ক্যাম্পাস

শিক্ষার্থীকে যৌন হয়রানি, কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষক বরখাস্ত

বুধবার দুই শিক্ষককে অনির্দিষ্টকালের বাধ্যতামূলক ছুটি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীকে যৌন হয়রানির দায়ে মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক সাজন সাহাকে স্থায়ীভাবে বরখাস্ত করা হয়েছে। 

এছাড়া ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টার অভিযোগে একই বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক রেজুয়ান আহমেদ শুভ্রকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। 

আজ বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ৮৪তম বিশেষ সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

সভায় দুই শিক্ষককে বরখাস্ত করার পাশাপাশি উচ্চক্ষমতা সম্পন্ন তদন্ত কমিটির কার্যক্রম অব্যাহত রাখারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর গণমাধ্যমকে এসব তথ্য জানান।

তিনি বলেন, 'সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী যৌন হয়রানির অভিযোগে মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক সাজন সাহাকে স্থায়ী বরখাস্ত এবং বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক রেজুয়ান আহমেদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।'

শিক্ষার্থীকে যৌন হয়রানির ঘটনায় শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গতকাল বুধবার দুই শিক্ষককে অনির্দিষ্টকালের বাধ্যতামূলক ছুটি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু দুই শিক্ষককে স্থায়ী বহিষ্কারের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে যান চলাচল আটকে দেয় শিক্ষার্থীরা।

পরে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় ময়মনসিংহের বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর ও রেজিস্ট্রারের উপস্থিতিতে তাদের বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়।

যৌন হয়রানির অভিযোগ ওঠার পর সহকারী অধ্যাপক সাজন সাহার বিচারের দাবিতে গত ৪ মার্চ আন্দোলন শুরু করে বিশ্ববিদ্যালয়ের মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থীরা। পরে ট্রেজারার ড. আতাউর রহমানকে প্রধান করে ৫ মার্চ ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

Comments

The Daily Star  | English

13 killed in bus-pickup collision in Faridpur

At least 13 people were killed and several others were injured in a head-on collision between a bus and a pick-up at Kanaipur area in Faridpur's Sadar upazila this morning

1h ago