জাতিসংঘের শরণার্থী সংস্থায় ইন্টার্নশিপের সুযোগ

এটি ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের জন্য দারুণ সুযোগ।
ছবি: সংগৃহীত

সারা বিশ্ব থেকে প্রতিভাবান, অনুপ্রাণিত, আগ্রহী তরুণদের জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরে কাজ করার সুযোগ দিচ্ছে, যাদের নিজস্ব জ্ঞান, উদ্ভাবনী চিন্তাভাবনা এবং ধারণা বিভিন্ন প্রকল্পে ভিন্নমাত্রা যোগ করবে। এটি ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের জন্য দারুণ সুযোগ। 

মানবিক সংস্থায় কাজ করতে আগ্রহী হলে ইউএনএইচসিআর ইন্টার্নশিপ প্রোগ্রামে আবেদন করতে পারেন। 

ইন্টারন্যাশনাল আবেদনকারীদের মধ্যে যারা দক্ষভাবে কাজ করতে আগ্রহী, তাদের জন্য এটি সেরা ইন্টার্নশিপ হতে পারে। ইন্টার্নশিপ প্রোগ্রাম চলাকালে আবেদনকারীরা শুধু মানবতার সেবা করার জন্য ইউএনএইচসিআর মিশনের অংশ হিসেবে নয়, আন্তর্জাতিক পর্যায়ের কর্ম-পরিবেশের সঙ্গেও পরিচিত হতে পারবে। এই ইন্টার্নশিপটি বিশ্বজুড়ে উৎসাহী ব্যক্তিদের আকর্ষণ করার জন্য এমনভাবে সাজানো হয়েছে, যাতে তারা মানবজাতির উন্নতির জন্য উদ্ভাবনী ধারণা এবং ভিন্ন চিন্তাভাবনা দিয়ে অবদান রাখতে পারেন। 

কেন আবেদন করবেন? 

ইউএনএইচসিআর ইন্টার্নশিপ প্রোগ্রাম আন্তর্জাতিক মানবিক সহায়তার ক্ষেত্রে মূল্যবান অভিজ্ঞতা অর্জনের জন্য শিক্ষার্থী এবং সাম্প্রতিক স্নাতকদের জন্য একটি চমৎকার সুযোগ হতে পারে। যারা বিশ্বে ইতিবাচক প্রভাব ফেলতে আগ্রহী এবং চমৎকার একাডেমিক যোগ্যতা, যোগাযোগ দক্ষতা এবং দলে কার্যকরভাবে কাজ করার ক্ষমতা রাখতে পারবে, তাদের জন্য প্রোগ্রামটিতে আবেদন করা সহজ। এর মাধ্যমে আবেদনকারীরা অভিজ্ঞ পেশাদারদের পাশাপাশি কাজ করার এবং সংগঠনের ক্রিয়াকলাপের বিভিন্ন ক্ষেত্রে সমঝোতা, তহবিল সংগ্রহ, প্রোগ্রাম পরিচালনা এবং যোগাযোগসহ বিভিন্ন অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাবে।

ইউএনএইচসিআর এর কাজ কী? 

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর শরণার্থী, রাষ্ট্রহীন ব্যক্তি, জোরপূর্বক বাস্তুচ্যুত ব্যক্তি এবং যুদ্ধের কারণে বাস্তুচ্যুত সম্প্রদায়ের সদস্যদের জীবন বাঁচানো, অধিকার রক্ষা এবং একটি উন্নত ভবিষ্যৎ গড়ে তোলার জন্য ভূমিকা রাখে। দুর্বল ব্যক্তিদের প্রয়োজনীয় সামাজিক পরিষেবায় অংশগ্রহণের পাশাপাশি সহিংসতা, যুদ্ধ বা প্রাকৃতিক দুর্যোগ থেকে আশ্রয় নিশ্চিত করে ইউএনএইচসিআর। সংস্থাটির প্রধান সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনেভায়। বিশ্বের ১৩০টিরও বেশি দেশে এর কর্মী এবং অফিস রয়েছে। 

ইউএনএইচসিআর ইন্টার্নশিপ প্রোগ্রাম-২০২৪

আয়োজক সংস্থা: শরণার্থী ইন্টার্নশিপের জন্য জাতিসংঘের হাইকমিশনার
অবস্থান: জেনেভা এবং আঞ্চলিক ও কান্ট্রি অফিস
যোগ্যতা: আন্তর্জাতিক শিক্ষার্থী 
ইন্টার্নশিপের সময়কাল: দুই থেকে ছয় মাস
আবেদনের সময়সীমা: পরিবর্তনশীল

ইউএনএইচসিআর ইন্টার্নশিপ প্রোগ্রাম-২০২৪ এর সুবিধা

আর্থিক সহায়তা: ইন্টার্নশিপ প্রোগ্রাম চলাকালে জীবনযাত্রার খরচ কভার করার জন্য একটি উপবৃত্তি দেওয়া হবে। কাজে মনোনিবেশ করতে এবং আর্থিক সীমাবদ্ধতার বিষয়ে উদ্বেগ কমাতে সর্বাধিক সুবিধা দেওয়া হবে।

ব্যবহারিক অভিজ্ঞতা: অভিজ্ঞ পেশাদারদের সঙ্গে কাজ করার এবং সংগঠনের কার্যক্রমের বিভিন্ন ক্ষেত্রে তহবিল সংগ্রহ, প্রোগ্রাম পরিচালনা এবং যোগাযোগসহ অভিজ্ঞতা অর্জনের সুযোগ থাকবে। এ বাস্তব অভিজ্ঞতা মানবিক ক্ষেত্রে ক্যারিয়ার গড়ার জন্য প্রয়োজনীয় দক্ষতা এবং জ্ঞান বিকাশে সহায়তা করবে।

পেশাগত উন্নয়ন: প্রোগ্রামটি বিভিন্ন ধরনের প্রশিক্ষণ সেশন, কর্মশালা এবং ইভেন্ট অফার করে, যা ইউএনএইচসিআর এর মিশন এবং সামগ্রিকভাবে মানবিক ক্ষেত্র সম্পর্কে জ্ঞান প্রসারিত করবে। এ ছাড়া, পরামর্শদাতাদের কাছ থেকে ভবিষ্যৎ কর্মক্ষেত্রের জন্য নির্দেশনা এবং সহায়তা দেওয়া হবে।

সাংস্কৃতিক জ্ঞান: বিভিন্ন সংস্কৃতি, ভাষা এবং দৃষ্টিভঙ্গির সঙ্গে পরিচিত হওয়া যাবে, যা বিশ্বব্যাপী উদ্বাস্তু এবং অন্যান্য বাস্তুচ্যুত জনসংখ্যার জটিল সমস্যার বিষয়ে তাদের বোঝাপড়া প্রসারিত করবে। এই সাংস্কৃতিক জ্ঞান নিমজ্জন কাজের প্রতি আরও সূক্ষ্ম এবং সহানুভূতিশীল পদ্ধতি বিকাশে সহায়তা করবে।

নেটওয়ার্কিং সুযোগ: বিভিন্ন পর্যায়ের ও ব্যাকগ্রাউন্ডের পেশাদারদের সঙ্গে পরিচিত হওয়ার ও কাজ করার সুযোগ থাকবে। এই নেটওয়ার্কিংয়ের মাধ্যমে সম্পর্ক তৈরি এবং ভবিষ্যতের কর্মসংস্থানের সুযোগ সুরক্ষিত করার জন্য মূল্যবান হতে পারে।

যোগ্যতার মানদণ্ড

ইউএনএইচসিআর এর জন্য কাজ করে এমন পরিবারের সদস্যরা আবেদন করার জন্য যোগ্য হিসেবে বিবেচিত নয়। আবেদনকারী যেকোনো দেশের হলেও ইন্টারন্যাশনাল শিক্ষার্থী হতে হবে। প্রার্থীদের অবশ্যই ইউনেস্কো দ্বারা স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা উচ্চশিক্ষা সুবিধার স্নাতক বা স্নাতক ডিগ্রি প্রোগ্রামে নথিভুক্ত হতে হবে।

সম্প্রতি স্নাতক পাশ করা শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। সংস্থার কাজের সঙ্গে প্রাসঙ্গিক ক্ষেত্রে কমপক্ষে দুই বছর আন্ডারগ্র‍্যাজুয়েট সম্পন্ন করতে হবে। 

ইন্টার্নশিপের সময়সীমা

ইন্টার্নশিপের জন্য আবেদন করার সময়সীমা সুযোগের ওপর নির্ভর করে পরিবর্তিত হয়।

আবেদন করবেন যেভাবে

যোগ্যতার মানদণ্ড পরীক্ষা করুন: ইন্টার্নশিপের জন্য আপনি যোগ্যতার মানদণ্ড পূরণ করেছেন কিনা তা নিশ্চিত করুন। স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রামে নথিভুক্ত হওয়া বা গত দুই বছরের মধ্যে স্নাতক সম্পন্ন করলে আবেদন করতে পারবেন। 

ইন্টার্নশিপ অনুসন্ধান করুন: ইন্টার্নশিপ অনুসন্ধান করতে ইউএনএইচসিআর এর ক্যারিয়ার পোর্টাল বা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে যান। আপনি আপনার আগ্রহের এলাকা এবং অবস্থানের পছন্দের ওপর ভিত্তি করে ফিল্টার করতে পারেন।

আপনার আবেদন জমা দিন: আপনার আগ্রহ এবং যোগ্যতার সঙ্গে মেলে এমন ইন্টার্নশিপ পাওয়ার পর অনলাইনে আবেদন করার প্রস্তুতি নিন। এজন্য আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে, আপনার ব্যক্তিগত বিবরণ পূরণ করতে হবে এবং আপনার জীবনবৃত্তান্ত, কভার লেটার এবং অন্যান্য সহায়ক নথি আপলোড করতে হবে।

প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করুন: আপনার আবেদন জমা দেওয়ার পর আপনি আপনার আবেদনের প্রাপ্তি স্বীকার করে একটি ইমেইল পাবেন। আপনাকে নির্বাচন করা হলে সাক্ষাৎকারের জন্য যোগাযোগ করা হবে।

সাক্ষাৎকার: ইন্টার্নশিপের অবস্থান এবং আপনার সুবিধার ওপর নির্ভর করে সাক্ষাৎকার গ্রহণ করা হবে, যা ব্যক্তিগতভাবে বা অনলাইনে পরিচালিত হতে পারে।

আবেদন গ্রহণ: আপনার যোগ্যতা, অভিজ্ঞতা এবং সাক্ষাৎকারের ভিত্তিতে চূড়ান্ত বাছাই করা হবে।

Comments

The Daily Star  | English

Last-minute cattle purchase: Markets abuzz with buyers in Ctg, thin turnout in Dinajpur

The cattle markets in Chattogram city are abuzz with buyers on the last day before Eid-ul-Azha. The markets in Dinajpur, however, are experiencing the opposite scenario with not many buyers even at the last moment

1h ago