সংঘর্ষের পর কাল ঢাকা কলেজে ক্লাস বন্ধের ঘোষণা

বাস ভাঙচুর ও শিক্ষার্থীকে মারধরের ঘটনাকে কেন্দ্র করে আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষের পর আগামীকাল সোমবার ঢাকা কলেজে ক্লাস বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ
ঢাকা কলেজের মূল ফটক। ছবি: সংগৃহীত

বাস ভাঙচুর ও শিক্ষার্থীকে মারধরের ঘটনাকে কেন্দ্র করে আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষের পর আগামীকাল সোমবার ঢাকা কলেজে ক্লাস বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ক্লাস বন্ধের বিষয়টি ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন।

মারামারিকে কেন্দ্র করে এই সিদ্ধান্ত কি না এমন প্রশ্নের জবাবে অধ্যাপক মোহাম্মদ ইউসুফ বলেন, সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় একাডেমিক কাউন্সিলে আগামীকাল ছুটির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে আগামী মঙ্গলবার দোলযাত্রা ও বুধবার শবে বরাত উপলক্ষে ছুটি থাকায় টানা তিনদিন কলেজে পাঠদান বন্ধ থাকবে।

সন্ধ্যায় ঢাকা কলেজ থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার শবে বরাতের ছুটির দিন ছাড়া কলেজের অফিস ও বিভাগ খোলা থাকবে এবং পরীক্ষাসহ যাবতীয় কার্যক্রম যথারীতি চলবে।

শিক্ষার্থীকে মারধর ও কলেজ বাস ভাঙচুরকে কেন্দ্র করে গত কয়েক দিন ধরে ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা চলছিল। এর জের ধরে আজ রোববার দুই কলেজের শিক্ষার্থীদের একটি অংশ সংঘর্ষে জড়ায়।

আজ দুপুর পৌনে ২টা থেকে দুই কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এরপর থেমে থেমে সংঘর্ষ চলতে থাকে।

ধানমন্ডি থানার ওসি ইকরাম আলী দ্য ডেইলি স্টারকে বলেন, ঢাকা কলেজের শিক্ষার্থীরা ইটপাটকেল মারা শুরু করলে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ারশেল নিক্ষেপ করে। সংঘর্ষের কারণে সায়েন্স ল্যাব এলাকায় প্রায় ১ ঘণ্টা রাস্তা বন্ধ থাকার পর পর পৌনে ৩টার দিকে যান চলাচল শুরু হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, সংঘর্ষের ঘটনায় কয়েক জন শিক্ষার্থী আহত হয়েছেন। তবে কতজন আহত হয়েছেন, তা বলতে পারেনি পুলিশ।

ঢাকা কলেজের স্নাতক পর্বের শিক্ষার্থী হুমায়ুন কবির আমজাদ দাবি করে বলেন, গত বৃহস্পতিবার আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা ঢাকা কলেজের একটি বাস ভাঙচুর করায় সংঘর্ষ হয়েছে।

বৃহস্পতিবার দুপুরেও সায়েন্স ল্যাবরেটরি মোড় ও আশপাশের এলাকায় ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ হয়েছিল। সেদিন সংঘর্ষে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন। সেদিন সংঘর্ষের পর আইডিয়াল কলেজের সাইনবোর্ড খুলে নিয়ে গিয়েছিলেন ঢাকা কলেজের একদল শিক্ষার্থী।

 

Comments