গিজার-হিটার কেনার আগে যা জানা প্রয়োজন

শীতের ভোর ও সন্ধ্যায় ঠাণ্ডা থেকে আরাম পেতে পানি গরম করার গিজার ও ঘরে উষ্ণতা আনার যন্ত্র রুম হিটার কেনার পরিকল্পনাও করছে অনেকে।
গিজার-হিটার শুধু যন্ত্র নয়, আরাম ও উষ্ণতার প্রতীকও। ছবি: সংগৃহীত
গিজার-হিটার শুধু যন্ত্র নয়, আরাম ও উষ্ণতার প্রতীকও। ছবি: সংগৃহীত

মৃদুমন্দ ঠাণ্ডায় শীতকালের উপস্থিতি টের পাওয়া যাচ্ছে দেশজুড়ে। ঘরে ও বাইরে সবাই উষ্ণতার পরশ খুঁজতে শুরু করেছে ইতোমধ্যে। এদিকে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী তিন থেকে চার দিন সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা আরও কমতে পারে। 

এ পরিস্থিতিতে শীতের ভোর ও সন্ধ্যায় ঠাণ্ডা থেকে আরাম পেতে পানি গরম করার গিজার ও ঘরে উষ্ণতা আনার যন্ত্র রুম হিটার কেনার পরিকল্পনাও করছে অনেকে। এগুলো শুধু যন্ত্র নয়, আরাম ও উষ্ণতার প্রতীকও। তাই দেশি-বিদেশি পণ্যের ভিড়ে এবারের শীতের বাজার বেশ জমে উঠেছে।

রুম হিটার ও গিজার কেনার আগে আপনার পরিবারের সদস্য সংখ্যা ও বাড়ির অবস্থানের বিষয় মাথায় রাখতে হবে। তাহলেই প্রয়োজন অনুসারে গিজার বা হিটার কেনা সহজ হবে।

গিজার

বিভিন্ন ধরনের গিজার। ছবি: সংগৃহীত

গুণমান ও ব্যবহারযোগ্যতা অনুযায়ী বাজারে প্রধানত তিন ধরনের গিজার পাওয়া যায়: আমদানিকৃত বিদেশী জিগার, স্থানীয় ব্র্যান্ড ও নন-ব্র্যান্ড স্থানীয় পণ্য।

ডিজিটাল গিজারে আপনার পছন্দ অনুযায়ী পানির তাপমাত্রা নির্ধারণ করা যায়। অ্যানালগ গিজারে এই সুবিধা নেই।

দেশীয় গিজারগুলো ডিজিটাল না হলেও এগুলোতে রয়েছে দরকারি ফিচার৷ পানি গরম হয়ে গেলে আলো জ্বলে উঠে। ব্যবহারকারী তখন গরম পানি ব্যবহার করতে পারেন স্বচ্ছন্দে।

সবচেয়ে বড়, ৬০ লিটার পানি ধারণক্ষমতার গিজার ১৭ হাজার টাকায় পাওয়া যাবে নিউমার্কেটে। ৩০ লিটারের ছোট গিজারও পাওয়া যাবে বাজারে।

এ ছাড়া দারাজের মতো ই-কমার্স প্ল্যাটফর্মগুলোতে অসংখ্য ব্র্যান্ড রয়েছে, যেগুলো শপিংমলে নাও থাকতে পারে।

মেলানো থেকে ৩০ লিটারের গিজার ৬ হাজার ৮০০ টাকায় এবং ৬৭ লিটারের গিজার ৮ হাজার ৫০০ টাকায় পাওয়া যায়। ৯০ লিটার পর্যন্ত ধারণক্ষমতার গিজার পাওয়া যাবে এখানে।

প্রতিটি পণ্যে ৫ বছর রিপ্লেসমেন্ট গ্যারান্টি পাওয়া যাবে।

সাশ্রয়ী মূল্যে এমকে ইলেকট্রনিক্স থেকেও গিজার কিনতে পারেন। তবে কেনার আগে আগের গ্রাহকদের রিভিউ দেখে নেবেন।

রুম হিটার

বিভিন্ন ধরনের রুম হিটার। ছবি: সংগৃহীত
বিভিন্ন ধরনের রুম হিটার। ছবি: সংগৃহীত

রুম হিটার কিনতে বায়তুল মোকাররমের কাছে বঙ্গবন্ধু ঢাকা স্টেডিয়াম ইলেকট্রনিক্স মার্কেটে যেতে পারেন। এখানে সস্তা থেকে দামী সব ধরনের বাজেটে পণ্য কেনা যায়।

এক রুমের জন্য ১ হাজার টাকায় স্থানীয় ব্র‍্যান্ডের রুম হিটার যেমন পাওয়া যাবে, তেমনি ৪ হাজার টাকায় প্রিমিয়াম মডেলও কেনা যাবে। ই-কমার্স প্ল্যাটফর্মে একই মূল্যে আরও বিকল্প রয়েছে। তবে সে ক্ষেত্রে দামাদামি করে কেনার সুযোগ হাতছাড়া হবে।

হিটারের কার্যক্ষমতা হিটারের ওয়াটের উপর নির্ভর করে। থার্মোস্ট্যাট প্রযুক্তির এক রুমের হিটার ৪৪০ বর্গফুট পর্যন্ত জায়গার তাপমাত্রা উষ্ণ রাখতে পারে। বাজারে সাধারণত দুই হাজার ওয়াটের বেশি সক্ষমতার হিটার পাওয়া যায় না। তাই একইসঙ্গে একাধিক কক্ষ উষ্ণ রাখতে হলে সে অনুযায়ী বাড়তি রুম হিটার কিনতে হতে পারে।

বাজারে দামাদামির সুযোগ থাকায় অল্প খরচে ভালো পণ্য কেনা যায়। অন্যদিকে অনলাইনে ভিড়ের ঝামেলা না থাকলেও পণ্য নিজে হাতে নিয়ে পরখ করে দেখা বা দামাদামির সুযোগ থাকে না।

ইংরেজি থেকে ভাবানুবাদ করেছেন আসরিফা সুলতানা রিয়া

Comments