ইলন মাস্কের টেসলা আসছে ভারতে

মাস্ক বলেছেন, ভারতে বিনিয়োগের জন্য তিনি ‘সঠিক সময়ের অপেক্ষায়’ রয়েছেন।
ইলন মাস্কের টেসলা আসছে ভারতে
নিউইয়র্কে সাক্ষাতের পর ইলন মাস্ক ও নরেন্দ্র মোদি। ছবি: রয়টার্স

টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক বলেছেন, বৈদ্যুতিক গাড়ি নির্মাতা কোম্পানিটি যত দ্রুত সম্ভব ভারতে কার্যক্রম শুরু করতে চায়।

যুক্তরাষ্ট্র সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এক বৈঠকের পর মাস্ক এই মন্তব্য করেন। তারা দুজন এর আগে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় সাক্ষাৎ করেছিলেন।

ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা মাস্ককে ভারতের বৈদ্যুতিক বাহন ও বাণিজ্যিক মহাকাশ বাজারে বিনিয়োগ করার আহ্বান জানিয়েছে।

মাস্ক বলেছেন, ভারতে বিনিয়োগের জন্য তিনি 'সঠিক সময়ের অপেক্ষায়' রয়েছেন।

নরেন্দ্র মোদি যেদিন মাস্কের সঙ্গে বৈঠক করলেন, তার কয়েক দিন আগেই একটি সংবাদ অনুষ্ঠানে টুইটারের সাবেক প্রধান নির্বাহী জ্যাক ডরসি অভিযোগ করেন, ভারত সরকার টুইটার থেকে কিছু কনটেন্ট সরিয়ে নেওয়ার জন্য বলেছিল। না নিলে দেশটিতে প্ল্যাটফর্মটি বন্ধ করার হুমকি দিয়েছিল। মাস্ক বর্তমানে টুইটারের মালিক।

ডরসির এই অভিযোগ অত্যন্ত কড়া ভাষায় খারিজ করে দিয়েছে ভারত সরকার। 

ডরসির মন্তব্যের প্রেক্ষাপটে ১৪ জুন মাস্ক বলেন, 'স্থানীয় আইনের সঙ্গে সমন্বয় করে চলা ছাড়া টুইটারের অন্য কোনো উপায় নেই। নইলে টুইটার বন্ধ করে দিতে হবে। আইনের মধ্যে থেকে মানুষের বাকস্বাধীনতা নিশ্চিত করার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাব আমরা।'

ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর মাস্ক নিজেকে 'মোদি ভক্ত' হিসেবে দাবি করেন এবং বলেন 'বিশ্বের যেকোনো বড় দেশের তুলনায় ভারতের সম্ভাবনা অনেক বেশি'।

মাস্ক বলেন, 'তিনি (মোদি) সত্যিই ভারতকে নিয়ে ভাবেন। সেখানে উল্লেখযোগ্য পরিমাণে বিনিয়োগ করতে তিনি বারবার আহ্বান জানাচ্ছেন। আমাদেরও একই ইচ্ছা রয়েছে। আমরা শুধু সঠিক সময়ের অপেক্ষায় আছি। আমি আত্মবিশ্বাসী যে টেসলা যত দ্রুত সম্ভব ভারতে আসবে।'

টেসলা অবশ্য ভারতে ব্যবসা শুরুর জন্য দেশটির সরকারের সঙ্গে আগে থেকেই যোগাযোগ চালিয়ে আসছে।

গত মাসে বার্তা সংস্থা রয়টার্স জানায়, ভারতে বৈদ্যুতিক গাড়ির একটি কারখানা স্থাপনের জন্য সরকারকে প্রস্তাব দিয়েছে টেসলা। কোম্পানিটি সেখানে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি তৈরির কথাও ভাবছে।

গত মাসে ভারতের কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর রয়টার্সকে দেওয়া এক স্বাক্ষাৎকারে বলেছিলেন, 'তারা (টেসলা) ভারতে উৎপাদন ও উদ্ভাবন শুরুর বিষয়টিকে গুরুত্বসহকারে বিবেচনা করছে।'

ভারতের বিষয়ে এখনো কিছু সিদ্ধান্ত নেওয়ার বাকী আছে টেসলার। ভারত সরকার চাইছে কোম্পানিটি স্থানীয়ভাবে গাড়ি উৎপাদন করুক। কিন্তু টেসলা চাইছে আপাতত ভারতের বাজারে গাড়ি রপ্তানি করতে, যাতে ক্রেতাদের চাহিদা সম্পর্কে তারা আরও ভালো ধারণা পেতে পারে।

মাস্ক জানিয়েছেন, তিনি স্টারলিংক স্যাটেলাইট ইন্টারনেট সেবাও ভারতে চালু করতে চান। এই সেবাটি মাস্কের আরেকটি কোম্পানি স্পেএসএক্স এর।

সাংবাদিকদের তিনি বলেন, 'এখনই বড় কিছু বলতে চাই না। তবে ভারতে আমাদের বিনিয়োগ হবে বিশাল।'

ভারতের প্রধানমন্ত্রী মোদি ২০ জুন ৩ দিনের সফরে যুক্তরাষ্ট্রে গেছেন।

গ্রন্থনা: আহমেদ হিমেল

 

Comments