেছেন।

গত মাসে অ্যামাজনের ক্লাউড কম্পিউটিং ইউনিট 'অ্যামাজন ওয়েব সার্ভিস' আগামী ২০৩০ সালের মধ্যে ভারতে ১২ দশমিক ৯ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছিল।

ভারতে গুগলের ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ

এ ছাড়াও, শীর্ষ সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠান গুগল ভারতের পশ্চিমাঞ্চলে শিল্পসমৃদ্ধ প্রদেশ গুজরাটে গ্লোবাল ফিনটেক অপারেশন সেন্টার খোলার ঘোষণা দিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, টুইটারে শেয়ার করা ভিডিও লিঙ্কে দেখা গেছে গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই সাংবাদিকদের ভারতে সেন্টার খোলার কথা বলছেন।

তিনি বলেন, 'ভারতে ডিজিটাইজেশন তহবিলে গুগল ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে। আমরা সেখানে আরও বিনিয়োগ করবো।'

Comments