যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা

কলম্বিয়া ইউনিভার্সিটিতে ভর্তির প্রয়োজনীয় তথ্য

কলম্বিয়া ইউনিভার্সিটিতে ২০টি স্কুল এবং অধিভুক্ত প্রতিষ্ঠানের আওতায় আন্ডারগ্র‍্যাজুয়েট, গ্র‍্যাজুয়েট ও প্রফেশনাল ডিগ্রি অর্জনের জন্য রয়েছে বিস্তৃত সুযোগ।
Columbia University
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রাচীন ও খ্যাতনামা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি কলম্বিয়া ইউনিভার্সিটি। ১৭৫৪ সালে ইংল্যান্ডের দ্বিতীয় রাজা জর্জের হাত ধরে এই ইউনিভার্সিটির যাত্রা শুরু হয়।

এরপর থেকে দীর্ঘকাল শিক্ষার্থীদের উচ্চশিক্ষা অর্জনের স্বপ্ন পূরণে পছন্দের শীর্ষে রয়েছে নিউ ইয়র্ক সিটির কেন্দ্রে অবস্থিত এই প্রতিষ্ঠানটি। 

কলম্বিয়া ইউনিভার্সিটি একাডেমিক শ্রেষ্ঠত্ব এবং অত্যাধুনিক গবেষণার জন্য খ্যাতি বজায় রেখে আইভি লীগেও জায়গা করে নিয়েছে। এ ছাড়া এখানে বিশ্বমানের শিক্ষার পাশাপাশি বিলাসবহুল শহরের অফুরন্ত সুবিধা উপভোগ করার সুযোগ তো রয়েছেই। 

এক নজরে কলম্বিয়া ইউনিভার্সিটি 

কলম্বিয়া ইউনিভার্সিটির একাডেমিক পাঠ্যক্রমে পশ্চিমা চিন্তাধারা এবং সংস্কৃতির সঙ্গে পরিচয়ের মাধ্যমে যেন শিক্ষার্থীদের জটিল চিন্তন দক্ষতা, বুদ্ধিবৃত্তিক কৌতূহল এবং সাংস্কৃতিক সাক্ষরতা বৃদ্ধির প্রতি নজর দেওয়া হয়। এখানে রয়েছে ৫০০টিরও বেশি ছাত্র সংগঠন ও ক্লাব। যার মাধ্যমে শিক্ষার্থীরা বিশ্বের বৈচিত্র্যময় কমিউনিটির সঙ্গে সম্পর্ক গড়ে তুলতে পারে।  

কলম্বিয়া ইউনিভার্সিটিতে ২০টি স্কুল এবং অধিভুক্ত প্রতিষ্ঠানের আওতায় আন্ডারগ্র‍্যাজুয়েট, গ্র‍্যাজুয়েট ও প্রফেশনাল ডিগ্রি অর্জনের জন্য রয়েছে বিস্তৃত সুযোগ। স্কুলগুলোর মধ্যে কলম্বিয়া বিজনেস স্কুল; কলম্বিয়া ক্লাইমেট স্কুল; কলম্বিয়া কলেজ; কলম্বিয়া জার্নালিজম স্কুল; কলম্বিয়া ল' স্কুল; ডেন্টাল মেডিসিন; কলেজ অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লাইড সায়েন্স; স্কুল অব ইন্টারন্যাশনাল অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্স; স্কুল অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস; ভ্যাগেলোস কলেজ অব প্রফেশনাল স্টাডিজ বিশেষভাবে পরিচিত। 

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে মেজর হিসেবে মানবিক, সামাজিক বিজ্ঞান, প্রাকৃতিক বিজ্ঞান, প্রকৌশল ও সাংবাদিকতা উল্লেখযোগ্য। 

এ ছাড়া এ বিশ্ববিদ্যালয়ে রয়েছে কম্পিউটার বিজ্ঞান; অর্থনীতি, কোয়ানটিটিভ ইকোনোমিক্স; রাষ্ট্রবিজ্ঞান এবং সরকার; ইতিহাস; ইংরেজি ভাষা ও সাহিত্য; স্নায়ুবিজ্ঞান, ভিজ্যুয়াল এবং পারফর্মিং আর্ট; অপারেশন গবেষণা; দর্শন; সমাজবিজ্ঞান; গণিত; ফলিত গণিত; জীববিদ্যা, জীব বিজ্ঞান; মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং; পূর্ব এশিয়ান স্টাডিজ; শিল্প ইতিহাস, সমালোচনা এবং সংরক্ষণ; ক্রিয়েটিভ রাইটিং; বায়োইঞ্জিনিয়ারিং এবং বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং; পরিসংখ্যান; নৃবিজ্ঞান; স্থায়িত্ব অধ্যয়ন; রাসায়নিক প্রকৌশল; ভূতত্ত্ব, পৃথিবী বিজ্ঞান; অর্থনীতি; কম্পিউটার ইঞ্জিনিয়ারিং; কম্পারেটিভ লিটারেচার; সিভিল ইঞ্জিনিয়ারিং; ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং; আরবান স্ট্যাডিজ ও অ্যাফেয়ার্স; আমেরিকান বা মার্কিন যুক্তরাষ্ট্র অধ্যয়ন; জাতিগত অধ্যয়ন; পদার্থবিদ্যা; গণিত এবং কম্পিউটার বিজ্ঞান; রসায়ন; প্রকৌশল পদার্থবিদ্যা, ফলিত পদার্থবিদ্যা, মধ্য ও নিকটবর্তী প্রাচ্য এবং সেমিটিক ভাষা, সাহিত্য এবং ভাষাতত্ত্ব; স্থাপত্যবিদ্যা; বায়োকেমিস্ট্রি; ফরাসি ভাষা ও সাহিত্য; সঙ্গীত; দর্শন এবং ধর্মীয় অধ্যয়নসহ মোট ১১৬টি বিভাগে পড়ার সুযোগ।

কেন পড়বেন কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে? 

আইভি লীগের সদস্য হওয়ায় কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের খ্যাতি ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে।

এ ছাড়া কলম্বিয়া ইউনিভার্সিটিতে মানসম্মত একাডেমিক প্রোগ্রাম, উদ্ভাবনী গবেষণা এবং বিখ্যাত অনুষদের জন্য শিক্ষার্থীরা তাদের লক্ষ্যে যেমন সহজে পৌঁছাতে পারে, তেমনি বিশ্ব নেতৃত্বেও জায়গা করে নিতে পারে। যার প্রমাণ পাওয়া যায় প্রাক্তন শিক্ষার্থীদের নোবেল বিজয়ী, পুলিৎজার পুরস্কার বিজয়ী এবং বিভিন্ন ক্ষেত্রে প্রভাবশালী নেতাদের তালিকায়। বিশ্ববিদ্যালয়টি ইতোমধ্যে জাতীয় ও আন্তর্জাতিক সমীক্ষায় শীর্ষে স্থান পেয়েছে।  

এই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার সুযোগ পেলে শিক্ষার্থীদের মধ্যে জটিল চিন্তন দক্ষতা, সমস্যা সমাধান, সৃজনশীলতা ও বাস্তবিক জ্ঞানের স্পৃহা প্রকাশ পায়। যার ফলে প্রতিযোগিতামূলক চাকরির ক্ষেত্রেও এখানকার শিক্ষার্থীদের প্রাধান্য দেন নিয়োগকর্তারা। 

কলম্বিয়া বিশ্ববিদ্যালয় ১৫০টিরও বেশি দেশের প্রতিনিধিত্ব করায় এখানকার শিক্ষার্থীরা নানা বিষয় বিভিন্ন পটভূমি, সংস্কৃতি এবং দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণ করতে পারে এবং আন্তঃসাংস্কৃতিক নেটওয়ার্ক গড়ে তুলতে পারে। 

সংখ্যালঘু এবং ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের জন্য অসংখ্য সহায়তা প্রোগ্রাম অফার করে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়। যার মধ্যে রয়েছে অফিস অব মাল্টিকালচারাল অ্যাফেয়ার্স এবং বিদেশি শিক্ষার্থী ও বিজ্ঞ ব্যক্তিবর্গের সমন্বয়ে গঠিত সংগঠন। 
এ ছাড়া অন্যান্য ক্লাব এবং সংগঠনের মাধ্যমে শিক্ষার্থীরা একে অপরের সঙ্গে দীর্ঘস্থায়ী সম্পর্ক গড়ে তুলতে পারে।

বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের নেটওয়ার্কের মাধ্যমে মেন্টরশিপ, ইন্টার্নশিপ বা চাকরির নিয়োগের সুবিধা পাওয়া যায়। সেন্টার ফর ক্যারিয়ার এডুকেশন শিক্ষার্থীদের প্রতিযোগিতামূলক চাকরির বাজারে প্রবেশ এবং তাদের কর্মজীবনের লক্ষ্য অর্জনে সহায়তার জন্য ক্যারিয়ার কাউন্সেলিং, কর্মশালা এবং জব ফেয়ার সার্ভিস দেয়।  

ক্যাম্পাসটি নিউ ইয়র্ক সিটিতে অবস্থিত হওয়ায় শিক্ষার্থীরা যেমন খণ্ডকালীন কাজের পাশাপাশি অফুরন্ত সাংস্কৃতিক, বিনোদনের সুযোগ পায়। এ ছাড়া বিশ্বমানের যাদুঘর, গ্যালারি, থিয়েটার, কনসার্ট উপভোগের সুযোগ রয়েছে।  

এ ছাড়া কলম্বিয়া বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের জন্য ক্রেডিট ট্রান্সফারের সুবিধা দেয়। এ জন্য শিক্ষার্থীকে উত্তর আমেরিকার একটি কলেজে বা অন্যান্য দেশের যুক্তরাষ্ট্রের স্টাইলের কলেজ বা বিশ্ববিদ্যালয়ে নথিভুক্ত হতে হবে। এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্র স্টাইলের বিশ্ববিদ্যালয় হিসেবে বিবেচিত হবে যদি আপনার বিশ্ববিদ্যালয়ে কোয়ার্টার, সিমেস্টার মেয়াদে কোর্স অফার করা হয়। আর প্রতিটি কোর্সের জন্য আলাদা গ্রেড দেওয়া হয় এবং সেগুলো ইংরেজি-ভাষায় ট্রান্সক্রিপ্ট প্রদান করে থাকে। কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন গ্রহণযোগ্য হলে ক্রেডিট ট্রান্সফার করার জন্য বিবেচনা করা যেতে পারে। আর ট্রান্সফার ভর্তির জন্য আবেদন করার জন্য অবশ্যই ইংরেজি ভাষার দক্ষতার স্কোর জমা দিতে হবে। 

আবেদনের যোগ্যতা 

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে নির্দিষ্ট সিজিপিএ স্কোরের তেমন বাধ্যবাধকতা নেই। তবে কমপক্ষে ৩.৫০ থাকলে ভালো হয়। কেন না এখানকার ৯০ শতাংশ শিক্ষার্থীদের সিজিপিএ ৩.৭০ থেকে ৩.৯০ হয়ে থাকে।  

মাতৃভাষা ইংরেজি না হলে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো কলম্বিয়া ইউনিভার্সিটিতেও আবেদনের সময় ইংরেজি ভাষা দক্ষতার স্কোর প্রয়োজন হয়। এ ক্ষেত্রে টোফেল স্কোর ন্যূনতম ১০৫ (ইন্টারনেট ভিত্তিক টেস্ট), আইইএলটিএস স্কোর ন্যূনতম ৭.৫ বা ডুয়োলিংগো স্কোর ন্যূনতম ১৩৫ হতে হবে। জিআরই এবং জিম্যাট বাধ্যতামূলক নয়। 

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের কোনো কোনো গ্র‍্যাজুয়েট স্কুল ইংরেজি ভাষার সক্ষমতার প্রমাণ হিসেবে ইনিশিয়ালভিউ বা ভেরিক্যান্ট ভিডিও পাঠানোর জন্য বলতে পারে। সে ক্ষেত্রে আর্লি ডিসিশনের জন্য ১৫ নভেম্ভর এবং রেগুলার ডিসিশনের জন্য ১৫ জানুয়ারির মধ্যে কনভারসেশনাল ভিডিও জমা দিতে হবে।

আবেদন করবেন যেভাবে 

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য শিক্ষার্থীদের আগ্রহ থাকায় প্রোগ্রামের সার্কুলার দেওয়ার পর যত দ্রুত সম্ভব আবেদন করতে হবে।

প্রথমে প্রয়োজনীয় ডকুমেন্ট সংগ্রহ করে অনলাইনে আবেদনপত্রের তথ্য পূরণ করে ১৫০ মার্কিন ডলার আবেদন ফি জমা দিতে হবে। আবেদনপত্র পর্যালোচনা করার জন্য ভিডিও, রে ভেরা অথরাইজেশন ফর্ম, ট্রান্সক্রিপ্ট, লেটার অব রেকমেন্ডেশনসহ যাবতীয় ডকুমেন্ট জমা দিতে হবে। ট্রান্সক্রিপ্ট এবং লেটার অব রেকমেন্ডেশন ইংরেজি ভাষায় হতে হবে। আবেদন গ্রহণযোগ্য হলে সেগুলোর মূলকপি বিশ্ববিদ্যালয়ে পাঠাতে হবে।

ভর্তি গ্রহণযোগ্য হলে একটি ই-মেইল পাঠানো হবে। তারপর এনরোল করে টিউশন ফি জমা দিতে হবে। রেজিস্ট্রেশনের জন্য অফিসিয়াল ইলেকট্রনিক ট্রান্সক্রিপ্ট বা ডব্লিউইএস ইভাল্যুয়েশন জমা দিতে হবে। 

ইন্টারন্যাশনাল শিক্ষার্থী হলে কলম্বিয়া ইউনিভার্সিটি ইন্টারন্যাশনাল স্টুডেন্টস অ্যান্ড স্কলারস অফিস (আইএসএসও)-এর মাধ্যমে আই-টুয়েন্টি বা ডিএস-টুয়েন্টিনাইন্টিন এর আবেদন করতে হবে।

ফাইনান্সিয়াল এইড পেতে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আর্থিক পরিষেবার ওয়েবসাইটে আর্থিক সহায়তার জন্য স্টার্ট-আপ গাইড পর্যালোচনা করতে হবে। 

খরচ ও আর্থিক সাহায্য 

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য টিউশন ফি বছরে ৬৬ হাজার ১৩৯ মার্কিন ডলার এবং স্নাতকোত্তর পর্যায়ে টিউশন ফি বছরে ৫৪ হাজার ৬২৭ মার্কিন ডলার।  

তবে কলম্বিয়া বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ৬০ শতাংশ পর্যন্ত অনুদান বা স্কলারশিপ অফার করে। আবেদনপত্র পর্যালোচনা করার সময় ভর্তি কমিটি শিক্ষার্থীদের কী পরিমাণ আর্থিক সাহায্য প্রয়োজন তা বিবেচনা করে। পারিবারিক আয় বছরে ১ লাখ ৫০ হাজার মার্কিন ডলারের নিচে হলে ফাইন্যান্সিয়াল এইডের জন্য আবেদন করা যাবে। এখানকার আর্থিক সহায়তা প্রয়োজন-ভিত্তিক হওয়ায়, শিক্ষাগত যোগ্যতা, খেলাধুলা বা অন্য কোনো যোগ্যতার জন্য স্কলারশিপ দেওয়া হয় না। 

ইন্টারন্যাশনাল শিক্ষার্থীরা ফেডারেল গ্র‍্যান্টের জন্য আবেদন করতে পারে না। তবে পারিবারিক আয় বিবেচনা করে ১০০ শতাংশ পর্যন্ত কলম্বিয়া বিশ্ববিদ্যালয় গ্র‍্যান্ট অফার করতে পারে। এ ছাড়া খণ্ডকালীন কাজের সুবিধা রয়েছে এখানে। তবে আর্থিক সাহায্যের জন্য ভর্তির সময়ই আবেদন করতে হবে। 

 

Comments