চ্যাটজিপিটি-মাইক্রোসফট বিংয়ের উত্থান, গুগল সার্চে ভাটা

গত বছরের প্রথম প্রান্তিকে গুগল সার্চের গ্রোথ ছিল ২৪ দশমিক ২৮ শতাংশ এবং ২০২১ সালের প্রথম প্রান্তিকে গ্রোথ ছিল ৩০ দশমিক ১১ শতাংশ
চ্যাটজিপিটি-মাইক্রোসফট বিংয়ের উত্থান, গুগল সার্চে ভাটা
ছবি: সংগৃহীত

চলতি বছরের প্রথম ৩ মাসে গুগলের সার্চ ব্যবসার সামান্য অগ্রগতি হলেও অন্যান্য বছরের একই সময়ের তুলনায় অনেকটা কমেছে। দীর্ঘদিনের রাজত্বের পর বর্তমানে গুগল সার্চ তীব্র প্রতিযোগিতার মুখোমুখি হয়েছে বলে বিশ্লেষকরা যে ভবিষ্যদ্বাণী করে আসছিলেন, অবশেষে সেটিই সত্য বলে প্রমাণিত হলো। 

সম্প্রতিকালে প্রকাশিত গুগলের আয় বিবরণীতে দেখা গেছে, এ বছরের প্রথম ৩ মাসে গুগল সার্চের অগ্রগতি হয়েছে মাত্র ১ দশমিক ৮৭ শতাংশ (৩৯.৬ বিলিয়ন ডলার থেকে বেড়ে হয়েছে ৪০.৪ বিলিয়ন ডলার)। অথচ, গত বছরের প্রথম প্রান্তিকে গুগল সার্চের গ্রোথ ছিল ২৪ দশমিক ২৮ শতাংশ এবং ২০২১ সালের প্রথম প্রান্তিকে গ্রোথ ছিল ৩০ দশমিক ১১ শতাংশ। 

বর্তমানে গুগল সার্চ বিভিন্ন দিক থেকে তীব্র প্রতিযোগিতার মুখোমুখি হয়েছে। মাইক্রোসফট তাদের বিং সার্চ ইঞ্জিনে কৃত্রিম বুদ্ধিমত্তা যুক্ত করার পর এই সার্চ ইঞ্জিনটির ব্যবহারকারীর সংখ্যা নাটকীয়ভাবে বেড়েছে। অনেকে আবার কোনো কিছু সার্চ দেওয়া বা জানার জন্য ওপেনএআইয়ের তৈরি চ্যাটজিপিটির শরণাপন্ন হচ্ছে। এটা তো আর বলার অপেক্ষা রাখে না যে এসব ব্যবহারকারীরা আগে শুধু গুগল সার্চই ব্যবহার করতেন।  

চ্যাটজিপিটির অভাবনীয় সাফল্যে গুগলের অনেক কর্মীই শঙ্কিত ছিলেন। চ্যাটজিপিটির সঙ্গে প্রতিযোগিতা করতে গুগলও তড়িঘড়ি করে 'বার্ড' নামে তাদের নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট চালু করে। কিন্তু এক মাসের বেশি সময় পার হয়ে গেলেও গুগল এখনো এই চ্যাটবটটিকে 'পরীক্ষামূলক' হিসেবে বর্ণনা করছে। চালু করার আগে গুগলের কর্মীরাই এটিকে 'অব্যবহারযোগ্য' হিসেবে অভিহিত করেছে বলে মার্কিন বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়েছিল। 

অনেক ব্যবহারকারীও বার্ড এবং চ্যাটজিপিটি ব্যবহারের পর চ্যাটজিপিটিকেই এগিয়ে রেখেছেন। 

নানা দিক থেকে চাপের মুখে থাকা গুগল এখন তাদের কৃত্রিম বুদ্বিমত্তা প্রযুক্তির সক্ষমতা আরও উন্নত করার দিকে গভীর মনোনিবেশ করেছে। প্রতিষ্ঠানটি তাদের ওয়ার্কস্পেস অ্যাপ, যেমন- জিমেইল, ডকস, স্লাইড, শিট ইত্যাদি অ্যাপে কৃত্রিম বুদ্ধিমত্তা চালু করতে যাচ্ছে। সম্প্রতিকালে গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে গবেষণাকারী দল, যেটি 'ব্রেন' নামে পরিচিত, এবং এই প্রতিষ্ঠানটিরই এআই নিয়ে গবেষণাকারী আরেকটি সহযোগী প্রতিষ্ঠান 'ডিপ মাইন্ডকে' একত্রিত করা হয়েছে। 

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই বলেন, 'কৃত্রিম বুদ্ধিমত্তার কাজে উল্লেখযোগ্য অগ্রগতি আনার লক্ষ্যেই এটি করা হয়েছে। এটা সহজেই অনুমান করা যাচ্ছে যে আগামী ১০ মে গুগলের যে ডেভলপার সম্মেলন (গুগল আই/ও) অনুষ্ঠিত হবে সেখানে কৃত্রিম বুদ্ধিমত্তার অনেক প্রযুক্তি ও সেবার ঘোষণা দিতে যাচ্ছে গুগল।'

গুগল সার্চের গ্রোথ তুলনামূলক অনেক কম হলেও এখনই প্রতিষ্ঠানটির কর্মকর্তারা শঙ্কিত হচ্ছেন না। সুন্দর পিচাই বলেছেন, গুগল সার্চ 'ভালো করছে'। গুগলের প্রধান আর্থিক কর্মকর্তা রুফ পোরাটও গুগল সার্চের প্রসংশা করেছেন। 

তবে গুগলের ভবিষ্যতে শুধু কৃত্রিম বুদ্ধিমত্তায় সীমাবদ্ধ নেই। সাম্প্রতিক আয় বিবরণীতে দেখা গেছে, এই প্রথমবারের মতো গুগলের ক্লাউড ব্যবসা লাভ করেছে। ডিভাইস তৈরির দিকেও আরও বেশি মনোযোগ দিচ্ছে গুগল। গুঞ্জন আছে, এবারের আই/ও সম্মেলনে পিক্সেল ৭এ, পিক্সেল ট্যাব এবং পিক্সেল ফোল্ড-এর ঘোষণা দিতে যাচ্ছে গুগল। 

 

সূত্র: দ্য ভার্জ
গ্রন্থনা: আহমেদ হিমেল

Comments

The Daily Star  | English
Civil society in Bangladesh

Our civil society needs to do more to challenge power structures

Over the last year, human rights defenders, demonstrators, and dissenters have been met with harassment, physical aggression, detainment, and maltreatment by the authorities.

8h ago