শিক্ষার্থীদের ক্যাম্পাসে ফিরিয়ে নিতে উপাচার্যদের নির্দেশ ইউজিসির

সুপ্রিম কোর্টের আদেশের উল্লেখ করে দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে এ চিঠি দেওয়া হয়েছে।

শিক্ষার্থীদের ক্যাম্পাসে ফিরিয়ে নিয়ে শিক্ষার উপযুক্ত পরিবেশ তৈরি করতে উপাচার্যদের প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বৃহস্পতিবার ইউজিসির সচিব ফেরদৌস জামানের সই করা এক চিঠিতে এ আহ্বান জানানো হয়। 

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা পুনর্বহালে হাইকোর্টের রায়ের ওপর স্থিতাবস্থা জারি করে সুপ্রিম কোর্টের আদেশের উল্লেখ করে দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ইউজিসি এ চিঠি দিয়েছে।

এতে বলা হয়, সুপ্রিম কোর্টের অ্যাপিলেট ডিভিশন কিছু পর্যবেক্ষণ ও নির্দেশনা দিয়েছেন। আদালতের এসব পর্যবেক্ষণ ও নির্দেশনাগুলো প্রতিপালনের জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হলো।

নির্দেশনাগুলো হলো—প্রতিবাদকারী ছাত্র-ছাত্রীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে গিয়ে পড়াশোনায় মনোনিবেশ করতে বলা হয়েছে।

দেশের সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রক্টর ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান তাদের ছাত্র-ছাত্রীদের নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরিয়ে নিয়ে শিক্ষার উপযুক্ত পরিবেশ সৃষ্টি করবেন বলে আদালত আশা করে।

এছাড়া, স্বতঃস্ফূর্ত প্রতিবাদকারী ছাত্র-ছাত্রীরা চাইলে আইনজীবীর মাধ্যমে তাদের বক্তব্য আদালতের সামনে তুলে ধরতে পারবেন। আদালত মূল দরখাস্ত নিষ্পত্তিকালে তাদের বক্তব্য বিবেচনায় নেবেন।

 

Comments