সর্বজনীন পেনশন স্কিম প্রত্যাহারের দাবিতে ঢাবি শিক্ষকদের ২ ঘণ্টা কর্মবিরতি

১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ক্লাস নেবেন না শিক্ষকেরা
ঢাবি ভর্তি পরীক্ষা

সর্বজনীন পেনশন স্কিমের পরিবর্তে আগের পেনশন সুবিধা পুনর্বহালের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আজ মঙ্গলবার দুই ঘণ্টার কর্মবিরতি পালন করছেন।

আগামী ১ জুলাই থেকে যারা শিক্ষক হিসেবে নিয়োগ পাবেন তারা সরকার ঘোষিত পেনশন স্কিমের আওতায় পেনশন সুবিধা পাবেন।

শিক্ষকদের দাবি, নতুন পেনশন স্কিম বাস্তবায়িত হলে মেধাবী শিক্ষার্থীরা শিক্ষকতা পেশায় আসতে অনীহা প্রকাশ করবে।

পূর্ব ঘোষণা অনুযায়ী, আজ সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত তাদের বিক্ষোভ কর্মসূচি চলবে এবং এই সময়ে তারা কোনো ক্লাস নেবেন না।

তবে নির্ধারিত পরীক্ষা রুটিন অনুযায়ী অনুষ্ঠিত হচ্ছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া বলেন, 'আমরা আগে শান্তিপূর্ণ আন্দোলন করেছি এবং আমাদের দাবি পূরণের জন্য আল্টিমেটাম দিয়েছিলাম। এখন ২৮ মে আমাদের দাবি পূরণ না হওয়ায় আমরা দুই ঘণ্টার জন্য ক্লাস বর্জন করছি।'

বিষয়টি নিয়ে গত রোববার ক্যাম্পাসের অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা কর্মসূচির ঘোষণা দেন।

সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে ২০২৩ সালের ১৭ আগস্ট সর্বজনীন পেনশন স্কিমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুরুতে প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা নামে চারটি স্কিম দিয়ে সর্বজনীন পেনশন স্কিম যাত্রা শুরু করে।

পরবর্তীতে স্ব-শাসিত, স্বায়ত্তশাসিত, ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের জন্য 'প্রত্যয়' স্কিম চালু করা হয়েছে, যা এ বছরের ১ জুলাই থেকে এসব প্রতিষ্ঠানে যোগ দেওয়া কর্মচারীদের ক্ষেত্রে বাধ্যতামূলকভাবে কার্যকর হবে।

Comments