কোটা আন্দোলন নেতাদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর বৈঠক

‘আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কয়েকজনের সঙ্গে এ বিষয়ে পূর্ণাঙ্গ মিটিং হওয়ার কথা রয়েছে।’
শাহবাগ মোড়ে কোটাবিরোধী আন্দোলনকারীরা। ৭ জুলাই ২০২৪। ছবি: পলাশ খান/স্টার

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে চলমান আন্দোলনের সমন্বয়কদের সঙ্গে বৈঠক করেছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তারা।

গতকাল সোমবার রাতে আন্দোলনের তিন সমন্বয়কের সঙ্গে বৈঠক করেন তারা।

বৈঠকের বিষয়বস্তু সম্পর্কে জানতে চাইলে 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন'র অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ দ্য ডেইলি স্টারকে বলেন, 'আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কয়েকজন আমাদের সঙ্গে কথা বলতে চেয়েছিলেন, যেন আইনশৃঙ্খলার কোনো বিঘ্ন না ঘটে। আমরা সে ব্যাপারে তাদেরকে আশ্বাস দেই এবং তাদের কাছে অনুরোধ জানাই যেন আন্দোলনকারীদের নিরাপত্তার ঘাটতি না হয়।'

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কয়েকজনের সঙ্গে এ বিষয়ে পূর্ণাঙ্গ মিটিং হওয়ার কথা রয়েছে বলে জানান তিনি।

এ বিষয়ে জানতে চাইলে কোনো মন্তব্য করতে রাজি হননি আন্দোলনের অন্যতম সংগঠক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাহিদ ইসলাম।

তিনি জানান, গতকালকের মতো আজও 'বাংলা ব্লকেড' কর্মসূচি চলবে।

নাহিদ বলেন, 'গতকাল থেকে আমরা "বাংলা ব্লকেড" কর্মসূচি শুরু করেছি। শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে সড়ক অবরোধ করছেন। আজকেও বিকেল সাড়ে ৩টা থেকে সেই ধারাবাহিকতায় কর্মসূচি চলবে। আজকে আমরা আরও বেশি পয়েন্টে অবরোধ করতে চেষ্টা করব।'

'আমাদের দাবির বিষয়ে সুরাহা না হওয়া পর্যন্ত এই কর্মসূচি অব্যাহত থাকবে,' বলেন তিনি।

'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন' ব্যানারে গতকাল বিকেল থেকে এই 'বাংলা ব্লকেড' কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা। গতকাল তাদের বিক্ষোভ মিছিল ও অবরোধের কারণে রাজধানীর শাহবাগ, সায়েন্সল্যাব, চানখাঁরপুল মোড়, আগারগাঁও, মহাখালী ও পল্টন এলাকার গুরুত্বপূর্ণ মোড় অবরুদ্ধ হয়ে পড়ে। ফলে ঢাকায় এক ধরনের অচলাবস্থা সৃষ্টি হয়।

এ ছাড়া, সাভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়ক, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, দিনাজপুরে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকা-দিনাজপুর মহাসড়ক, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বরিশাল-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করেন।

আজ সকাল সাড়ে ১১টার দিকে ঢাকা-রাজশাহী রেলপথ অবরোধ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

 

 

Comments