ক্যাম্পাস

সাড়ে ৩ ঘণ্টা প্রশাসনিক ভবন অবরোধের পর প্রত্যাহার জাবি শিক্ষার্থীদের

উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলমের আশ্বাসে অবরোধ প্রত্যাহার করে নেন আন্দোলনরত শিক্ষার্থীরা।
উপাচার্যের আশ্বাস পেয়ে অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা। ছবি: স্টার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ৩ দফা দাবিতে রেজিস্ট্রার ভবন অবরোধ করে শিক্ষার্থীরা। পরবর্তীতে উপাচার্যের আশ্বাসে তারা অবরোধ প্রত্যাহার করে নেয়।

আজ রোববার সকাল ৯টায় প্রায় ২০ জন শিক্ষার্থী ৩ দফা দাবিতে রেজিস্ট্রার ভবন অবরোধ করে আন্দোলন শুরু করে।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবিগুলো হলো— গণরুম-মিনি গণরুম উচ্ছেদ করে সব বৈধ ও নিয়মিত শিক্ষার্থীর পড়ার টেবিলসহ সিট নিশ্চিত করা, অবিলম্বে সবগুলো নতুন হল খুলে দিয়ে কৃত্রিম আবাসন সংকটের অবসান করা এবং হলে আসন বণ্টন ব্যবস্থাপনার সম্পূর্ণ দায়িত্ব প্রশাসনকে নেওয়া।

পরবর্তীতে দুপুর সাড়ে ১২টায় জাবি উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলমের আশ্বাসে অবরোধ প্রত্যাহার করে নেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান হাসান অবরোধস্থলে যান। সেই সময় তিনি শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে অবরোধ প্রত্যাহারের অনুরোধ করেন। তবে শিক্ষার্থীরা অবরোধ চলিয়ে যায়।

পরে সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড নুরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মনজুরুল হক ও কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার অবরোধস্থলে যান। উপাচার্য দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে শিক্ষার্থীরা দুপুর সাড়ে ১২টায় অবরোধ প্রত্যাহার করেন।

অবরোধ প্রত্যাহারের বিষয়ে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচি দ্য ডেইলি স্টারকে বলেন, 'উপাচার্য আমাদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছেন। আগামী ৭ কর্ম দিবসের মধ্যে তারা আমাদের দাবি মেনে নিবেন। উপাচার্যের দাবি মেনে নেওয়ার আশ্বাসে আমরা অবরোধ প্রত্যাহার করেছি।'

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নুরুল আলম বলেন, 'আগামীকালের মধ্যে প্রভোস্ট কমিটির মিটিং ডেকে গণরুম বিলুপ্তির বিষয়ে একটি কমিটি গঠন করব। কমিটি হল সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে সংকট সমাধানের জন্য কঠোর উদ্যোগ গ্রহণ করবেন। আগামী ৭ কর্মদিবসের মধ্যে এই কমিটি গণরুম বিলুপ্তির বিষয়ে দৃশ্যমান রোডম্যাপ তৈরি ও বাস্তবায়নে উদ্যোগ নেবে।'

এর আগে গত ১৬ ফেব্রুয়ারি গণরুম সংস্কৃতি বাতিল করে শিক্ষার্থীদের বৈধ সিট নিশ্চিত করাসহ ৪ দফা দাবিতে মশাল মিছিল ও সমাবেশ করেন প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতাকর্মীরা। সমাবেশে বক্তারা গণরুম সংস্কৃতি বাতিল করে প্রথম বর্ষের শিক্ষার্থীদের আবাসিক হলে বৈধ সিট দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ১ মার্চ পর্যন্ত আল্টিমেটাম দেয়।

Comments