ঢাবির মঞ্চে আসছে ১৫ তরুণ নির্দেশকের ১৫ নাটক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের আয়োজনে আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হতে যাচ্ছে ১৬তম ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসব।
নাট্যোৎসবের মহড়া। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের আয়োজনে আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হতে যাচ্ছে ১৬তম ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসব।

৮ দিনব্যাপি এ উৎসবে দেশি-বিদেশি-দেশজ ও মৌলিক নাটকসহ থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের স্নাতক সমাপনী পর্বের ১৫ জন শিক্ষার্থীর নির্দেশনায় ১৫টি এবং শিক্ষক নির্দেশিত ১টিসহ মোট ১৬টি নাটক প্রদর্শিত হবে। নাটকগুলোতে অভিনয় করেছেন বিভাগের বিভিন্ন সেমিস্টারের শিক্ষার্থীরা।

এবারের উৎসব ডিসেম্বরের ১ থেকে ৮ই ডিসেম্বর পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে অনুষ্ঠিত হবে। প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টা থেকে নাটক মঞ্চায়ন হবে।

এবারের নাট্যোৎসবের প্রতিপাদ্য 'হে উৎসুক দৃষ্টিপাত, এ তীর্থে আসো যদি হে শ্রীজ্ঞান, কায়ায় কায়ায় সৃজিব/ নব নব জীবনের মানুষ-রূপ-আখ্যান'।

এক জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে এবারের উৎসবের পর্দা উঠতে যাচ্ছে এবং উদ্বোধনী দিনে বিশেষ সম্মাননা পেতে যাচ্ছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। এর আগে বিশেষ সম্মাননা পেয়েছেন সেলিম আল দীন, ফেরদৌসী মজুমদার, সৈয়দ শামসুল হক, আলী যাকের, আতাউর রহমান ও রামেন্দু মজুমদার।

উদ্বোধনী দিনে সন্ধ্যা সাড়ে ৬টায় তানভীর আহম্মেদের নির্দেশনায় মঞ্চস্থ হবে মুনীর চৌধুরীর 'কবর' নাটক। ১ ডিসেম্বরের ওই সন্ধ্যায় মঞ্চস্থ হবে 'ক্যাম্প'। মুহম্মদ জাফর ইকবালের লেখা থেকে এর নাট্যরূপ দিয়েছেন শংকর কুমার বিশ্বাস এবং নিদের্শনা দিয়েছেন দীপম সাহা।

'কাকচরিত্র' মঞ্চস্থ হবে ২ ডিসেম্বর। মনোজ মিত্রের লেখা নাটকটির নির্দেশনা দিয়েছেন সাদমান ফাহিম। একইদিনে দেখানো হবে নাটক 'হিস্যা'। সাদাত হাসান মান্টো থেকে অনুপ্রাণিত নাটকটি রচনা করেছেন ও নির্দেশনা দিয়েছেন ওবায়দুর রহমান সোহান।

৩ ডিসেম্বর মঞ্চস্থ হবে 'দ্য গেম'। লুইজি ব্রায়ান্টের লেখা থেকে রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন সায়র নিয়োগী। একইদিন মঞ্চস্থ হবে আবুল মনসুর আহমেদের ফুড কনফারেন্স অবলম্বনে ফারজাদ ইফতেখার কাব্যর নাট্যরূপ ও নির্দেশনায় নাটক 'ফুড কনফারেন্স'।  

৪ ডিসেম্বর নীলিমা হোসেনের রচনা ও নির্দেশনায় মঞ্চে আসছে 'ডেথ অব দ্য মুন'। একই সন্ধ্যায় মঞ্চস্থ হবে শংকর কুমার বিশ্বাসের রচনা ও সুজানা জাহেদীর নির্দেশনায় নাটক 'নিনামার রায়'।

৫ ডিসেম্বর সন্ধ্যায় মঞ্চস্থ হবে ৩টি নাটক। শুরুতে মঞ্চস্থ হবে 'দ্য গিফ্ট অফ দ্য ম্যাজাই' নাটক। উইলিয়াম সিডনি পোর্টারের লেখা থেকে এটির নাট্যরূপ ও নির্দেশনা  দিয়েছেন শাহবাজ ইশতিয়াক পূরণ। একই সন্ধ্যায় অন্য ২টি নাটক 'ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর' ও 'ফ্যাতাড়ু' মঞ্চে আসবে।

আন্তন চেখভের রচনা থেকে 'ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর' অনুবাদ করেছেন ফয়সাল আবির এবং রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন হোসাইন জীবন। এ ছাড়া, নবারুণ ভট্টাচার্যের লেখা থেকে 'ফ্যাতাড়ু' এর নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন মো. রাফায়াতুল্লাহ।

পরদিন ৬ ডিসেম্বর মঞ্চে আসবে 'চূর্ণলিপি' এবং 'কণ্ঠনালীতে সূর্য'। 'চূর্ণলিপি' নাটকের রচনা ও নির্দেশনায় আছেন নিকিতা আযম। মোহিত চট্টোপাধ্যায়ের রচনায় এবং তনুশ্রী কারকুনের নির্দেশনায় আসছে 'কণ্ঠনালীতে সূর্য'।

উৎসবের সপ্তম দিনে অচিন্ত্যকুমার সেনগুপ্তের উপসংহার অবলম্বনে প্রণব রঞ্জন বালার নাট্যরূপ ও নির্দেশনায় মঞ্চস্থ হবে 'রূপান্তর'। দ্বিতীয় নাটকটি হলো 'একটি আদর্শ সেবা সংস্থা', রচনা ও নির্দেশনায় আছেন নাসরিন সুলতানা অনু।

এ ছাড়াও, উৎসবের সমাপনী দিন ৮ ডিসেম্বর মঞ্চস্থ হবে মৈমনসিংহ গীতিকা অবলম্বনে দ্বিজ কানাই প্রণীত 'মহুয়া'। নাটকটির নির্দেশনা দিয়েছেন বিভাগের শিক্ষক অধ্যাপক রহমত আলী।

বিভাগের চেয়ারম্যান আশিকুর রহমান লিওন বলেন, '২ বছরে পরে আমরা টিএসসিতে কাঙ্ক্ষিত নাট্যোৎসব আয়োজন করতে যাচ্ছি, যা নিঃসন্দেহে আমাদের জন্য আনন্দের। এবারের নাট্যোৎসবে অষ্টম সেমিস্টারের ১৫ জন শিক্ষার্থীর ১৫টি নাটক এবং আমাদের একজন শিক্ষকের নির্দেশিত ১টি নাটক মঞ্চস্থ হতে যাচ্ছে। এবারের উৎসবে দেশি-বিদেশি এবং বেশ কয়েকটি মৌলিক নাটক আসছে, যা উৎসবকে ভিন্ন মাত্রা দেবে'। 

নাটকের টিকিট নাটক শুরুর আগে মঞ্চায়নের স্থান থেকে সংগ্রহ করা যাবে।

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

1h ago