কর্মীদের চ্যাটজিপিটির ব্যবহার সীমিত করেছে অ্যাপল

কর্মীদের চ্যাটজিপিটি ব্যবহার সীমিত করার ব্যাপারে এখনো আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি অ্যাপল। 
কর্মীদের চ্যাটজিপিটির ব্যবহার সীমিত করেছে অ্যাপল
ছবি: রয়টার্স

কর্মীদের জন্য ওপেনএআইয়ের তৈরি চ্যাটজিপিটিসহ বাইরের অন্যান্য কৃত্রিম বুদ্ধিমত্তা টুলের ব্যবহার সীমিত করেছে প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। 

তার কারণ হিসেবে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, প্রতিষ্ঠানটি নিজেই একই ধরনের প্রযুক্তি তৈরি করছে।

অ্যাপলের আশঙ্কা কর্মীদের এআই প্রোগ্রাম ব্যবহারের মাধ্যমে প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ গোপনীয় তথ্য বাইরে প্রকাশ হয়ে যেতে পারে। এই উদ্বেগ থেকেই কর্মীদের জন্য চ্যাটজিপিটিসহ অন্যান্য এআই টুল ব্যবহার সীমিত করা হয়েছে। এমনকি বিশ্বের অন্যতম বৃহৎ এই প্রযুক্তি কোম্পানিটি মাইক্রোসফটের মালিকানাধীন গিটহাব কোপাইলট ব্যবহার করতেও কর্মীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। সফটওয়্যারের কোড লেখার ক্ষেত্রে গিটহাব কোপাইলট অনেক ক্ষেত্রে ইঞ্জিনিয়ারদের জন্য সহায়ক ভূমিকা পালন করে। 

গত মাসে ওপেনএআই জানিয়েছিল তারা চ্যাটজিপিটির জন্য 'ইনকগনিটো মোড' চালু করেছে। ইনকগনিটো মোড ব্যবহার করলে গ্রাহকের কথোপকথনের কোনো রেকর্ড রাখা হয় না এবং সে তথ্য কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নয়নে ব্যবহৃত হয় না বলে ঘোষণা করেছিল ওপেনএআই। 

চ্যাটজিপিটি এবং অন্যান্য চ্যাটবটগুলো কীভাবে কোটি কোটি ব্যবহারকারীর তথ্য ব্যবহার করছে, তা নিয়ে জনপরিসরে উদ্বেগ দিনদিন বাড়ছে। যদিও তারা সব সময় দাবি করে এআই টুলগুলোর উন্নয়নে ও প্রশিক্ষণের জন্য এসব তথ্য ব্যাবহৃত হয়।  

মাত্র গতকালই যুক্তরাষ্ট্রের আইফোন ব্যবহারকারীদের জন্য চ্যাটপিটি অ্যাপ উন্মুক্ত করা হয়েছে। 

কর্মীদের চ্যাটজিপিটি ব্যবহার সীমিত করার ব্যাপারে এখনো আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি অ্যাপল। 

সূত্র: রয়টার্স
গ্রন্থনা: আহমেদ হিমেল

 

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

3h ago