মেমরি কার্ড থেকে ডিলিট হওয়া ফাইল পুনরুদ্ধার করবেন যেভাবে

কিছু শর্তসাপেক্ষে আপনি যেকোনো ধরনের ফাইল পুনরুদ্ধার করতে পারবেন।
মেমরি কার্ড থেকে ডিলিট হওয়া ফাইল পুনরুদ্ধার করবেন যেভাবে
ছবি: সংগৃহীত

স্মার্টফোন, ডিএসএলআর ক্যামেরা, ট্যাবলেট পিসি, ড্যাশ ক্যাম ও ড্রোনসহ নানা ধরনের ইলেকট্রনিক ডিভাইসে সিকিউর ডিজিটাল (এসডি) কার্ড বা মেমরি কার্ড ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এসডি কার্ডে আমরা অনেকেই আমাদের অনেক মূল্যবান ছবি, ভিডিও, পিডিএফ এবং অন্যান্য ফাইল সংরক্ষণ করে থাকি। তবে বিভিন্ন কারণে এসডি কার্ড থেকে ডেটা হারিয়ে যেতে বা নষ্ট হয়ে যেতে পারে।
  
অনেক বেশি ফাইল স্থানান্তরের সময় শক্তির তারতম্যের কারণে, ত্রুটিপূর্ণ ফার্মওয়্যার এবং এমনকি ব্যবহারকারীর নিজস্ব ভুলের কারণেও মূল্যবান ফাইলগুলো মুছে যেতে কিংবা ধ্বংস হতে পারে। তবে কিছু শর্তসাপেক্ষে আপনি যেকোনো ধরনের ফাইল পুনরুদ্ধার করতে পারবেন।

কখন ডিলিট হওয়া ফাইল পুনরুদ্ধার করতে পারবেন?

এসডি কার্ড থেকে ডেটা ডিলিট হওয়া বা মুছে ফেলার মানে এই নয় যে সেটি চিরতরে হারিয়ে গেছে। ডিলিট হলে যা হয় তা হচ্ছে, ব্যবহারকারী সাধারণভাবে ফাইলগুলোতে আর অ্যাক্সেস করতে পারেন না। তবে, মুছে ফেলা এই ডেটা ততক্ষণ থাকবে যতক্ষণ কোনো নতুন ডেটা এটিকে ওভাররাইট করবে না। ফাইল ওভাররাইট অর্থাৎ, নতুন করে কোনো ডেটা সেই জায়গায় লেখা হয়ে গেলে পুরনো ডেটা আপনি আর পাবেন না। সে জন্য আপনাকে নিশ্চিত করতে হবে যে, ফাইল ডিলিট হওয়ার পর পুনরুদ্ধারের আগ পর্যন্ত যেন নতুন করে কোনো ডেটা এসডি কার্ডে প্রবেশ করানো না হয়। 

আজকের লেখায় মোট ৩টি পদ্ধতির কথা আলোচনা করা হবে। যেগুলোর মাধ্যমে আপনি আপনার এসডি কার্ড থেকে ডিলিট করা ফাইলগুলো উদ্ধার করতে পারবেন। পদ্ধতিগুলোর মধ্যে ১টি সফ্টওয়্যারের মাধ্যমে এবং বাকি ২টি আপনাকে ম্যানুয়ালি করতে হবে। চলুন তাহলে দেখে নেওয়া যাক পদ্ধতিগুলো সম্পর্কে।

সফ্টওয়্যারের মাধ্যমে পুনরুদ্ধার

নিজে নিজে ম্যানুয়ালি এসডি কার্ড থেকে ডেটা পুনরুদ্ধারের চেয়ে সফ্টওয়্যারের মাধ্যমে এটি করা তুলনামূলক অনেক সহজ। আপনি বাজারে অনেক ধরনের ডেটা পুনরুদ্ধারের সফটওয়্যার পাবেন। বোঝার সুবিধার্থে আমরা আজকে, টেনোরশেয়ার ৪ডিডিআইজি ডেটা রিকভারি টুলটি নিয়ে আলোচনা করব।

এই সফটওয়্যারটি এসডি কার্ড থেকে মুছে যাওয়া ফাইলগুলো খুবই দ্রুত পুনরুদ্ধার করতে পারে। এ ছাড়া, এটি উইন্ডোজ এবং ম্যাক-এও চলে। আপনি চাইলে অনলাইন থেকে এটি বিনামূল্যে ডাউনলোড করতে পারেন। এ ছাড়া টেনোরশেয়ার ৪ডিডিআইজি-এর আরও কিছু বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে-

  • এটি এসডি কার্ড ছাড়াও অন্যান্য স্টোরেজের ক্ষেত্রেও কাজ করতে পারে। যেমন, ল্যাপটপ কিংবা পিসি, ইন্টারনাল এবং এক্সটার্নাল ড্রাইভ, ইউএসবি ফ্ল্যাশ ডিস্ক, ইত্যাদি থেকেও ডেটা পুনরুদ্ধার করতে পারবেন।
  • ভুলবশত মুছে ফেলা, ফরম্যাটিং, পার্টিশন হারিয়ে ফেলা, করাপশন, ক্র্যাশ হওয়া সিস্টেম, ভাইরাস আক্রমণ ইত্যাদির কারণে হারিয়ে যাওয়া ফাইলগুলো পুনরুদ্ধার করতে পারবেন।
  • ফটো, ভিডিও, নথি এবং অডিওসহ ১০০০ এরও বেশি ধরনের ফাইল পুনরুদ্ধার করতে পারবেন।

টেনোরশেয়ার ৪ডিডিআইজি ব্যবহার করে যেভাবে ফাইল পুনরুদ্ধার করবেন-

টেনোরশেয়ার ৪ডিডিআইজি ডেটা রিকভারি টুলটি ডাউনলোড করুন। টুলটি বিনামূল্যে ডাউনলোড করতে টেনোরশেয়ার ৪ডিডিআইজি এর ওয়েবসাইটে চলে যান। ফাইল ডাউনলোড সম্পূর্ণ হলে, সফ্টওয়্যারটি ইনস্টল করুন।

টেনোরশেয়ার ৪ডিডিআইজি এর ভেতর এসডি কার্ডটি স্ক্যান করুন এবং খুঁজুন। টেনোরশেয়ার চালু করলে, আপনি আপনার পিসির সঙ্গে সংযুক্ত সমস্ত স্টোরেজ ড্রাইভের একটি তালিকা দেখতে পাওয়ার কথা। নিশ্চিত করুন যে আপনার এসডি কার্ডটি আপনার মেশিনের সঙ্গে সংযুক্ত আছে এবং তালিকা থেকে সেটিকে নির্বাচন করুন। তারপর আপনি আপনার এসডি কার্ড থেকে কোন ধরনের ফাইল পুনরুদ্ধার করতে চান, যেমন: ছবি, ভিডিও, নথি তা নির্বাচন করুন। 

আপনার এসডি কার্ডের স্ক্যান সম্পূর্ণ হওয়ার আগেই আপনি আপনার মুছে ফেলা ফাইলগুলো দেখতে শুরু করতে পারেন। মুছে ফেলা ছবি, ভিডিও বা অন্যান্য ফাইল খুঁজে পেলে যেগুলো আপনি রাখতে চান, তালিকা থেকে সেগুলো নির্বাচন করুন। তারপর আপনার এসডি কার্ডে ফাইলটি পুনরুদ্ধার করতে 'রিস্টোর' বোতামটিতে ক্লিক করুন৷ আপনার ডিলিট করা ফাইল পুনরুদ্ধার হয়ে যাবে।

কমান্ড প্রম্পট দিয়ে এসডি কার্ড থেকে ডেটা পুনরুদ্ধার

উইন্ডোজ কমান্ড প্রম্পট একটি শক্তিশালী টুল। এর মাধ্যমেও আপনি এসডি কার্ডের হারানো ফাইল পুনরুদ্ধার করতে করতে পারবেন। এর জন্য প্রথমে কম্পিউটারে এসডি কার্ড সংযোগ করুন। তারপর, অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে কমান্ড প্রম্পট টুলটি চালু করুন। 

আপনার এসডি কার্ডের ড্রাইভের নির্দিষ্ট অক্ষরের সঙ্গে সিএইচকেডিএসকে (chkdsk) কমান্ডটি ব্যবহার করুন। উদাহরণস্বরূপ: যদি আপনার এসডি কার্ডটি এফ ড্রাইভ হয়, তবে আপনার কমান্ডটি হবে, "chkdsk F: /f"। তারপর ওয়াই (Y) টাইপ করুন এবং এন্টার চাপুন। তারপরে আবার এফ (F) টাইপ করুন এবং আবার এন্টার চাপুন।

সবশেষে, উইন্ডোতে "attrib -h -r -s /s /d *.*" টাইপ করুন এবং এন্টার চাপুন। তখন এসডি কার্ডে থাকা যেকোনো মুছে ফেলা ফাইল একটি নতুন ফোল্ডারে প্রদর্শিত হবে।

ওয়ানড্রাইভের মাধ্যমে এসডি কার্ডের ডেটা পুনরুদ্ধার

ওয়ানড্রাইভের মতো ক্লাউড স্টোরেজ টুলগুলো ক্রমশই জনপ্রিয় হয়ে উঠছে। আপনার এসডি কার্ড আপনার কম্পিউটারে সংযুক্ত থাকলে, এই ধরনের টুলগুলো স্বয়ংক্রিয়ভাবে আপনার তৈরি করা ছবি, ভিডিও এবং অন্যান্য ফাইলের ব্যাকআপ নিতে পারে।  

তাই আপনার কোনো ফাইল হারিয়ে গেলে যদি পুনরুদ্ধারের আর কোনো উপায় খুঁজে না পান, তাহলে তখন আপনার ক্লাউড স্টোরেজগুলো পরীক্ষা করে দেখতে পারেন। ডেটা ব্যাকআপ করা থাকলে আপনার ফাইলগুলো ওই যাত্রায় বেঁচে যাবে।

এসডি কার্ড থেকে ডেটা পুনরুদ্ধারের কিছু উপায় থাকলেও সব সময় যে আপনি সফল হবেন এমন না। তাই আগে থেকেই আপনার মূল্যবান ফাইলগুলোকে সুরক্ষিত রাখতে সতর্ক থাকুন। এর জন্য ব্যাকআপ তৈরি করুন, আপনার ফাইলগুলো পরিচালনা করার সময় সতর্ক থাকুন এবং সর্বদা নিশ্চিত করুন যে, আপনি স্টোরেজের জন্য একটি মানসম্পন্ন এসডি কার্ড ব্যবহার করছেন।

তথ্যসূত্র: এমইউও 
গ্রন্থনা: আহমেদ বিন কাদের অনি

Comments

The Daily Star  | English
Price capping a windfall for syndicates?

Price capping a windfall for syndicates?

Every time the government tried to fix the price of a good or service, it unwittingly ended up offering a financial bonanza to the market syndicates. From potato to rawhide, from LPG to onions, from fertiliser to sugar, from saline to edible oil, there is rarely any success to speak of.

10h ago