পররাষ্ট্র মন্ত্রণালয়ে ৫৮ পদে চাকরির সুযোগ

শুধু বাংলাদেশের নাগরিকরাই আবেদন করতে পারবেন। 
পররাষ্ট্র মন্ত্রণালয়ে ৫৮ পদে চাকরির সুযোগ
ছবি: সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রণালয়ের ৩ বিভাগে ৫৮ জনকে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সবগুলো পদের বেতন ১৩তম গ্রেডে। আবেদন করতে হবে ১৪ জুলাইয়ের মধ্যে। 

অনলাইন ছাড়া কোনো আবেদন গ্রহণ করা হবে না এবং শুধু বাংলাদেশের নাগরিকরাই আবেদন করতে পারবেন। 

পদের নাম: গবেষণা সহকারী

পদসংখ্যা: ১টি

যোগ্যতা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন সমমানের ডিগ্রি এবং কোনো স্বীকৃত বোর্ড, ইনস্টিটিউট বা প্রতিষ্ঠান থেকে কম্পিউটার অপারেশন বা অফিস অ্যাপ্লিকেশনে বেসিক বা সমমানের কোর্স উত্তীর্ণের সনদ থাকতে হবে। 

বেতন স্কেল: ১১,০০০-২৬,৫৯০ টাকা (গ্রেড-১৩)

 
পদের নাম: সাঁট-মুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর

পদসংখ্যা: ৫৬টি

যোগ্যতা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন স্নাতক বা সমমানের ডিগ্রি। সাঁটলিপির সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজি ৭০ শব্দ এবং বাংলা ৪৫ শব্দ। কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৩০ শব্দ ও বাংলায় ২৫ শব্দ।  

বেতন স্কেল: ১১,০০০-২৬,৫৯০ টাকা (গ্রেড-১৩)

পদের নাম:  উচ্চমান করণিক 

পদসংখ্যা: ১টি

যোগ্যতা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন স্মাতক বা সমমানের ডিগ্রি এবং কোনো স্বীকৃত বোর্ড, ইনস্টিটিউট বা প্রতিষ্ঠান থেকে কম্পিউটার অপারেশন বা অফিস অ্যাপ্লিকেশনে বেসিক বা সমমানের কোর্স উত্তীর্ণের সনদ থাকতে হবে। 

বেতন স্কেল: ১১,০০০-২৬,৫৯০ টাকা (গ্রেড-১৩)

বয়সসীমা ও শিথিলতা: সবগুলো পদের জন্যই  ১৪/০৬/২০২৩ তারিখে সাধারণ প্রার্থী, ক্ষুদ্র জাতিগোষ্ঠী এবং বীর মুক্তিযোদ্ধা/ শহীদ বীর মুক্তিযোদ্ধার নাতি–নাতনিদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। তবে বীর মুক্তিযোদ্ধা/ শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮-৩২ বছর। এ ছাড়া ২ ও ৩ নম্বর পদের ক্ষেত্রে বিভাগীয় প্রার্থীর ক্ষেত্রে বয়সসীমা ৩৫ বছর পর্যন্ত শিথিলযোগ্য। কোনো পদেই জেলাভিত্তিক সীমাবদ্ধতা নেই। অর্থাৎ, পদগুলোর জন্য সব জেলার প্রার্থীরাই আবেদন করতে পারবেন।

আবেদনের সময়সীমা

অনলাইনে আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমাদান শুরুর তারিখ ও সময়: ১৫ জুন ২০২৩ সকাল ৯:০০টা।

অনলাইনে আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময়: ১৪ জুলাই ২০২৩ বিকাল ৫:০০টা।  

আবেদন পদ্ধতি ও ফি: পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীগণ http://mofa.teletalk.com.bd ওয়েবসাইটে আবেদনপত্র পূরণ করবেন।  আবেদনপত্রে প্রার্থী তার রঙ্গিন ছবি (দৈর্ঘ্য ৩০০ × প্রস্থ ৩০০) পিক্সেল ও স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০ × প্রস্থ ৮০) স্ক্যান করে নির্ধারিত স্থানে আপলোড করবেন। ছবির সাইজ সর্বোচ্চ ১০০ কিলোবাইট ও স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ ৬০ কিলোবাইট হতে হবে।

আবেদনপত্রে পূরণকৃত তথ্যই যেহেতু পরবর্তী সব কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতু আবেদনপত্র সাবমিট করার পূর্বেই পূরণকৃত সব তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন। 

যেকোনো টেলিটক প্রিপেইড নম্বরের মাধ্যমে পরীক্ষার ফি বাবদ ২০০ টাকা ও টেলিটকের সার্ভিস চার্জ ২৩ টাকা, মোট ২২৩ টাকা আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে। 

বিশেষভাবে উল্লেখ্য, আবেদনপত্রের সব অংশ পূরণ করে সাবমিট করা হলেও পরীক্ষার ফি জমা না দেওয়া পর্যন্ত আবেদনপত্র কোনো অবস্থাতেই গৃহীত হবে না।

বিস্তারিত দেখতে ক্লিক করুন এই লিংকে: http://mofa.teletalk.com.bd/docs/MOFA.pdf

গ্রন্থনা: আহমেদ হিমেল

Comments

The Daily Star  | English

This was BNP-Jamaat's bid to destroy economy: PM

Prime Minister Sheikh Hasina today said she had an apprehension that the BNP-Jamaat nexus might unleash destructive activities across the country to cripple the country's economy after they failed to foil the last national election

1h ago