ক্যাম্পাস
যৌন নিপীড়নের অভিযোগ

তিন মাসের ছুটিতে ঢাবি অধ্যাপক জুনাইদ, পরবর্তী সিদ্ধান্ত সিন্ডিকেটে

সোমবার বিকেলে আন্দোলনরত শিক্ষার্থীদের এ সিদ্ধান্ত জানিয়ে একটি চিঠি পড়ে শোনান বিভাগের চেয়ারম্যান আবুল মনসুর আহাম্মদ।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে অবস্থান শেষে মিছিল নিয়ে ভিসির বাসভবনে যান শিক্ষার্থীরা। ছবি: সুচিস্মিতা তিথি/স্টার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক নাদির জুনাইদকে বিভাগের সব একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে বিরত রাখতে তিন মাসের ছুটিতে পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আজ সোমবার বিকেলে আন্দোলনরত শিক্ষার্থীদের এ সিদ্ধান্ত জানিয়ে একটি চিঠি পড়ে শোনান বিভাগের চেয়ারম্যান আবুল মনসুর আহাম্মদ।

সোমবার সকাল থেকেই বিভাগে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। এসময় তারা ড. নাদির জুনাইদের অফিস ও তিনটি ক্লাসরুমে তালা লাগিয়েছেন। তদন্ত হওয়ার আগ পর্যন্ত তাকে সব ধরনের অ্যাকাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়ার দাবি জানান তারা।

দুপুর ২টার দিকে বিভাগের পাঁচ ব্যাচের ২১৮ জন শিক্ষার্থীর স্বাক্ষর সম্বলিত একটি স্মারকলিপি নিয়ে মিছিল করে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন বিক্ষোভকারীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ক্লাসরুমে তালা দেন শিক্ষার্থীরা। ছবি: স্টার

তবে উপাচার্য সেখানে না থাকায় তারা মিছিল নিয়ে উপাচার্যের বাসভবনে যান। সেই সময় উপাচার্যের বাসভবনে তার সঙ্গে বিদেশি একটি প্রতিনিধিদলের পূর্বনির্ধারিত বৈঠক ছিল। একপর্যায়ে উপাচার্যের বাসভবনের সামনে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে আসেন সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান আবুল মনসুর আহাম্মদসহ তিন শিক্ষক। বিশ্ববিদ্যালয়ের কয়েকজন সহকারী প্রক্টরও সেখানে ছিলেন।

ছবি: স্টার

সেখানে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আবুল মনসুর আহাম্মদ বিকেল চারটার মধ্যে প্রশাসনিক সিদ্ধান্ত তাদের জানানো হবে বলে আশ্বস্ত করলে তারা সেখান থেকে সরে আবার বিভাগে যান।

পরে বিকেল সাড়ে চারটার দিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের পক্ষ থেকে অভিযুক্ত শিক্ষককে চেয়ারম্যানের মাধ্যমে পাঠানো চিঠি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পৌঁছায়।

চিঠিতে বলা হয়, 'বিভাগের শিক্ষার্থীদের গতকাল রোববারের আবেদনের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে আপনাকে সব একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে বিরত থাকার জন্য আজ থেকে তিন মাসের জন্য ছুটি দেওয়া হলো৷ আপনার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের যথাযথ অনুসন্ধান ও তদন্ত করার জন্য বিষয়টি বিশ্ববিদ্যালয়ের পরবর্তী সিন্ডিকেট সভায় উপস্থাপন করা হবে এবং সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।'

 

Comments

The Daily Star  | English

26th anniv of Magurchhara gas field disaster today

On the night of this day in 1997, a massive blowout torn apart the Magurchhaqra gas field in Moulvibazar's Kamalganj upazila, inflicted severe damage to the to the Lawachhara reserve forest and destroying a swathe of properties and habitats around the area.

55m ago